ঢাকা, বুধবার 2 October 2019, ১৭ আশ্বিন ১৪২৬, ২ সফর ১৪৪১ হিজরী
Online Edition

১০০ মানুষ নিয়ে চাঁদ ও মঙ্গলে যাবে এমকে-১ স্টারশিপ

১ অক্টোবর, বিবিসি, দ্য ভার্জ : চাঁদ ও মঙ্গল নিয়ে চমকপ্রদ সংবাদ দিলো মহাকাশযান নির্মাতা কোম্পানি স্পেস এক্স। ওই কোম্পানির সিইও ইলন মাস্ক আগামী প্রজন্মের একটি রকেটের ডামি (প্রোটোটাইপ) উন্মোচন করেছেন। ওই রকেট একসঙ্গে ১শ মানুষকে নিয়ে চাঁদ ও মঙ্গল গ্রহে যেতে পারবে। আগামী ৬ মাসের মধ্যেই কক্ষপথের উদ্দেশে যাত্রা করবে ওই স্টারশিপ। এটি ৬৫ হাজার ফিট উঁচুতে উড়তে পারবে এবং টেকঅফের ১ বা ২ মাস পর পৃথিবীতে ফিরে আসবে। 

টেক্সাসের বোকা চিকা সমুদ্র সৈকতে রকেটটি সম্পর্কে বিস্তারিত তথ্য দেন ইলন মাস্ক। তিনি জানান, স্টেইনলেস স্টিলের তৈরি রকেটটির নাম এমকে-১ স্টারশিপ। স্টারশিপটি ৫০ মিটার উঁচু।

ইলন মাস্ক আরও জানান, কার্বন ফাইবার দিয়ে স্টারশিপটির বডি তৈরির পরিকল্পনা ছিলো তার। কিন্তু এতে খরচ অনেক বেড়ে যেত। প্রতি টন কার্বন ফাইবারের দাম পড়তো ১ লাখ ৩০ হাজার ডলার। তাই এর বদলে স্টেইনলেস স্টিল ব্যবহার করা হয়। প্রতি টন স্টিলের জন্য তাদের খরচ হয়েছে আড়াই হাজার ডলার। স্টারশিপটিতে তাপনিরোধী গ্লাস টাইলসও বসানো হয়েছে। ফলে কঠিন পরিবেশেও স্টারশিপের কোনো ক্ষতি হবে না। সুপার হেভি বুস্টার নামেরও একটি রকেট সম্পর্কে ধারণা দেন ইলন মাস্ক। দ্রুতগতির এ রকেটের ওজন হবে ৩ হাজার ৩৩০ টন। 

অনলাইন আপডেট

আর্কাইভ