ঢাকা, বৃহস্পতিবার 10 October 2019, ২৫ আশ্বিন ১৪২৬, ১০ সফর ১৪৪১ হিজরী
Online Edition

ইসরাইলী কারাগারে ফিলিস্তিনীদের ওপর নানা ধরনের নির্যাতন চালানো হয়?

৯ অক্টোবর, পার্সটুডে : দখলদার ইসরাইলের কারাগারগুলোতে ফিলিস্তিনি বন্দীদের ওপর নানা কায়দায় নির্যাতন চালানো হয়। এর মধ্যে ৮০ ধরনের নির্যাতনের বিষয়ে জানতে পেরেছে মানবাধিকার কর্মীরা। 

ফিলিস্তিনের মানবাধিকার সংগঠন ‘আল-মিযান’ এর আইন বিষয়ক সমন্বয়কারী আইনজীবী মিরফাত নাহাল বলেছন, সব আন্তর্জাতিক আইন ও নীতিমালায় বন্দীদের অধিকার রক্ষার কথা বলা হলেও ইসরাইলি কারাগারগুলোতে ফিলিস্তিনি বন্দীদের ওপর অন্তত ৮০ ধরনের নির্যাতন চালানো হচ্ছে, যা মানবাধিকারের প্রকাশ্য লঙ্ঘন।

তিনি বলেন, ইসরাইলি বাহিনী প্রতিদিন গড়ে ২০ জন ফিলিস্তিনিকে আটক করে এবং গড়ে দুইজনকে মুক্তি দেয়। 

এদিকে, ফিলিস্তিনের বন্দী বিষয়ক গবেষণা ও ডকুমেন্টারি বিভাগের প্রধান আব্দুন নাসের ফারাবানা বলেছেন, প্রত্যেক ফিলিস্তিনি বন্দীকেই অন্তত একবারের জন্য হলেও মারাত্মক নির্যাতনের শিকার হতে হয়। ১৯৬৭ সাল থেকে এ পর্যন্ত ৭৩ জন ফিলিস্তিনি জিজ্ঞাসাবাদের সময় কারাগারে শহীদ হয়েছেন। 

ইসরাইলি কারাগার থেকে মুক্ত হওয়ার পর বছরের পর বছর ধরে ফিলিস্তিনিরা নির্যাতনের দুঃসহ স্মৃতি ও চিহ্ন বয়ে নিয়ে বেড়ান বলে তিনি জানান। 

বর্তমানে ইসরাইলি কারাগারগুলোতে পাঁচ হাজার সাতশ’ ফিলিস্তিনি বন্দী রয়েছেন। এদের মধ্যে ২৩০টি শিশু ও ৪৮ জন নারী রয়েছেন। বন্দীদের মধ্যে এক হাজার আটশ’ জন অসুস্থ। অসুস্থদের মধ্যে সাতশ’ জনের জরুরি ভিত্তিতে চিকিৎসা প্রয়োজন। এছাড়া পাঁচশ’ জন ফিলিস্তিনিকে অস্থায়ীভাবে আটক রাখা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ