ঢাকা, বৃহস্পতিবার 26 September 2019, ১১ আশ্বিন ১৪২৬, ২৬ মহররম ১৪৪১ হিজরী
Online Edition

যুক্তরাষ্ট্র-ইরান উত্তেজনা হ্রাসে মধ্যস্থতার চেষ্টায় ইমরান খান

২৫ সেপ্টেম্বর, এনডিটিভি : সৌদি তেলক্ষেত্রে ড্রোন হামলা নিয়ে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে যে উত্তেজনা দেখা দিয়েছে আলোচনার মাধ্যমে তা হ্রাস করার চেষ্টা করছেন বলে জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এবং সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের অনুরোধে তিনি এ কাজ করছেন বলেও জানান ইমরান।

জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে বিশ্বের বেশিরভাগ নেতাই এখন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে অবস্থান করছেন। অধিবেশনের ফাঁকে গত সোমবার ট্রাম্পের সঙ্গে বৈঠক করেন ইমরান। ওই দিনই ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গেও তিনি দ্বিপাক্ষিক বৈঠক করেছেন।

এছাড়া ট্রাম্পের সঙ্গে বৈঠকের আগে তিনি সৌদি যুবরাজ মোহাম্মদের সঙ্গেও বৈঠক করেন। গত মঙ্গলবার সাংবাদিকদের ইমরান বলেন, “আমি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে যখন কথা বলি তখন তিনি আমাকে ইরানের প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা করতে বলেন। তিনি জানতেন প্রেসিডেন্ট রুহানির সঙ্গে আমার বৈঠক আছে।

“প্রেসিডেন্ট ট্রাম্পও আমাকে একই কথা বলেছেন; যদি আমরা উত্তেজনা হ্রাস করতে এবং অন্য একটি চুক্তিতে উপনীত হতে পারি। আমি সেটা করছি। আর হ্যঁ, আমি আমার সর্বোচ্চ চেষ্টা করছি।” তবে রুহানির সঙ্গে বৈঠক করার কথা জানালেও তাদের মধ্যে কী আলোচনা হয়েছে সেটা নিয়ে এখনই মুখ খুলতে নারাজ ইমরান। তিনি বলেন, “এই মুহূর্তে আমরা মধ্যস্থতার চেষ্টা করছি বলা ছাড়া আরও কোনো তথ্য দিতে পারবো না। “আশা করছি সেখানে কোনো সংঘর্ষ বাধবে না। সংঘাত কোনো সমস্যার সমাধান করতে পারে বলে আমি বিশ্বাস করি না।”

অনলাইন আপডেট

আর্কাইভ