ঢাকা, বৃহস্পতিবার 31 October 2019, ১৬ কার্তিক ১৪২৬, ২ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী
Online Edition

ডিএসইতে সূচক বাড়লেও কমেছে লেনদেন

স্টাফ রিপোর্টার: টানা তিন কার্যদিবস পতনের পর গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) মূল্য সূচক কিছুটা বেড়েছে। তবে ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণ।
গতকাল লেনদেনের শুরুতেই শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতার আভাস পাওয়া যায়। যা লেনদেনের শেষ পর্যন্ত অব্যাহত থাকে। ফলে দিনের লেনদেন শেষে ডিএসইতে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। দিনভর বাজারে অংশ নেয়া ২০৪ প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে কমেছে ১০৫টির, আর ৪৩টির দাম অপরিবর্তিত রয়েছে।
বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার কারণে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১২ পয়েন্ট বেড়ে চার হাজার ৬৮৩ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭২ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে ১ হাজার ৬৩১ পয়েন্টে অবস্থান করছে।
প্রধান মূল্য সূচকের উত্থান হলেও ডিএসইতে লেনদেনের পরিমাণ আগের কার্যদিবসের তুলনায় কমেছে। দিনভর বাজারে লেনদেন হয়েছে ৩৪৭ কোটি ২৯ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৩৫৮ কোটি ১৮ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ১০ কোটি ৮৯ লাখ টাকা।
বাজারে টাকার পরিমাণে সব থেকে বেশি লেনদেন হয়েছে স্টাইল ক্রাফটের শেয়ার। কোম্পানিটির ২৬ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ন্যাশনাল টিউবসের শেয়ার লেনদেন হয়েছে ১২ কোটি ৭ লাখ টাকার। ১০ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে স্ট্যান্ডার্ড সিরামিক। এছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- মুন্নু জুট স্টাফলার্স, সনার বাংলা ইনস্যুরেন্স, মুন্নু সিরামিক, জেএমআই সিরিঞ্জ, ওয়াটা কেমিক্যাল, নর্দান জুট এবং প্রিমিয়ার ব্যাংক।
অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৯২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ২৭৬ পয়েন্টে। বাজারে লেনদেন হয়েছে ৫৪ কোটি ৭৪ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ২৪৩ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৫৮টির, কমেছে ৫৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির।

অনলাইন আপডেট

আর্কাইভ