ঢাকা, মঙ্গলবার 8 October 2019, ২৩ আশ্বিন ১৪২৬, ৮ সফর ১৪৪১ হিজরী
Online Edition

‘শত্রুতা বন্ধ না করলে আমেরিকার সঙ্গে আর কোনো আলোচনা নয়’

৭ অক্টোবর, পার্সটুডে : উত্তর কোরিয়া সুস্পষ্ট ভাষায় ঘোষণা করেছে, মার্কিন সরকার বিদ্বেষী নীতি পরিহার না করা পর্যন্ত ওয়াশিংটনের সঙ্গে আর কোনো আলোচনায় বসবে না পিয়ংইয়ং। সুইডেনের রাজধানী স্টকহোমে আমেরিকা ও উত্তর কোরিয়ার মধ্যকার বিশেষজ্ঞ পর্যায়ের আলোচনা ভেঙে যাওয়ার একদিন পর এ ঘোষণ দিল পিয়ংইয়ং। 

উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানিয়েছেন, আমেরিকা বিদ্বেষী আচরণ ত্যাগ করার কার্যকর পদক্ষেপ না নিলে এ ধরনের ‘ঘৃণা উদ্রেককারী’ আলোচনা চালিয়ে যাওয়ার কোনো প্রবৃত্তি পিয়ংইয়ংয়ের নেই।আমেরিকাকে বিদ্বেষী আচরণ পরিহার করার জন্য চলতি বছরের শেষ পর্যন্ত সময় দিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা। গত শনিবার স্টকহোমে আমেরিকা ও  উত্তর কোরিয়ার মধ্যকার আলোচনা ভেঙে যায় 

তিনি বলেছেন, “উত্তর কোরিয়া-আমেরিকা আলোচনার ভাগ্য এখন ওয়াশিংটনের হাতে রয়েছে এবং তাকে চলতি বছরের শেষ নাগাদ পর্যন্ত সময় দেয়া হলো।”  স্টকহোম আলোচনা ভেঙে যায়নি এবং দু’সপ্তাহ পর আবার দু’দেশের কর্মকর্তারা আলোচনায় বসবেন বলে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় যে ঘোষণা দিয়েছে তা প্রত্যাখ্যান করেন ওই কর্মকর্তা। তিনি বলেন, আমেরিকা সম্পূর্ণ ভিত্তিহীন গল্প প্রচার করছে। আমেরিকার বিদ্বেষী আচরণের কারণে দু’দেশের সম্পর্কে যে ঘৃণা তৈরি হয়েছে তা দু’সপ্তাহের মধ্যে শেষ করা সম্ভব নয়।

অনলাইন আপডেট

আর্কাইভ