শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

খুলনায় মাধ্যমিক বিদ্যালয়ে মিড ডে মিল সফলে তৎপরতা

খুলনা অফিস : খুলনায় মাধ্যমিক বিদ্যালয়গুলোতে মিড ডে চালু করতে আগ্রহী এমন প্রতিষ্ঠানের খুব বেশি সাড়া না পাওয়ায় কমিটি গঠনে তোড়জোড় শুরু করেছে শিক্ষা বিভাগ। তালিকায় সাড়া না থাকলেও বিদ্যালয়ে মিড ডে মিল এর জন্য সাত সদস্যের কমিটির মধ্যে স্কুল সংশ্লিষ্টদের প্রতিনিধিত্ব থাকায় বাস্তবায়ন হবে বলে আশা করছেন শিক্ষা কর্মকর্তারা। ইতোমধ্যে কমিটি গঠনে তোড়জোড়ও শুরু করা হয়েছে।
জানা গেছে, খুলনায় ৪১০টি মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। মাধ্যমিক পর্যায়ের মিড  ডে মিল বা দুপুরের খাবার চালু করতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে কমিটি গঠনের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ ২৩ সেপ্টেম্বর মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালককে এ নির্দেশ দেয়। এর আগে গত এক আগস্ট মাধ্যমিক পর্যায়ে মিড ডে মিল চালু করতে শিক্ষা অফিসারদের কাছে আগ্রহী শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা চেয়েছিল মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর। এরপর ৭ সদস্যের এ কমিটি গঠনের নির্দেশ দেওয়া হলো। মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানকে আহ্বায়ক করে ম্যানেজিং কমিটির একজন প্রতিনিধি, দুইজন অভিভাবক প্রতিনিধি, স্টুডেন্ট কেবিনেটের দু’জন সদস্য বা দু’জন শিক্ষার্থী এবং একজন শিক্ষক প্রতিনিধি নিয়ে কমিটি গঠন করতে হবে।
অধিদপ্তর তালিকা চাওয়ার পর থেকে খুলনা জেলা শিক্ষা অফিস মাত্র ৪/৫টি শিক্ষা প্রতিষ্ঠানকে আগ্রহী পায়। সেটা অধিদপ্তরকে জানানো হয়। বর্তমানে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে কমিটি গঠনের তোড়জোড় শুরু করা হয়েছে।
খুলনা সিটি গার্লস স্কুলের প্রধান শিক্ষক শাহ জিয়াউর রহমান স্বাধীন বলেন, এই পদ্ধতির কারণে অতিরিক্ত অর্থ ব্যয় করতে হবে শিক্ষার্থীদের। যার কারণে অনেক শিক্ষার্থী স্কুল বিমুখ হতে পারে। তবে সরকারি প্রতিষ্ঠানের মতো টিফিনের খাবারে সরকার ভর্তুকি দিলে এই কার্যক্রম চালু থাকবে বলেও জানান তিনি।
খুলনা সদর থানা মাধ্যমিক শিক্ষা অফিসার রুমাইনা ইয়াসমিন বলেন, তালিকার পরে এবার কমিটি গঠনের নির্দেশনা পাওয়া গেছে। ইতোমধ্যে সকল প্রতিষ্ঠানে কমিটি গঠনের কার্যক্রম শুরু করার জন্য নোটিশ দেয়া হয়েছে।
এ ব্যাপারে খুলনা জেলা শিক্ষা অফিসার খোন্দকার রুহুল আমিন বলেন, তালিকা প্রস্তুতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর খুব বেশি আগ্রহ দেখা যায়নি। যার কারণে কমিটি গঠনের নির্দেশ। এই কমিটিতে স্কুল সংশ্লিষ্ট সকলের প্রতিনিধিত্ব থাকায় এই কর্মসূচি বাস্তবায়ন সম্ভব হবে বলেও জানান তিনি।

অনলাইন আপডেট

আর্কাইভ