ঢাকা, রোববার 22 September 2019, ৭ আশ্বিন ১৪২৬, ২২ মহররম ১৪৪১ হিজরী
Online Edition

অবশেষে আফগানদের বিপক্ষে ৪ উইকেটে জিতলো বাংলাদেশ

নুুরুল আমিন মিন্টু, চট্টগ্রাম ব্যুরো : অবশেষে আফগানদের বিপক্ষে ৪ উইকেটে জিতলো বাংলাদেশ। নির্ধারিত ২০ ওভারে ১৩৮ রান করেছে আফগানরা। ১ ওভার বাকি থাকতে ৬ উইকেটে ১৩৯ রান করে জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদেশ।
আফগানারা ৭৫ রানের জুটি করলেও মাত্র ৯ রানের জুটি করেছে বাংলাদেশ। ২.২ ওভারে দলীয় ৯ রানে প্রথম উইকেট এবং ৩.২ ওভারে দলীয় ১২ রানে দ্বিতীয় উইকেট হারায় বাংলাদেশ। এতে বেশ চাপে পড়ে বাংলাদেশ। সাকিবের অপরাজিত ৭০ রানে জয়ের দেখা পায় বাংলাদেশ। তার ৭০ রানের ইনিংসটি ৪৫ বলে ৮টি চার ও ১টি ছক্কা দিয়ে সাজানো।
শনিবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ। ব্যাটিংয়ে নামে আফগান দলের দুই ওপেনার রহমানুল্লাহ গুরবাজ ও হযরতুল্লাহ জাজাই। উদ্বোধনী জুটিতে রান হয় ৭৫।
৯.৩ ওভারে ব্যক্তিগত আফিফ হোসেনের বলে মুস্তাফিজুর রহমানের ক্যাচে পরিণত হন রহমতুল্লাহ জাজাই। ৩৫ বলে ৬ চার ও ২ ছক্কায় ৪৭ রান নিয়েছেন তিনি। স্কোর ৭৫/১।
৯.৫ ওভারে রানের খাতা না খোলে আফিফ হোসেনের বলে নাজমুল হোসেন শান্তর তালুবন্দি হন আসগর আফগান। ২ উইকেটে রান ৭৫।
১০.৪ ওভারে ব্যক্তিগত ২ বলে রানের খাতা না খোলে মুস্তাফিজুর রহমানের বলে তারই তালুবন্দি হন আসগর আফগান। ৩ উইকেটে রান ৮০।
১২.৪ ওভারে ব্যক্তি ৬ বলে ৪ রানে সাকিব আল হাসানের এলবি ডব্লিউর ফাঁেদ পড়েন মো. নবী। ৪ উইকেটে রান ৮৮।
১৩.২ ওভারে ব্যক্তিগত ১ বলে ১ রানে রান আউট হন গুলবাদিন নায়িব। ৫ উইকেটে ৯৬ রান।
১৫.৪ ওভারে মো. সাইফুদ্দিনের বলে বোল্ড আউট হন নজিবুল্লাহ জাদরান। তিনি ১৬ বলে ১ ছক্কায় ১৪ রান করেছেন। ৬ উইকেটে রান ১০৯।
১৬.৫ ওভারে শফিউল ইসলামের বলে মুস্তাফিজুর রহমানের গ্লাভসবন্দি হন করিম জানাত। ৪ বলে ৩  রান নিয়েছে তিনি। ৬ উইকেটে ১১৪।  শফিকুল্লাহ ২৩ রানে ও রশিদ খান ১১ অপরাজিত ছিলেন।
নির্ধারিত  ২০ ওভারে ৭ উইকেটে ১৩৯ রান করেছে আফগানিস্তান। বাংলাদেশের পক্ষে আফিফ হোসেন ২টি, সাইফুদ্দিন, শফিউল ইসলাম, সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান ১টি করে উইকেট পেয়েছেন।
১৪০ রানের লক্ষ্য তাড়া করতে নামে বাংলাদেশ দলের দুই ওপেনার লিটন দাস ও নাজমুল হোসেন শান্ত।
২.২ ওভারে মুজিবর উর রহমানের বলে আসগর আফগানের ক্যাচে পরিণত হন লিটন দাস। ১০ বলে ৪ রান করেছেন তিনি। স্কোর ৯/১।
৩.২ ওভারে নাভিন উল হকের বলে রশিদ খানের তালুবন্দি হন নাজমুল হোসেন শান্ত। ৮ বলে ৫ রান নিয়েছেন তিনি। ২ উইকেটে রান ১২।
১০.৩ ওভারে করিম জানাতের বলে শফিকুল্লাহর গ্লাভসবন্দি হন মুশফিকুর রহিম। ২৫ বলে ১ ছক্কায় ২৬ রান নেন তিনি। ৩ উইকেটে ৭০।
১৩.৪ ওভারে রশিদ খানের এলবিডব্লিউর ফাঁদে পড়েন মাহমুদুল্লাহ। ৮ বলে ৬ রান করেছেন তিনি। ৪ উইকেটে রান ৯৩।
১৪.২ ওভারে নাভিন উল হকের বলে রহমানুল্লাহ গুরবাজের বলে গ্লাভসবন্দি হন সাব্বির রহমান। ২ বলে ১ রান নিয়েছেন তিনি। ৫ উইকেট রান ৯৬।
১৫.৫ ওভারে রশিদ খানের বলে বোল্ড আউট হন আফিফ হোসেন। ৪ বলে ২ করেন তিনি। ৬ উইকেটে রান ১০৪। সাকিব আল হাসান ৭ রানে ও মোসাদ্দেক ১৯ রানে অপরাজিত রয়েছে।
১৯ ওভারে ৬ উইকেটে ১৩৯ রান করেছে বাংলাদেশ।
আফগানদের পক্ষে রশিদ খান ও নাভিন উল হক ২টি করে এবং করিম জানাত ও মুজিবর উর রহমান ১টি করে উইকেট পেয়েছেন। ম্যাচ সেরা হয়েছে সাকিব আল হাসান। 
সংক্ষিপ্ত স্কোর:
আফগানিস্তান: ২০ ওভারে ১৩৮/৭ (রহমানউল্লাহ ২৯, জাজাই ৪৭, আসগর ০, নাজিবউল্লাহ ১৪, নবি ৪, নাইব ১, শফিকউল্লাহ ২৩*, জানাত ৩, রশিদ ১১*; সাইফ ৪-০-২৩-১, শফিউল ৪-০-২৪-১, সাকিব ৪-০-২৪-১, মাহমুদউল্লাহ ১-০-১৬-০, মুস্তাফিজ ৩-০-৩১-১, মোসাদ্দেক ১-০-১০-০, আফিফ ৩-১-৯-২)
বাংলাদেশ: ১৯ ওভারে ১৩৯/৬ (লিটন ৪, শান্ত ৫, সাকিব ৭০*, মুশফিক ২৬. মাহমুদউল্লাহ ৬, সাব্বির ১, আফিফ ২, মোসাদ্দেক ১৯*; মুজিব ৪-০-১৯-১, নাভিন ৪-০-২০-২, জানাত ৩-০-৩১-১, নাইব ২-০-১৬-০, নবি ৩-০-২৪-০, রশিদ ৩-০-২৭-২)
ফল: বাংলাদেশ ৪ উইকেটে জয়ী।

অনলাইন আপডেট

আর্কাইভ