ঢাকা, শনিবার 21 September 2019, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মহররম ১৪৪১ হিজরী
Online Edition

লাখো শিশুর কণ্ঠে জোরালো হচ্ছে বিশ্ব জলবায়ু আন্দোলন 

২০ সেপ্টেম্বর, বিবিসি : জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিশ্বের লাখ লাখ শিশুর অংশগ্রহণে শুরু হয়েছে জলবায়ু আন্দোলন। শুক্রবার অস্ট্রেলিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে প্রথম এই মিছিল শুরু হয়। বিশ্বব্যাপী লাখ লাখ শিশুর এতে যোগ দেওয়ার কথা রয়েছে। নিউইয়র্কে অনুষ্ঠিতব্য আন্দোলনেই যোগ দিতে পারে ১১ লাখ শিশু-কিশোর। 

গতকাল শুক্রবার  থেকে সপ্তাহব্যাপী আন্দোলন শুরু হয়ে শেষ হবে আগামী ২৭ সেপ্টেম্বর। এ উপলক্ষে বিভিন্ন দেশের স্থানীয় ও আন্তর্জাতিক পরিবেশবাদী ও মানবাধিকার সংগঠনগুলো অনুষ্ঠানের আয়োজন করেছে। যোগ দেওয়া আন্দোলনকর্মীদের বেশিরভাগই হবেন স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। বিশ্বের পাঁচ হাজারেরও বেশি স্থানে এই আন্দোলন অনুষ্ঠিত হবে বলে ধারণা করা হচ্ছে।

এই আন্দোলন শুরু হয় অ্যাক্টিভিস্ট গ্রেটা থুনবার্গের হাত ধরে। তিনিই প্রথম ক্লাস পালিয়ে জলবায়ু পরিবর্তন বিষয়ে প্রতিবাদ করতে সুইডিশ পার্লামেন্টের বাইরে জড়ো হয়েছিলেন। তিনি বলেন, আমরা মনে করি বেশিরভাগ বড়রা এখনো বুঝতে পারে না জলবায়ু সংকট মোকাবিলা কেবলমাত্র আমাদের মতো তরুণদের পক্ষে সম্ভব নয়। এটা একটা নির্দিষ্ট কোনো প্রজন্মের কাজ নয়। এটা আমাদের পুরো মানবজাতির দায়িত্ব।

এদিন সিডনি থেকে শুরু করে সিউল ও সাও পাওলো পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশের শিশু-কিশোররা তাদের পাঠ্যবই বন্ধ রেখে নিজ নিজ অবস্থান থেকে আন্দোলন করবেন। সামাজিক যোগাযোগমাধ্যমে ক্লাইমেটস্ট্রাইক হ্যাশট্যাগের মাধ্যমে এই আন্দোলন বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে। 

এই আন্দোলনকে বলা হচ্ছে ‘ফ্রাইডেস ফর ফিউচার’। যুক্তরাষ্ট্রের নিউ  ইয়র্কে এদিন ১১ লাখ শিশুর জড়ো হওয়ার কথা রয়েছে। ১৮০০টি সরকারি স্কুলের শিক্ষার্থীদের এদিন ক্লাস বাদ দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। এদিন শিশু-কিশোররা নীতিনির্ধারক, রাজনীতিবিদ, ব্যবসায়ীদের জলবায়ু পরিবর্তন মোকাবিলায় জরুরি পদক্ষেপ নেওয়ার আহ্বান জানাবে।

অনলাইন আপডেট

আর্কাইভ