ঢাকা, বুধবার 30 October 2019, ১৫ কার্তিক ১৪২৬, ১ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী
Online Edition

বাঁচানো গেলো না নলকূপে আটকেপড়া সেই শিশুটিকে 

২৯ অক্টোবর, পার্সটুডে : ভারতের তামিলনাড়ুতে পরিত্যক্ত নলকূপে আটকেপড়া শিশু সুজিত উইলসন মারা গেছে। ৭২ ঘণ্টার বেশি সময় চেষ্টার পরও দুই বছরের ওই শিশুকে জীবিত উদ্ধারে ব্যর্থ হয় উদ্ধারকারীরা। 

গত শুক্রবার বিকেলে তামিলনাড়ুর তিরুচিরাপল্লি জেলার মানাপ্পারাই শহরের অদূরে নাদুক্কাট্টুপাট্টি গ্রামে বাড়ির অদূরেই নিজেদের ফার্মে বাবার সঙ্গে খেলছিল সুজিত। সেখানেই ছিল ৮৮ ফুট গভীর একটি পরিত্যক্ত কূপে পড়ে যায় সুজিত। তৎক্ষণাৎ ফায়ার সার্ভিসে খবর দেন সুজিতের বাবা। ভারতের বিভিন্ন সংস্থার প্রায় ৫৫০ জন উদ্ধারকর্মী শিশুটিকে উদ্ধারে তৎপরতা চালায়। শিশুটির অবস্থা পর্যবেক্ষণ করতে কূপের অভ্যন্তরে একটি ক্যামেরা পাঠানো হয়। এছাড়া তার শ্বাস-প্রশ্বাস ঠিক রাখতে অক্সিজেনও সরবরাহ করা হয়।

কিন্তু এত চেষ্টার পর বাঁচানো যায়নি সুজিতকে। পাথুরে মাটি হওয়ায়, মাটি কাটতে হিমশিম খেতে হয় উদ্ধারকারীদের। লার্সেন অ্যান্ড টার্বোর ড্রিলিং মেশিন আনিয়ে, তা দিয়ে মাটি কাটার কাজ করা হয়। পাশেই আরেকটি কূপ খননেরও চেষ্টা করা হয়। 

উদ্ধার তৎপরতার ওপর নিবিড় নজর রাখছিলেন ভারতীয়রা। টুইটারে হ্যাশট্যাগ #প্রেফরসুজিত ও #সুজিতউইলসন ট্রেন্ডিংয়ে চলে এসেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক টুইট বার্তায় বলেছিলেন, শিশুটিকে রক্ষায় যেকোনও পদক্ষেপ নেওয়া হবে।

এর আগে এ বছরের জানুয়ারিতে স্পেনে গভীর কূপে পড়ে যাওয়া এক শিশু উদ্ধারের ঘটনা ট্রাজেডির মধ্য দিয়ে শেষ হয়। শিশুটি হারিয়ে যাওয়ার প্রায় দুই সপ্তাহ পর তার মরদেহ উদ্ধার করা হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ