ঢাকা, বুধবার 2 October 2019, ১৭ আশ্বিন ১৪২৬, ২ সফর ১৪৪১ হিজরী
Online Edition

শহর উন্নয়নে ১৫ কোটি ডলার ঋণ নিচ্ছে সরকার

স্টাফ রিপোর্টার: শহর উন্নয়নে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) থেকে ১৫ কোটি ডলার ঋণ নেবে বাংলাদেশ। এ প্রকল্প বাস্তবায়ন হলে শহরের মানুষের জীবনমান উন্নয়ন ঘটানো হবে।
গতকাল মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে এ সংক্রান্ত চুক্তি সই হয়। বাংলাদেশের পক্ষে চুক্তিতে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদ এবং এডিবি কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ। 'সিটি রিজিওন ডেভেলপমেন্ট প্রজেক্ট’ শীর্ষক প্রকল্পের আওতায় এ ঋণ চুক্তি স্বাক্ষর হয়েছে।
ইআরডির সচিব মনোয়ার আহমেদ বলেন, এডিবি শুধু অবকাঠামো খাতেই নয়, বাংলাদেশের সামাজিক খাত উন্নয়নেও অনেক সহায়তা দিচ্ছে।
এডিবির মনমোহন প্রকাশ বলেন, দেশের জিডিপি প্রবৃদ্ধির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে শহর। শহরের নাগরিকদের জীবনমান উন্নয়নে মাল্টিমোডার ট্রান্সপোর্ট প্রয়োজন। তাছাড়া শহরের জমি ব্যবহারের ক্ষেত্রেও বিশেষ পরিকল্পনা বাস্তবায়ন জরুরি। প্রকল্পটি টেকসই উন্নয়ন এবং সুশাসন নিশ্চিতে কাজে দেবে।
চুক্তি থেকে জানা যায়, প্রকল্পের মোট প্রাক্কলিত ব্যয় দুই কোটি ৩০ লাখ মার্কিন ডলার। এর মধ্যে এডিবি ১৫ কোটি ডলার ঋণ হিসাবে দিচ্ছে।
এডিবি দেয়া ১৫ কোটি ডলারের মধ্যে ৭ কোটি ৫০ লাখ ডলার সহজ শর্তের অর্ডিনারি ক্যাপিটাল রিসোর্সেস কনসেশনাল লোন (ওসিআর-সিওএল) হিসাবে দেয়া হচ্ছে। ওসিআর-কোল ঋণের সুদের হার ২ শতাংশ। ৭ কোটি ৫ লাখ ডলার রেগুলার ওসিআর লোন হিসেবে দেয়া হবে। ওসিআর ঋণের সুদের হার ইউরিবর (ইউরো ইন্টার ব্যাংক অফারড রেট) শূন্য দশমিক ৫০ শতাংশ। এছাড়া ওসিআর ঋণের জন্য শূন্য দশমিক ১০ শতাংশ হারে ম্যাচুরিটি প্রিমিয়াম ও অব্যয়িত অর্থের ওপর শূন্য দশমিক ১৫ শতাংশ হারে কমিটমেন্ট চার্জ দিতে হবে। এডিবির দেয়া উভয় ঋণ পাঁচ বছর গ্রেস পিরিয়ডসহ ২৫ বছরে পরিশোধ করতে হবে।
স্থানীয় সরকার বিভাগের উদ্যোগে বিভাগ এবং স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর এ প্রকল্প বাস্তবায়ন করবে।
প্রকল্পের উদ্দেশ্য হলো ঢাকা ও খুলনা বিভাগের নির্বাচিত নগর ও নগরের কাছাকাছি এলাকার অবকাঠামো উন্নয়ন ও সংশ্লিষ্ট সেবাদানকারী প্রতিষ্ঠানের সক্ষমতা বৃদ্ধি করা। প্রকল্প এলাকার জনসাধারণের জীবনযাত্রার মান উন্নয়ন করা।
ঢাকা বিভাগের একটি সিটি কর্পোরেশনের (গাজীপুর) ৯ পৌরসভা (সাভার, ধামরাই, কালিয়াকৈর, কাঞ্চন, তারাবো, সোনারগাঁও, সিংগাইর, মানিকগঞ্জ ও নরসিংদী) ও ৩ উপজেলা (সাভার, রূপগঞ্জ ও আড়াইহাজার) এবং খুলনা বিভাগের একটি সিটি কর্পোরেশন (খুলনা) ও ৫ পৌরসভা (চালনা, যশোর, নোয়াপাড়া, ঝিকরগাছা ও মোংলা) এ প্রকল্পের আওতায় থাকবে।

অনলাইন আপডেট

আর্কাইভ