ঢাকা, শনিবার 12 October 2019, ২৭ আশ্বিন ১৪২৬, ১২ সফর ১৪৪১ হিজরী
Online Edition

জাপানের দিকে এগুচ্ছে শক্তিশালী টাইফুন 

১১ অক্টোবর, এনএইচকে : জাপানের দিকে এগিয়ে আসছে শক্তিশালী টাইফুন হাজিবিস। এর প্রভাবে রাজধানী টোকিওতে গত ৬০ বছরের মধ্যে সবচেয়ে ভারী বৃষ্টিপাতের আশঙ্কা করা হচ্ছে। দেশটির আবহাওয়া দফতর জানিয়েছে, এর কারণে মারাত্মক বাতাসের পাশাপাশি সমুদ্রে উঁচু ঢেউ ও উত্তরপূর্ব থেকে পশ্চিম জাপান পর্যন্ত রেকর্ড পরিমাণ বৃষ্টিপাত হতে পারে। টাইফুন হাজিবিসের তীব্রতার সঙ্গে ১৯৫৮ সালের টাইফুনের তুলনা করছেন জাপানের আবহাওয়াবিদরা। ওই বছর টাইফুনে পূর্ব ও মধ্য জাপানে এক হাজার দুইশোরও বেশি মানুষ নিহত হয়।

গত মাসে জাপানে আঘাত হানে আরেকটি শক্তিশালী টাইফুন ফাক্সাই। ওই ঝড়ের কারণে রাজধানী ও আশেপাশের এলাকায় বিঘ্নিত হয় পরিবহন চলাচল। বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে ব্যাপক এলাকা। ওই ঝড়ের ক্ষত কাটিয়ে ওঠার মধ্যেই এগিয়ে আসছে নতুন টাইফুন।

গতকাল শুক্রবার জাপানের আবহাওয়া দফতরের পূর্বাভাস বিভাগের প্রধান ইয়াসুসি কাজিহারা এক সংবাদ সম্মেলনে বলেন, প্রচন্ড শক্তিশালী টাইফুনটি আজ শনিবার টোকাই বা কান্তো অঞ্চলে আছড়ে পড়ার আশঙ্কা ক্রমশ বাড়ছে। টাইফুনের কারণে ভূমিধস, বন্যা, নদীতে তীব্র স্রোত দেখা দিতে পারে। ঝুঁকিতে থাকা মানুষকে আগেভাগে সরে গিয়ে জীবন রক্ষার আহ্বান জানান তিনি।

অনলাইন আপডেট

আর্কাইভ