ঢাকা, শনিবার 2 November 2019, ১৮ কার্তিক ১৪২৬, ৪ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী
Online Edition

প্রত্যাহারের ঘোষণার পরও সিরিয়ায় ৯০০ মার্কিন সেনা অবস্থান করবে 

১ নবেম্বর, দ্য নিউইয়র্ক টাইমস : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নিলেও দেশটিতে প্রায় ৯০০ মার্কিন সেনা অবস্থান করবে বলে জানা গেছে। মার্কিন সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে বলা হয়, সিরিয়ায় মোতায়েন করা ১ হাজার সেনার মধ্যে ৫০০ জন ইতোমধ্যে দেশে ফিরে গেছেন। ২৫০ জন রেখে বাকি রেখে সবাই ফিরে যাবেন। আল তানফে থাকা অবশিষ্ট মার্কিন সেনাদের সঙ্গে মিলে মোট ৯০০ জনের মতো সিরিয়ায় অবস্থান করবেন।

২০১৯ সালের ৯ অক্টোবর তুর্কি সীমান্তবর্তী সিরিয়ার উত্তরাঞ্চলীয় এলাকা থেকে সিরিয়ার কুর্দি বিদ্রোহীদের উৎখাতে অভিযান শুরু করে তুরস্ক। তার আগ মুহূর্তে ওই অঞ্চল থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা হয়। পরে ওয়াশিংটনের মধ্যস্থতায় গত ১৭ অক্টোবর ৫ দিনের যুদ্ধবিরতিতে সম্মত হয় আঙ্কারা।

সিরিয়ার দক্ষিণ পূর্বাঞ্চলে যুক্তরাষ্ট্র নিয়িন্ত্রিত এলাকায় ৯০০ সেনা থেকে যাবে। যুক্তরাষ্ট্রের দাবি, আইএসের পুনরুত্থানের আশঙ্কা থেকে এই সেনারা অবস্থান করছে। বিগত কয়েকমাসে ট্রাম্প প্রশাসন একাধিকবার সেনা প্রত্যাহারের কথা জানায়। তবে এরপরও বেশ কিছু সেনা সদস্য সেখানে অবস্থান করছে। গত এক সপ্তাহেই সামরিক সরঞ্জাম নিয়ে ৫০০ মার্কিন সেনা সিরিয়ায় প্রবেশ করেছে। তার কয়েক সপ্তাহ আগেই তাদের প্রত্যাহার করা হয়েছিল।

অনলাইন আপডেট

আর্কাইভ