ঢাকা, বৃহস্পতিবার 10 October 2019, ২৫ আশ্বিন ১৪২৬, ১০ সফর ১৪৪১ হিজরী
Online Edition

কাশ্মীরে যেতে পারবেন পর্যটকরা

৯ অক্টোবর, রয়টার্স : কাশ্মীরে পর্যটকদের উপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার হতে চলেছে ১০ অক্টোবর। ওইদিন থেকে আগের মতোই পর্যটকদের জন্য উন্মুক্ত হচ্ছে জম্মু-কাশ্মীর। সরকারি এক মুখপাত্র জানিয়েছেন, জম্মু-কাশ্মীরের রাজ্যপাল সত্যপাল মালিক পর্যটকদের উপর থেকে অবিলম্বে নিষেধাজ্ঞা তুলে নিতে প্রশাসনকে নির্দেশ দিয়েছেন। সে মতোই এ সিদ্ধান্ত হয়েছে। প্রায় দু-মাস পর উঠতে চলেছে নিষেধাজ্ঞা।

ভারতের কেন্দ্রীয় সরকার গত ৫ অগাস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের পাশাপাশি রাজ্যটিকে দু'টি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করার কথা জানায়।

এ সিদ্ধান্তের জেরে যাতে কাশ্মীরে অশান্তি মাথাচাড়া দিতে না পারে, সেজন্য আগে থেকেই সেখানে নিরাপত্তা জোরদার করা হচ্ছিল। রাজনীতিবিদদের বন্দি করে রাখা হয়। সহিংসতার আশঙ্কায় রাজ্যকে পর্যটক শূন্য করে সেখানে বাড়তি বাহিনী পাঠানো হয়। এমনকী পরে সেখানে ফোন এবং ইন্টারনেট সংযোগও বন্ধ করে দেওয়া হয়েছিল। নাশকতার আশঙ্কার কারণে পর্যটকদের কাশ্মীর ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছিল ২ অগাস্টে । ৩ অগাস্ট শ্রীনগর থেকে ফিরে যায় প্রায় ৬ হাজারেরও বেশি পর্যটক। সেই থেকেই কাশ্মীরে পর্যটকদের উপর নিষেধাজ্ঞা বহাল ছিল।

অনলাইন আপডেট

আর্কাইভ