শনিবার ২০ এপ্রিল ২০২৪
Online Edition

তীরশিলংয়ের পর এবার সিলেটে নতুন জুয়া ‘ভালোবাসা’

কবির আহমদ, সিলেট থেকে : সিলেটের তীরশিলংয়ের পর এবার নতুন নাম নিয়ে জুয়া খেলা শুরু হয়েছে। আর এই জুয়ার নাম জুয়াড়ীরা দিয়েছে ‘ভালোবাসা। ভালোবাসা থাকা ভালো, কিন্তু এই ভালোবাসা সেই ভালোবাসা নয়। ভালোবাসার আগ্রাসনে ক্ষতিগ্রস্ত হচ্ছে প্রবাসী অধ্যুষিত বিভাগীয় নগরী সিলেটসহ বিভিন্ন উপজেলার লোকজন। আর ভালোবাসা নামক এই জুয়ার সন্ধান পেয়েছে আইন শৃঙ্খলা বাহিনী।
কিছুদিন আগেও সিলেটজুড়ে শিলং তীর, ঝান্ডমান্ডু আর বউরানী নামের জুয়ার আগ্রাসন ছিল। এসব জুয়ার বিরুদ্ধে র‌্যাব ও পুলিশের কঠোর অবস্থানের ফলে জুয়াড়িরা কৌশল বদলে ফেলে। এসব নামের জুয়ার আসর বন্ধ করে কিছুদিন নিরব ছিল জুয়াড়িরা। কিন্তু অতি সম্প্রতি ফের সক্রিয় হয়ে ওঠেছে জুয়াড়িচক্র। যখন ঢাকাসহ বিভিন্ন স্থানে আইন শৃঙ্খলা বাহিনী জুয়ার আসরে হানা দিয়ে কোটি টাকাসহ গ্রেফতার করছে জুয়াড়িদের ঠিক সেই মুহুর্তে সিলেটে শিলং তীর, বউরানী আর ঝান্ডুমান্ডু বাদ দিয়ে ‘ভালোবাসা’ নামের জুয়া দিয়ে চলছে তাদের অপতৎপরতা। চলতি মাসের ১৫ তারিখ র‌্যাব-৯ এর সদস্যরা এই নতুন নামের জুয়ার সন্ধান পায়। এরপর ফের জুয়ার বিরুদ্ধে সাঁড়াশি অভিযান চালাতে থাকে র‌্যাব ও পুলিশ। অভিযানে সিলেট নগরীর বিভিন্ন স্থানে ‘ভালোবাসা’ নামক জুয়ার বোর্ডের খোঁজ পায় আইনশৃঙ্খলা বাহিনী। এমন তথ্য দৈনিক সংগ্রামকে জানিয়েছেন এসএমপি ডিসি (মিডিয়া) জেদান আল মুসা ও র‌্যাব-৯ এর মিডিয়া কর্মকর্তা (এডিশনাল এসপি) মো: মনিরুজ্জামান।
এ প্রসঙ্গে র‌্যাব-৯ এর অতিরিক্ত পুলিশ সুপার মো. মনিরুজ্জামানা বলেন, ‘জুয়াড়িরা কৌশল বদলে ভালোবাসা নাম দিয়ে জুয়ার আসর চালাচ্ছিল। সম্প্রতি র‌্যাবের অভিযানে এই নতুন জুয়ার সন্ধান পাওয়া যায়। এরপর থেকে এ জুয়ার বিরুদ্ধে আমাদের অভিযান অব্যাহত আছে।’
এক প্রশ্নের জবাবে এই র‌্যাব কর্মকর্তা বলেন, ‘শিলং তীর বা ঝান্ডুমান্ডু জুয়া যেভাবে খেলা হতো, ভালোবাসা জুয়াও সম্ভবত ঠিক সেভাবেই খেলে জুয়াড়িরা। আমাদের ধারণা, কৌশল হিসেবে তারা ভালোবাসা নাম দিয়ে জুয়ার আসর চালাচ্ছে।’
জানা গেছে, গত ১৫ সেপ্টেম্বর সিলেট নগরীর দক্ষিণ সুরমাস্থ রেলওয়ে স্টেশন এলাকায় অভিযান চালিয়ে ‘ভালোবাসা’ নামক জুয়ার বোর্ড দেখতে পায় র‌্যাব। সেখান থেকে গ্রেফতার করা হয় ৯ জনকে। একই দিন নগরীর সোবহানীঘাট থেকে ভালোবাসা জুয়া খেলারত অবস্থায় ৮ জনকে গ্রেফতার করা হয়। ১৬ সেপ্টেম্বর ভালোবাসা জুয়ার বোর্ডসহ নগরীর ১০ জনকে গ্রেফতার করে পুলিশ। এছাড়াও গত বৃহস্পতিবার কুমারগাঁও ও লাক্কাতুরা থেকে ২৬ জনকে, গত শুক্রবার কুয়ারপাড় থেকে ৮ জনকে ও শনিবার বড়শালা থেকে ৬ জুয়াড়িকে গ্রেফতার করা হয়।
নগরীর কাজিরবাজার, সুরমা মার্কেট, বালুচর, বড়বাজার, বন্দরবাজার, রিকাবীবাজার, তালতলা, মদিনা মার্কেট, লালদিঘীরপাড় হকার্স মার্কেট, সিটি মার্কেট, শাহী ঈদগাহ, আম্বরখানা, শেখঘাট, মালনীছড়া চা বাগান, কুয়ারপাড়, চাঁদনিঘাট, দক্ষিণ সুরমার কদমতলিস্থ বালুর মাঠ, পুরাতন রেলস্টেশনসহ প্রায় অর্ধশত স্পটে এখন ভালোবাসার আগ্রাসন ছড়িয়ে পড়েছে বলে জানা গেছে। তবে আইনশৃঙ্খলা বাহিনী বলছে, জুয়ার বিরুদ্ধে তাদের সতর্ক দৃষ্টি রয়েছে।
এসএমপির ডিসি (মিডিয়া) জেদান আল মুসা বলেন, ভালোবাসা নামের জুয়া সম্প্রতি প্রকাশ্যে এসেছে। এসএমপি পুলিশ কৌশলে জুয়াড়িদের গ্রেফতার অগ্রসর হচ্ছে পুণ্যভূমি সিলেটে। কোন অবস্থাতেই জুয়া খেলতে দেয়া হবে না।

অনলাইন আপডেট

আর্কাইভ