ঢাকা, শুক্রবার 25 October 2019, ১০ কার্তিক ১৪২৬, ২৫ সফর ১৪৪১ হিজরী
Online Edition

ভারতে ৪০ হাজার কোটি রুপির খেলাপি ঋণ বিক্রয়

২৪ অক্টোবর, ইকোনমিক টাইমস : ব্যাংকিংখাতের খেলাপি ঋণের চাপ কমাতে নানামুখী আইনি পদক্ষেপ নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। এসব পদক্ষেপের মূল গাইডলাইন নতুন ইনসলভেন্সি অ্যান্ড ব্যাংকারাপসি কোড বা আইবিসি। কিন্তু, আইবিসি এখনো কার্যকর হয়নি। মূল কারণ, ঋণগ্রহীতাদের আদালতে আইনি চ্যালেঞ্জ। এই অচলাবস্থার প্রেক্ষিতে দেশটির ব্যাংকিং ব্যবস্থা চলতি অর্থবছরের সেপ্টেম্বর নাগাদ ৪০ হাজার কোটি রুপির আনাদায়ি ঋণ বৈদেশিক ব্যাংকিং জায়ান্টগুলোর কাছে বিক্রি করতে বাধ্য হয়।

এদিকে খেলাপি ঋণের বোঝা কমলেও পুরো অংকেই ক্ষতি হতো, এমন অনুমান করা অনুচিত। বিশেষ করে, যে ৪০ হাজার কোটি ডলার বিদেশীরা কিনেছেন তার অধিকাংশই নিয়েছিলো বিদ্যুৎ, সড়ক নির্মাণ এবং টেলিকম খাতের বড় কোম্পানিগুলো। যাদের অনেক পৃথক সম্পদ আছে, যা অধিগ্রহণের মাধ্যমে বাড়তি লাভটা ভারতই করতে পারতো।

ইনসলভেন্সি অ্যান্ড ব্যাংকারাপসি বোর্ড অব ইন্ডিয়ার (আইবিবি আই) তথ্যানুসারে, আদালতে চলমান ১২৯২টি মামলার মাঝে ৩৪ শতাংশ গত জুন নাগাদ ২৭০ দিন ধরে ঝুলছে। গতবছরের একই সময়ে এই দীর্ঘসূত্রিতার প্রবণতা দেখা গিয়েছিলো মাত্র ২৬ শতাংশ মামলায়। ফলে বিদ্যমান মূলধন ব্যবস্থাপনা ও ঋণ বাণিজ্যে গতি আনতেই ব্যাংকিং ব্যবস্থা সম্ভাব্য মুনাফা বিদেশীদের কাছে বিক্রি করতে অনেকটা বাধ্য হয়, তা সহজেই বোধগম্য। এখানে অভ্যন্তরীণ রাজনীতির চাপটাও আছে।

অনলাইন আপডেট

আর্কাইভ