ঢাকা, বৃহস্পতিবার 12 September 2019, ২৮ ভাদ্র ১৪২৬, ১২ মহররম ১৪৪১ হিজরী
Online Edition

‘বেসিক অ্যান্ড অ্যাডভানস্ড ল্যাপারোস্কপিক সার্জারি’ বিষয়ক লাইভ ওয়ার্কসপ অনুষ্ঠিত

সোসাইটি অব ল্যাপারোস্কপিক সার্জনস্ অব বাংলাদেশ ও ইবনে সিনা মেডিকেল কলেজের সার্জারি অ্যান্ড গাইনি বিভাগের যৌথ  উদ্যোগে ‘বেসিক অ্যান্ড অ্যাডভানস্ড ল্যাপারোস্কপিক সার্জারি’ বিষয়ক লাইভ ওয়ার্কসপ ও সায়েন্টিফিক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন প্রখ্যাত গাইনি অ্যান্ড অবস্ বিশেষজ্ঞ প্রফেসর টি. এ চৌধুরী।  প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর টি. এ চৌধুরী বলেন, বেসিক অ্যান্ড অ্যাডভানস্ড ল্যাপারোস্কপিক সার্জারির উপর এধরনের ওয়ার্কসপ ও সায়েন্টিফিক সেমিনারের ফলে রোগী ও চিকিৎসক উভয়ই উপকৃত হন। এছাড়া মেধার উৎকর্ষতা বিনিময়ের মাধ্যমে অত্যাধুনিক প্রযুক্তির উন্নততর এপ্লিকেশনগুলো সম্পর্কে চিকিৎসকরা জানতে পারেন। নবীন চিকিৎসকদের উদ্যেশ্যে তিনি বলেন, ল্যাপারোস্কপিক সার্জারিতে দক্ষতা অর্জনের পূর্বে জেনারেল সার্জারিতে অবশ্যই বিশেষজ্ঞ হতে হবে। সার্জারিতে সফলতা অর্জনের জন্য রোগীদের প্রতি অধিক যতœবান ও আন্তরিক হয়ে ধৈর্য সহকারে সময় নিয়ে অপারেশন করা জরুরি। এধরনের ওয়ার্কসপ ও সেমিনার বাস্তবায়নের জন্য তিনি ইবনে সিনা কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। 

ইবনে সিনা মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা: মো: নজরুল ইসলামের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সোসাইটি অব ল্যাপারোস্কপিক সার্জনস্ অব বাংলাদেশের প্রেসিডেন্ট প্রফেসর ডা. সরদার এ. নাঈম, ইবনে সিনা মেডিকেল কলেজের মনিটরিং কমিটির সদস্য ও বিশিষ্ঠ চক্ষু রোগ বিশেষজ্ঞ প্রফেসর ডা. শাহ্ মো: বুলবুল ইসলাম, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ^বিদ্যালয়ের সার্জারি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. এ এইচ এম তৌহিদুল আলম, ঢাকা মেডিকেল কলেজের সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডা. এ বি এম খোরশেদ আলম, ল্যাব এইড হাসপাতালের চীফ কনসালটেন্ট প্রফেসর ডা. লায়লা আরজুমান বানু, ইবনে সিনা মেডিকেল কলেজের সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডা. এম. মহিবুল আজিজ। স্বাগত বক্তব্য রাখেন ইবনে সিনা মেডিকেল কলেজের গাইনি অ্যান্ড অবস্ বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডা. ফারহানা দেওয়ান এবং ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য রাখেন গাইনি অ্যান্ড অবস্ বিভাগের প্রফেসর ডা. নাজলিমা নারগিস। 

অনুষ্ঠানে ইবনে সিনা মেডিকেল কলেজের সার্জারি বিভাগের প্রফেসর ডা. জাহাঙ্গীর হোসেন ভূঁইয়া, উপাধ্যক্ষ অধ্যাপক ড. আবু খলদুন আল মাহমুদসহ দেড় শতাধিক চিকিৎসক উপস্থিত ছিলেন। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ