ঢাকা,মঙ্গলবার 19 March 2024, ৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী
Online Edition

সাংবাদিকরা মানুষের মনন তৈরি করার ক্ষেত্রে ভূমিকা রাখতে পারে: ড. হাসান মাহমুদ

সংগ্রাম অনলাইন ডেস্ক: তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, উন্নত জাতি গঠনে সাংবাদিকদের ভূমিকা রয়েছে।তারা মানুষের মনন তৈরি করার ক্ষেত্রে, সরকারকে দিক নির্দেশনা দেয়ার ক্ষেত্রে, সমাজের অসঙ্গতি তুলে ধরার ক্ষেত্রে, সমাজকে প্রতিবাদী হওয়ার ক্ষেত্রে ভূমিকা রাখতে পারে।

মঙ্গলবার রাতে জেলা শিল্পকলা একাডেমি মঞ্চে মুন্সীগঞ্জ প্রেসক্লাবের নবনির্বাচিত কমিটির অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, সাংবাদিকরা গণমাধ্যম চালায়, গণমাধ্যম সমাজের দর্পণ। সাংবাদিকরা মানুষের মনন তৈরি করার ক্ষেত্রে, সরকারকে দিক নির্দেশনা দেয়ার ক্ষেত্রে, সমাজের অসঙ্গতি তুলে ধরার ক্ষেত্রে, সমাজকে প্রতিবাদী হওয়ার ক্ষেত্রে ভূমিকা রাখতে পারে।

তিনি আরও বলেন, মানুষ যন্ত্র হয়ে যাচ্ছে। মানবিকতা হারিয়ে যাচ্ছে, মূল্যবোধ হারিয়ে যাচ্ছে। মানুষ শুধু নিজেকে নিয়ে ভাবে। এমনকি মা-বাবাকে নিয়ে ভাবার সময়ও মানুষের নেই। এটা শুধু সমাজের জন্য নয়, মানুষের জন্যও অশুভ। সেক্ষেত্রে গণমাধ্যম ভূমিকা পালন করতে পারে।

মন্ত্রী বলেন, আমাদের লক্ষ্য হচ্ছে উন্নত দেশ গঠনের পাশাপাশি উন্নত জাতি গঠন করা। শুধুমাত্র বস্তুগত উন্নয়ন দিয়ে উন্নত জাতি গঠন সম্ভব না। আমরা দেখতে পাচ্ছি ইউরোপে অনেক বস্তুগত উন্নয়ন হয়েছে কিন্তু ইউরোপের সব জাতি কি উন্নত জাতি হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে? সেখানে পরিবার ভেঙে গেছে, মানুষ আত্মকেন্দ্রিক হয়ে গেছে, একে অপরের প্রতি সহমর্মিতা কমে গেছে।

তথ্যমন্ত্রী বলেন, অবশ্যই সমালোচনা সমাজে থাকতে হবে। অবশ্যই সরকারের সমালোচনা হবে, মন্ত্রীর সমালোচনা হবে এবং এই সমালোচনাকে সমাদৃত করার সংস্কৃতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সরকার লালন করে। আমাকে যখন পরিবেশ মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছিল তখন যেই পত্রিকায় কোথায় পরিবেশ বেশি নষ্ট হচ্ছে, কোথায় সরকার নজর দিচ্ছে না সে ব্যাপারে লিখেছে এবং আমাকে নিয়ে পর্যন্ত কার্টুন বানিয়েছে সেই পত্রিকাকে ডেকে আমি জাতীয় পরিবেশ পদক দিয়েছি।

তিনি বলেন, আমি মনে করি যিনি দায়িত্বে থাকেন তার সমালোচনা হবে। কারণ কোনো মানুষের পক্ষে শতভাগ নির্ভুল কাজ করা সম্ভব না। কোনো সরকারের পক্ষে শতভাগ নির্ভুল কাজ করা সম্ভব না। পৃথিবীতে অতীতেও এমন কোনো সরকার ছিল না, ভবিষতেও এমন কোনো সরকার থাকবে না যে শতভাগ নির্ভুল কাজ করতে পারে। ভুল সবার থাকবে, সমালোচনাও থাকবে। কিন্তু কিছু সাংবাদিক বন্ধুর মধ্যে ধারণা আছে ব্যাড নিউজ ইজ গুড নিউজ, গুড নিউজ ইজ নো নিউজ। এই মানসিকতা পরিহার করার জন্য বিনীত অনুরোধ সবার কাছে। সরকারের ভুল ত্রুটি তুলে ধরতে হবে, একই সাথে সরকারের ভালো কাজের প্রশংসা করতে হবে।

মুন্সীগঞ্জ প্রেসক্লাবের বিদায়ী সভাপতি রাসেল মাহমুদের সভাপতিত্ত্বে অনুষ্ঠানে মুন্সীগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস, মুন্সীগঞ্জ-২ আসনের সংসদ সদস্য সাগুফতা ইয়াসমিন এমিলি, বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ, জাতীয় প্রেসক্লাবের সভাপতি সাইফুল আলম, জাতীয় প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি ওমর ফারুক, জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার, পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম, মুন্সীগঞ্জ প্রেসক্লাবের নবনির্বাচিত সভাপতি মীর নাসির উদ্দিন উজ্জ্বল, সাধারণ সম্পাদক মামুনুর রশীদ খোকা, সাবেক সাধারণ সম্পাদক ভবতোষ চৌধুরী নুপুর প্রমুখ উপস্থিত ছিলেন।

ডিএস/এএইচ

 

অনলাইন আপডেট

আর্কাইভ