বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪
Online Edition

বেলুচিস্তানে বোমা হামলায় ২০ জন হতাহত

২৯ সেপ্টেম্বর, আনাদলু এজেন্সি : পাকিস্তান নিয়ন্ত্রিত বেলুচিস্তান প্রদেশে এক বোমা বিস্ফোরণে অন্তত তিনজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ১৭ জন। শনিবার পুলিশের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে তুর্কি বার্তা সংস্থা আনাদলু এজেন্সি।

সংবাদমাধ্যমটি জানায়, সেখানকার মূলধারার ধর্মভিত্তিক রাজনৈতিক দল জমিয়ত উলেমা-ই-ইসলামের স্থানীয় দফতরের সামনেই এই বিস্ফোরণের ঘটনা ঘটে। তবে এখনও কোনও গোষ্ঠী হামলার দায়ভার স্বীকার করেনি।

স্থানীয় পুলিশ কর্মকর্তা জানান, নিহতদের মধ্যে দলটির সিনিয়র নেতা মাওলানা হানিফ রয়েছেন। আহতদের মধ্যে রয়েছে দুই শিশু। তিনি বলেন, মাওলানা হানিফকে আহত অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিলো। সেখানেই চিকিৎসারত অবস্থায় মারা যান তিনি। আহতদের সবাইকে স্থানীয় হাসপাতালে নেওয়া হয়েছিলো বলে জানান কর্মকর্তারা। পরে গুরুতর আহতদের কোয়েটায় নিয়ে যাওয়া হয়।

প্রকৃতপক্ষে বেলুচিস্তানের অবস্থা ভারত-শাসিত জম্মু-কাশ্মীরের মতোই। ১৯৪৭ সালের দেশভাগের সময় পাকিস্তানের সঙ্গে যুক্ত হয় এই প্রদেশটি। প্রাকৃতিক সম্পদে ভরপুর এই অঞ্চলে একটি প্রাদেশিক সরকার রয়েছে। তবে জম্মু-কাশ্মীরে যেমন করে ভারতীয় সেনাবাহিনীর প্রবল উপস্থিতি রয়েছে, বেলুচিস্তানেও তেমনি পাকিস্তানের সেনাবাহিনী কার্যত ভিনদেশি আগ্রাসী বাহিনীর মতো করে দমননীতি জারি রেখেছে। নীতিনির্ধারণী পর্যায়ে প্রাদেশিক সরকারের তেমন কোনও অবস্থান নেই। ভারত-শাসিত কাশ্মীরিদের মতো করেই সেখানে বেলুচ বংশোদ্ভূত আদি জনগোষ্ঠীর মানুষেরা দীর্ঘদিন ধরেই স্বাধীনতার দাবি জানিয়ে আসছে। বেলুচদের স্বাধীনতার আন্দোলনকে বিচ্ছিন্নতাবাদী কর্মকা- হিসাবে দেখে আসছে পাকিস্তান।

অনলাইন আপডেট

আর্কাইভ