ঢাকা, বুধবার 18 September 2019, ৩ আশ্বিন ১৪২৬, ১৮ মহররম ১৪৪১ হিজরী
Online Edition

ইংরেজি ভাষা আয়ত্ত না করলে পরিপূর্ণ জ্ঞানার্জন করা সম্ভব নয়

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি)-এর প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ আলী আজাদী বলেছেন, বিশ্বায়নের এ যুগে ইংরেজী ভাষা আয়ত্ত না করলে পরিপূর্ণ জ্ঞানার্জন করা সম্ভব নয়। ইংরেজী ভাষার জ্ঞান পেশাগত ও ব্যক্তিগত উন্নতি নিশ্চিত করে। উচ্চ শিক্ষার্জনের জন্য ইংরেজী জ্ঞানার্জনের কোন বিকল্প নেই।

গতকাল নগরীর একটি অভিজাত রেঁস্তোরায় আইআইইউসি‘র ইংরেজী ভাষা ও সাহিত্য বিভাগ (ইএলএল) আয়োজিত বসন্তকালীন সেমিস্টার, ২০১৯-এর মাস্টার্স (প্রিলিমিনারী ও ফাইনাল)-এর নবাগত ছাত্র-ছাত্রীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রো-ভাইস চ্যান্সেলর এ অভিমত ব্যক্ত করেন। ইংরেজী ভাষা ও সাহিত্য বিভাগের চেয়ারম্যান ড. শাহ মোহাম্মদ সানাউল করিম-এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ আয়োজনে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন, আইআইইউসি ট্রাস্টের ভাইস চেয়ারম্যান প্রফেসর ড. কাজী দ্বীন মোহাম্মদ এবং কলা ও মানবিক অনুষদের ডীন ড. মোহাম্মদ রিয়াজ মাহমুদ। স্বাগতঃ বক্তব্য রাখেন, আইআইইউসি‘র ইএলএল বিভাগের মাস্টার্স প্রোগ্রামের সমন্বয়কারী ও সহকারী অধ্যাপক মোঃ ইউসুফ উদ্দিন খালেদ চৌধুরী। নবাগত ছাত্র-ছাত্রীদের পক্ষে বক্তব্য রাখেন, জুনায়েদুল বারী ও রেজাউল করিম। অনুষ্ঠানটি পরিচালনা করেন ইএলএল বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ আজিজুল হক। প্রধান অতিথির বক্তব্যে আইআইইউসি‘র প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ আলী আজাদী বলেন, যোগাযোগের জন্য সর্বজনগ্রাহ্য ভাষা হচ্ছে ইংরেজী। শিক্ষা জীবনকে এমনভাবে সাজাতে হবে যাতে অর্জিত জ্ঞান মানবকল্যাণে নিবেদিত হয়। জীবনকে সার্থক করে তোলার জন্য জ্ঞানার্জনের গুরুত্ব অপরিসীম। জ্ঞানার্জনের লক্ষ্যে ইংরেজী ভাষাকে গুরুত্বের সাথে চর্চা করা প্রয়োজন বলে তিনি উল্লেখ করেন। তিনি বলেন, ইংরেজী সর্বাধিক এবং বহুল ব্যবহৃত ভাষা, সামাজিক যোগাযোগ মাধ্যমের ভাষা, বিজ্ঞানের ভাষা, গবেষণার ভাষা।

আইআইইউসি ট্রাস্টের ভাইস চেয়ারম্যান প্রফেসর ড. কাজী দ্বীন মোহাম্মদ বলেন, অনেক স্বপ্ন ও শ্রমের ফসল এই বিশ্ববিদ্যালয়। আমরা এমন একটি বিশ্ববিদ্যালয় গড়ে তুলেছি যে বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষার্থীরা লেখাপড়া শেষ করে শিক্ষায়, সততায়, নৈতিকতায় সমানভাবে গ্রহণযোগ্য ও প্রশংসিত হবে। নাগরিক হিসাবে মর্যাদাপূর্ণ হবে। তিনি বলেন, দেশে সৎ লোকের অভাব, নীতি-নৈতিকতা বিসর্জন দেয়ার প্রতিযোগিতা চলছে। জ্ঞান ও নৈতিকতার সমন্বয়ে কাজ করলে দেশকে অনেকদূর এগিয়ে নেয়া যাবে এবং প্রধানমন্ত্রীর ঘোষিত লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়ন সম্ভব হবে।

বিশেষ অতিথি আইআইইউসি‘র কলা ও মানবিক অনুষদের ডীন ড. মোহাম্মদ রিয়াজ মাহমুদ বলেন, ইংরেজী ছাড়া উচ্চশিক্ষা, উচ্চতর ডিগ্রী পাওয়া সম্ভব নয়। তিনি বলেন, আইআইইউসি‘র অন্যান্য বিভাগের মত ইংরেজী ভাষা ও সাহিত্য বিভাগও অত্যন্ত সমৃদ্ধ। এখানে শিক্ষার্থী ও শিক্ষকের মধ্যে জ্ঞানের বিনিময়ের অবাধ পরিবেশ রয়েছে। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ