ঢাকা, শুক্রবার 27 September 2019, ১২ আশ্বিন ১৪২৬, ২৭ মহররম ১৪৪১ হিজরী
Online Edition

আমি মনে করি না ইরানকে দোষী করা এখানে ঠিক হবে - এরদোগান

২৬ সেপ্টেম্বর, ফক্স নিউজ : সৌদি আরবের আরামকো তেল স্থাপনায় হামলার ব্যাপারে যখন সৌদি আরব এবং আমেরিকা ইসলামি প্রজাতন্ত্র ইরানকে দোষারোপ করছেন তখন তেহরানের পক্ষে অবস্থান নিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান।

গত বুধবার মার্কিন টেলিভিশন চ্যানেল দেয়া সাক্ষাৎকারে এরদোগান বলেন, ইরানকে দোষারোপ করার ব্যাপারে সতর্ক হওয়া উচিত। তিনি বলেন, “আমি মনে করি না ইরানকে দোষী করা এখানে ঠিক হবে।” একই সঙ্গে তিনি বলেন, আরামকো তেল স্থাপনার ওপর হামলা হয়েছে ইয়েমেনের কয়টি অংশ থেকে। তুর্কি প্রেসিডেন্ট বলেন, আমরা যদি পুরো ঘটনার জন্য ইরানকে দায়ী করি তাহলে সেটি ঠিক হবে না কারণ এপর্যন্ত যে সমস্ত প্রমাণাদি তুলে ধরা হয়েছে তাতে ইরানের জড়িত থাকার কোনো আলামত সুস্পষ্ট হয় নি।

আরামকো তেল স্থাপনার ওপর হুথিদের ড্রোন হামলায় ব্যাপকভাবে আগুন ধরে যায় 

গত ১৪ সেপ্টেম্বর ইয়েমেনের হুথি আন্দোলন সমর্থিত সেনাবাহিনী সৌদি আরবের তেল স্থাপনা আরামকোর ওপর হামলা চালায়। হামলার পর সৌদি আরবের তেলের উৎপাদন অর্ধেক কমে গেছে। এজন্য শুরুত থেকেই আমেরিকা ইরানকে দায়ী করে আসছে এবং কয়েকদিন পর সৌদি আরব আমেরিকার সঙ্গে সুর মেলায়। এরপর সম্প্রতি ফ্রান্স, জার্মানি এবং ব্রিটেনও আমেরিকার বক্তব্যকে সমর্থন করেছে। তবে ইরান শুরু থেকেই সব ধরনের অভিযোগ সরাসরি নাকচ করে আসছে। গতকালের ওই সাক্ষাৎকারে তুর্কি প্রেসিডেন্ট প্রতিবেশী ইরানের ওপর মার্কিন অর্থনৈতিক চাপ সৃষ্টির সমালোচনা করে তিনি বলেন, তেহরানের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা আরোপের কোনো যুক্তি নেই। তিনি বলেন, মার্কিন নিষেধাজ্ঞার মাধ্যমে কোনো সমস্যার সমাধান হবে না।

অনলাইন আপডেট

আর্কাইভ