ঢাকা, বুধবার 23 October 2019, ৮ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী
Online Edition

সৌদি আরবে হামলা না করার প্রস্তাব হুতি বিদ্রোহীদের

হুতি সুপ্রিমো মাহদি আল মাশাত

সংগ্রাম অনলাইন ডেস্ক: ইয়েমেনের ইরান-সমর্থিত হুতি বিদ্রোহীরা শান্তি প্রস্তাব দিয়েছে।এই প্রস্তাবের অংশ হিসেবে হুতিরা সৌদি আরবে সব ধরনের হামলা বন্ধের কথা বলেছে। প্রস্তাবনায় বলা হয়, সৌদি আরব ও তার মিত্ররা ইয়েমেনে হামলা না চালালে তারাও পাল্টা হামলা করবে না। হুতি বিদ্রোহীদের এমন প্রস্তাবকে স্বাগত জানিয়েছে জাতিসংঘ।পাশাপাশি, দুই দেশের মধ্যে চলমান দ্বন্দ্ব নিরসনে রাজনৈতিক পন্থা খোঁজার আহ্বান জানিয়েছে সংস্থাটি।

তবে সউদি আরব এ প্রস্তাবের বিষয়ে সতর্ক প্রতিক্রিয়া ব্যক্ত করেছ।আজ রোববার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

সৌদি আরবের রাষ্ট্রমালিকানাধীন তেল সংস্থা আরামকোর দুটি স্থাপনায় হামলা হওয়ার এক সপ্তাহ পর হুতি বিদ্রোহীদের কাছ থেকে শান্তি প্রস্তাব এল।

বিবিসি জানায়, সৌদি ও মিত্র দেশগুলোর ওপর হুথির হামলা বন্ধের ঘোষণাকে যুদ্ধ সমাপ্তির ক্ষেত্রে জোরালো বার্তা বলে মনে করে জাতিসংঘ।

এর আগে, হুথি গোষ্ঠীর মুখ্য নেতা মাহদি আল মাশাত টেলিভিশনে এক ঘোষণায় জানান, সৌদি আরব ও তার মিত্ররা ইয়েমেনে হামলা না চালালে তারাও আর পাল্টা হামলা করবেন না। 

ইয়েমেনে নিযুক্ত জাতিসংঘ দূত সৌদি আরবে হুতি বিদ্রোহীদের হামলা বন্ধের প্রস্তাবকে স্বাগত জানিয়ে বলেছেন, এর ফলে বছরের পর বছর ধরে চলা রক্তক্ষয়ী সংঘর্ষের অবসান ঘটতে পারে।

এসময় ইয়েমেনের সব দলগুলোকে এক হয়ে জাতীয় ঐক্য গঠনেরও আহ্বান জানান তিনি। 

এ ঘোষণাকে স্বাগত জানিয়ে শনিবার (২১ সেপ্টেম্বর)  ইয়েমেনে জাতিসংঘের বিশেষ দূত মার্টিন গ্রিফিথের কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়, বিশেষ দূত এ সুযোগটির সদ্ব্যবহার করার উপর জোর দিয়েছেন ও সংঘর্ষ নিরসনে প্রয়োজনীয় সব পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছেন।

ডিএস/এএইচ

 

 

 

অনলাইন আপডেট

আর্কাইভ