ঢাকা, বুধবার 23 October 2019, ৮ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী
Online Edition

নেতানিয়াহুরে পক্ষে নির্বাচনী প্রচারণায় নেমেছেন ট্রাম্প!

সংগ্রাম অনলাইন ডেস্ক: আগামী মঙ্গলবার ইসরায়েলের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।এই নির্বাচনে কট্টর ইহুদিবাদি নেতা নেতানিয়াহুকে জিতিয়ে আনতে তার পক্ষে প্রচারণা চালাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।দিয়েছেন যৌথ সামরিক প্রতিরক্ষা চুক্তির প্রস্তাব।

শনিবার এক টুইট বার্তায় সম্ভাব্য এই যৌথ প্রতিরক্ষা চুক্তির বিষয়ে ইঙ্গিত দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।তিনি বলেছেন, নিজেদের সামরিক সখ্য নতুন উচ্চতায় পৌঁছাতে যৌথ প্রতিরক্ষা চুক্তি সই করার চিন্তা-ভাবনা করছে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল। এই চুক্তি সই হলে দুই দেশ এক হয়ে প্রতিপক্ষের বিরুদ্ধে যুদ্ধে লড়বে।

রুশ গণমাধ্যম আরটি জানায়, ইসরায়েলের আসন্ন নির্বাচনে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রতি সমর্থন জানাতেই এমন ঘোষণা দিলেন ট্রাম্প।

টুইটারে তিনি লিখেন, ‘যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের মধ্যে যৌথ প্রতিরক্ষা চুক্তির বিষয়টি এগিয়ে নেওয়ার সম্ভাবনা নিয়ে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে আজ এক ফোনালাপে আলোচনা হয়েছে। এটি দু’দেশের মধ্যকার বর্তমান সুদৃঢ় মিত্রতাকে আরও শক্তিশালী করবে।’

ট্রাম্প বলেন, ‘ইসরায়েলের নির্বাচনের পর এই মাসের শেষের দিকে যখন আমরা জাতিসংঘ বৈঠকে বসব, তখন এই আলোচনা চালিয়ে যাব বলে প্রত্যাশা করছি।’

গত এপ্রিলে নেতানিয়াহু জোট সরকার গঠনে ব্যর্থ হয়ে আগাম নির্বাচনের ডাক দেন। এই নির্বাচনে নড়বড়ে অবস্থানে রয়েছে তার দল লিকুদ পার্টি। দৃশ্যত ভোটে নেতানিয়াহুকে সুবিধা করে দিতেই প্রতিরক্ষা চুক্তি সইয়ের ঘোষণা দিলেন ট্রাম্প।

ডিএস/এএইচ

 

অনলাইন আপডেট

আর্কাইভ