ঢাকা, শুক্রবার 27 September 2019, ১২ আশ্বিন ১৪২৬, ২৭ মহররম ১৪৪১ হিজরী
Online Edition

শিক্ষার আলো ছড়াতে মালিঝিকান্দা উচ্চ বিদ্যালয়ের প্রশংসনীয় কার্যক্রম

ঝিনাইগাতী (শেরপুর) সংবাদদাতা : বিদ্যালয়ের প্রধান শিক্ষকের কার্যালয়ে প্লাস্টিকের পাত্রের মধ্য থেকে কুপন তুলছেন সহকারী শিক্ষক হাফেজ উদ্দিন দুলাল। এ কুপন সম্পর্কে জানতে চাইলে প্রধান শিক্ষক রবিউল ইসলাম বলেন, এ পাত্রের মধ্যে রাখা কুপনটি আগামী জেএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের রোল নম্বর সম্বলিত। 

তিনি আরও বলেন, এ বছর ১২০ জন শিক্ষার্থী জেএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে। আমার এ শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক রয়েছে ২০ জন। লটারীর মাধ্যমে প্রত্যেক শিক্ষককে ছয় জন শিক্ষার্থীর দায়িত্ব দেয়া হচ্ছে। শিক্ষকরা প্রতিদিন রাতে লটারীর মাধ্যমে নির্বাচিত শিক্ষার্থীদের বাড়ি বাড়ি গিয়ে পরীক্ষায় যাতে তারা ভাল ফলাফল করতে পারে এ বিষয়ে খোঁজ-খবর নিবেন। ২৫ সেপ্টেম্বর বুধবার বেলা দেড়টায় শেরপুরের ঝিনাইগাতী উপজেলার মালিঝিকান্দা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের কার্যালয়ে লটারীর এমন দৃশ্য দেখা যায়। 

শুধু এমন পদ্ধতি অবলম্বন নয়, নিজের দক্ষতাকে কাজে লাগিয়ে এমন অনেক বিশেষ পদ্ধতি অবলম্বন করে বিদ্যালয়ের শিক্ষার্থীদের ভাল ফলাফল ও নিজে তিনবার নির্বাচিত হয়েছেন উপজেলা পর্যায়ের শ্রেষ্ঠ প্রধান শিক্ষক হিসেবে। ছয় যুগ সময় ধরে শিক্ষার আলো ছড়াচ্ছে ঐতিহ্যবাহী এ বিদ্যালয়টি। দিগন্তজোড়া মাঠ, খোলামেলা পরিবেশ, সমৃদ্ধ পাঠাগার, বিজ্ঞানাগার, তথ্যপ্রযুক্তি ল্যাব, সুপরিসর একাডেমিক ভবন, প্রধান শিক্ষকের দক্ষতা ও একদল নিষ্ঠাবান শিক্ষকের কারণে ১৯৯৪ সাল থেকে বিভিন্ন সময়ের মধ্যে অষ্টমবার উপজেলা এবং দ্বিতীয়বার জেলার শ্রেষ্ঠ বিদ্যালয়ের মর্যাদা পেয়েছে প্রতিষ্ঠানটি। 

বিদ্যালয় সূত্রে জানা গেছে, ১৯৪৭ সালে প্রতিষ্ঠিত বিদ্যালয়টিতে শিক্ষার্থীর সংখ্যা ৮১১ জন। শিক্ষক-কর্মচারী আছে ২৪ জন। বিদ্যালয়ের প্রধান শিক্ষক রবিউল ইসলাম ২০১৭ সাল থেকে তৃতীয় বারের মত উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত হয়েছেন। এ প্রতিষ্ঠানে সহপাঠ্যক্রমিক কার্যক্রম হিসেবে খেলাধুলা, বির্তক, সাহিত্য, ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। ঐতিহ্যবাহী এ বিদ্যালয়ের ‘পুনর্মিলনী ও ৭২ বছর পূর্তি’ উৎসব আগামী ২০ ও ২১ ডিসেম্বর দুইদিনব্যাপী বিদ্যালয় প্রাঙ্গনে অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে বিদ্যালয়ের বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীদের রেজিষ্ট্রেশন চলবে আগামী ৩১ অক্টোবর। বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি ও মালিঝিকান্দা ইউপি চেয়ারম্যান নুরুল ইসলাম তোতা বলেন, এ বিদ্যালয়ের নিষ্ঠাবান শিক্ষকদের জন্যে প্রতিষ্ঠানটি সুনাম অর্জন করে চলেছেন। বিদ্যালয়ের ‘পুনর্মিলনী ও ৭২ বছরপূর্তি’ উৎসবটি সফল করতে সকলের সহযোগিতা কামনা করেছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ