ঢাকা, বুধবার 23 October 2019, ৮ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী
Online Edition

বেতন-ভাতার দাবিতে মিরপুরে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

ফাইল ফটো

সংগ্রাম অনলাইন ডেস্ক: বন্ধ গার্মেন্টস খুলে দেওয়া ও বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবিতে রাজধানীর মিরপুরে সড়ক অবরোধ করে নতুন করে আন্দোলন শুরু করেছে পোশাক শ্রমিকরা। 

আজ রোববার বেলা ১১টার দিকে মিরপুর-১-এর ‘জারা জিনস এন্ড নিটওয়ার’পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভ শুরু করেন।

বিক্ষোভের ফলে মিরপুর-১ এর সনি সিনেমা হলের সামনের চৌরাস্তায় যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। ফলে মিরপুর-১ এর আশপাশে চরম যানজটের সৃষ্টি হয়। যানবাহন চলাচল বন্ধ থাকায় চরম ভোগান্তির শিকার হয় যাত্রীরা।

‘জারা জিনস এন্ড নিটওয়ার’ পোশাক কারখানার আন্দোলনরত শ্রমিকরা জানান, পূর্ব ঘোষণা ছাড়াই গত ১০ সেপ্টেম্বর মালিক পক্ষ কারখানা বন্ধ করে দেয়। পরে তারা ১১ তারিখে মালিকের বাসায় গেলে পুলিশ গাড়িতে বিজিএমইএ ভবনে পাঠিয়ে দেয়। বিজিএমইএ ভবনে গিয়ে কোন সদুত্তর না পেয়ে তারা আন্দোলন শুরু করেন।

তারা আরো জানান, গত জুলাই-আগস্টের বেতন-ভাতা পরিশোধ না করে গার্মেন্টসের চেয়ারম্যান সিরাজুল ইসলাম রাজু পালিয়ে যায়। এতে আমরা জারা জিনসের শ্রমিকরা আর্থিক ও মানসিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছি। অবিলম্বে আমাদের বেতন ভাতা পরিশোধের দাবি জানাচ্ছি।

অবশ্য এমন ঘটনা এবারই প্রথম নয়। শ্রমিকরা বলছেন, এর আগেও গার্মেন্টসের মালিক দফায় দফায় টানা কয়েক মাস করে তাদের বেতন আটকে রেখেছেন। সর্বশেষ তিন মাসের বেতন গত ১২ সেপ্টেম্বর দেয়ার কথা ছিল। কিন্তু তার কয়েকদিন আগে থেকেই মালিক পলাতক রয়েছেন বলে দাবি করছেন গার্মেন্টস শ্রমিকরা।

ডিএস/এএইচ

 

অনলাইন আপডেট

আর্কাইভ