ঢাকা, শুক্রবার 13 September 2019, ২৯ ভাদ্র ১৪২৬, ১৩ মহররম ১৪৪১ হিজরী
Online Edition

প্রতিটি হাসপাতালে নারী হৃদরোগ বিশেষজ্ঞ নিয়োগ দেওয়া জরুরি -স্পিকার

 

সংসদ রিপোর্টার: জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী হৃদরোগ চিকিৎসায় নারী চিকিৎসকদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ‘নারীদের মৃত্যুর অন্যতম প্রধান কারণ হৃদরোগ। হাসপাতালে হৃদরোগের সেবা নিতে আসা নারীদের সংখ্যা অনেক কম। এর অন্যতম কারণ অজ্ঞতা, অসচেতনতা এবং পুরুষ হৃদরোগ বিশেষজ্ঞদের কাছে চিকিৎসা নিতে সংকোচ বোধ। এজন্য প্রতিটি হাসপাতালে নারী হৃদরোগ বিশেষজ্ঞ নিয়োগ দেওয়া জরুরি বলে তিনি উল্লেখ করেন।

স্পিকার গতকাল বৃহস্পতিবার ঢাকার মিরপুরে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট অডিটরিয়ামে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন আয়োজিত উইমেন অ্যাজ ওয়ান, বাংলাদেশ চ্যাপ্টারের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

এ প্রসঙ্গে তিনি চিকিৎসকদের সাফল্যের কথা উল্লেখ করে বলেন, ‘নারী চিকিৎসকরা দেশের সম্পদ। মেধা, দক্ষতা ও যোগ্যতার স্বাক্ষর রেখে তারা এগিয়ে যাচ্ছেন। হৃদরোগ চিকিৎসায় তারা নারী রোগীদের পাশাপাশি পুরুষদেরও স্বাস্থ্যসেবা দিতে সক্ষম।’ এজন্য হৃদরোগ চিকিৎসায় অধিক সংখ্যক নারী চিকিৎসক তৈরি, তাদের জন্য অনুকূল কর্মপরিবেশ সৃষ্টি, সুযোগ-সুবিধা বাড়ানো এবং হৃদরোগ চিকিৎসা সংক্রান্ত উচ্চতর প্রশিক্ষণের ব্যবস্থা করা ও অসংক্রামক রোগ সম্পর্কে সচেতনতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন।

সাম্প্রতিক সংক্রামক রোগের প্রকোপ বৃদ্ধি প্রসঙ্গে তিনি বলেন, ‘সরকারের নানামুখী উদ্যোগের ফলে সংক্রামক রোগ নিয়ন্ত্রণে আমরা সফল হয়েছি। জীবনমান উন্নয়নের সঙ্গে সঙ্গে জীবনযাপন প্রণালিতে পরিবর্তনসহ বিভিন্ন কারণে সংক্রামক বিভিন্ন রোগ বেড়ে চলেছে। সে কারণে এসব রোগের চিকিৎসায় বিশেষজ্ঞ চিকিৎসক তৈরি করা প্রয়োজন।’

অনলাইন আপডেট

আর্কাইভ