ঢাকা, সোমবার 21 October 2019, ৬ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী
Online Edition

পুঁজিবাজার থেকে ২৩৮ কোটি টাকা তুলবে ওমেরা পেট্রোলিয়াম

স্টাফ রিপোর্টার : ব্যবসা সম্প্রসারণের লক্ষ্যে বুকবিল্ডিং পদ্ধতিতে শেয়ারবাজার থেকে ২৩৮ কোটি ৪৩ লাখ টাকা সংগ্রহ করবে ওমেরা পেট্রোলিয়াম লিমিটেড। এর মধ্যে ১৮৬ কোটি ৩২ লাখ টাকা ব্যয়ে কোম্পানিটি ৩ হাজার ৮০০ মেট্রিক টন এলপিজি ধারণ ক্ষমতাসম্পন্ন অত্যাধুনিক মানের সমুদ্রগামী জাহাজ কিনবে। এছাড়া ঋণ পরিশোধে ব্যয় হবে ৪৬ কোটি ৭৫ রাখ টাকা।
গতকাল রোববার পুঁজিবাজার থেকে টাকা তোলার লক্ষ্যে রাজধানীর একটি হোটেলে রোড শো করেছে প্রতিষ্ঠনটি। ওই রোড শোতে কোম্পানিটির উদ্যোক্তারা এ তথ্য জানান। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ওমেরা পেট্রোলিয়ামের পরিচালক আজম জে চৌধুরী, তানজিল চৌধুরী, রিয়াজ আবু নাসের বাসান্তে, বাহাদিন মোহামেদ আবুল নাসের বাসান্তে, রিচার্ড ভারবোভে, প্রধান অর্থ কর্মকর্তা আকতার হোসেন সান্নামাত, কোম্পানি সচিব মোহাম্মদ আসাদুজ্জামান প্রমুখ।
রোড শোতে ওমেরা পেট্রোলিয়ামের প্রধান নির্বাহী কর্মকর্তা শামসুল হক আহমেদ জানান, বর্তমানে ওমেরা পেট্রোলিয়াম লিমিটেডের ৬২.৪৯ শতাংশ শেয়ারের মালিক মবিল যমুনা বাংলাদেশ লিমিটেড। এছাড়া কোম্পানিরি অন্যান্য অংশীদারের মধ্যে আছে বি বি এনার্জি এশিয়া পিটিই লিমিটেড এবং সিঙ্গাপুর ও নেদারল্যান্ডসের আর্থিক প্রতিষ্ঠান এফএমও।
তিনি জানান, দেশের এলপি গ্যাসের ক্রমবর্ধমান চাহিদা বিবেচনায় রেখে ২০১৫ সালে সম্পূর্ণ ইউরোপিয়ান প্রযুক্তি ও যন্ত্রপাতি স্থাপনের মধ্য দিয়ে ওমেরা পেট্রোলিয়াম এলপিজি খাতে যাত্রা শুরু করে। এলপিজি আমদানি করে ওমেরা পাঁচটি ভিন্ন আকারে যথা ৫.৫, ১২, ২৫, ৩৫ ও ৪৫ কেজি সিলিন্ডারে বোতলজাত করে গৃহস্থালী এবং বাণিজ্যিক ব্যবহারের জন্য বাজারজাত করে থাকে। এছাড়াও শিল্পে ব্যবহারের জন্যে বাল্ক আকারে এলপিজি বিক্রি করে ওমেরা।
তিনি বলেন, এলপিজি সংরক্ষণ এবং ব্যবহারকারীদের নিকট বিতরণের জন্য ওমেরার রয়েছে সর্বাধুনিক প্রযুক্তি সম্পন্ন অবকাঠামোগত সুবিধা। ওমেরার রয়েছে ৯ হাজার ৫০ মেট্রিক টন এলপিজি ধারণ ক্ষমতা সম্পন্ন ৫টি ট্যাংক। এছাড়াও মোট ১০০০ মেট্রিক টন ক্ষমতা সম্পন্ন ৩টি এলপিজি বহনকারী বার্জ; যা আভ্যন্তরীন নৌপথে এলপিজি পরিবহনে ব্যবহৃত হয়। পাশাপাশি ওমেরার রয়েছে ৩২টি এলপিজি পরিবহনকারী রোড ট্যাংকার যার প্রত্যেকটির ধারণ ক্ষমতা ১৭ মেট্রিক টন। প্রতিদিন এক শিফটে ৬০ হাজার সিলিন্ডার বোতলজাত করার সক্ষমতা রয়েছে ওমেরার।
পর্ষদ সভার তারিখ জানিয়েছে ৫৩ কোম্পানি : শেয়ারবাজারে তালিকাভুক্ত ৫৩ কোম্পানি পরিচালনা পর্ষদ সভার তারিখ জানিয়েছে। এর মধ্যে ৪৩টি কোম্পানি লভ্যাংশ সংক্রান্ত এবং ১০টি কোম্পানি প্রান্তিক আর্থিক প্রতিবেদন নিয়ে সভা করবে। গতকাল রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য জানানো হয়েছে।
লভ্যাংশের বিষয়ে পর্ষদ সভার তারিখ নির্ধারণ করা কোম্পানিগুলোর পর্ষদ সভা ২৬ থেকে ২৯ অক্টোবরের মধ্যে অনুষ্ঠিত হবে। এই কোম্পানিগুলোর পরিচালনা পর্ষদ ২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে লভ্যাংশের সিদ্ধান্ত জানাবে।
২৬ অক্টোবর: সকাল ১১টায় জুট স্পিনার্স, আফতাব অটো দুপুর আড়াইটায়, নাভানা সিএনজি বিকেল সাড়ে ৩টায়, নাহি অ্যালুমিনিয়াম বিকেল সাড়ে ৩টায়, প্যাসিফিক ডেনিমস বিকেল সাড়ে ৪টায়, বেঙ্গল উইন্ডসর বিকেল ৪টায় এবং কনফিডেন্স সিমেন্ট বিকেল ৩টায় লভ্যাংশের বিষয়ে পর্ষদ সভা করবে।
২৭ অক্টোবর: জেনারেশন নেক্সট ফ্যাশন বিকেল ৪টায়, বিডি-থাই বিকেল ৪টায়, সাফকো স্পিনিং বিকেল সাড়ে ৪টায়, মিরাকল ইন্ডাস্ট্রিজ বিকেল ৩টায়, মেট্রো স্পিনিং বিকেল ৪টায়, ম্যাকসন্স স্পিনিং বিকেল ৩টায়, শাহজিবাজার পাওয়ার বিকেল ৫টায়, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস বিকেল ৩টায়, ফুওয়াং সিরামিক বিকেল সাড়ে ৩টায়, ফুওয়াং ফুড বিকেল ৩টায়, ইন্ট্রাকো বিকেল ৪টায়, ভিএফএস থ্রেড ডাইং বিকেল সাড়ে ৩টায়, রেনউইক যজ্ঞেশ্বর দুপুর ২টা ৩৫ মিনিটে, জিলবাংলা সুগারমিল ৩টা ১৫ মিনিটে, শ্যামপুর সুগার মিল বিকেল ৪টা ১৫ মিনিটে এবং আরএন স্পিনিং বিকেল সাড়ে ৩টা লভ্যাংশের বিষয়ে পর্ষদ সভা করবে।
২৮ অক্টোবর: সিমটেক্স বিকেল সাড়ে ৪টায়, রংপুর ফাউন্ড্রি বিকেল ৪টায়, এএমসিএল (প্রাণ) বিকেল ৩টায়, ন্যাশনাল ফিড মিলস বিকেল ৪টায়, জেমিনি সি ফুড বিকেল ৪টায়, তসরিফা ইন্ডাস্ট্রিজ বিকেল সাড়ে ৩টায়, কাট্টলি টেক্সটাইল বিকেল ৪টায়, কুইনসাউথ টেক্সটাইল বিকেল ৫টায়, আজিজ পাইপস বিকেল ৪টায়, হামিদ ফেব্রিকস বিকেল সাড়ে ৩টায়, ফরচুন সুজ বিকেল সাড়ে ৪টায়, আরামিট বিকেল ৩টায়, মেঘনা কনডেন্সড মিল্ক বেলা ২টা ৩৫ মিনিটে, মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ বিকেল ৩টায়, অলিম্পিক এক্সেসরিজ বিকেল ৩টা ১৫ মিনিটে, হাওয়েল টেক্সটাইল বিকেল সাড়ে ৪টায়, জিকিউ বলপেন বিকেল সাড়ে ৩টায়, ফার কেমিক্যাল বিকেল সাড়ে ৩টায় এবং এমএল ডাইং বিকেল ৪টায় লভ্যাংশের বিষয়ে পর্ষদ সভা করবে।
২৯ অক্টোবর: এদিন লভ্যাংশ সংক্রান্ত বিষয় নিয়ে পর্ষদ সভা করবে স্টাইল ক্রাফট। বিকেল ৩টায় এ সভা অনুষ্ঠিত হবে।
প্রান্তিক সভার করবে যেসব কোম্পানি: ২০১৯ সালের ৩০ সেপ্টেম্বর সমাপ্ত প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন নিয়ে পর্ষদ সভার তারিখ জানানো কোম্পানিগুলোর মধ্যে ২৩ অক্টোবর বিকেল ৩টায় ব্যাংক এশিয়া ও আরএকে সিরামিক এবং বিকেল ৫টায় প্রিমিয়ার ব্যাংকের সভা অনুষ্ঠিত হবে। ২৪ অক্টোবর সভার তারিখ নির্ধারণ করা কোম্পানিগুলোর মধ্যে- সকাল সাড়ে ৯টায় আইএফআইসি ব্যাংক, বিকেল ৩টায় ইউনাইটেড ফাইন্যান্স, সাড়ে ৩টায় ব্র্যাক ব্যাংক এবং ৪টায় লাফার্জ হোলসিম সভা করবে। এছাড়া ২৬ অক্টোবর বেলা ১১টায় ইসলামী ব্যাংক, ২৮ অক্টোবর বিকেল সাড়ে ৩টায় কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স এবং ৩০ অক্টোবর বিকেল ৩টায় প্রাইম ব্যাংকের পর্ষদ সভা অনুষ্ঠিত হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ