ঢাকা, মঙ্গলবার 5 November 2019, ২১ কার্তিক ১৪২৬, ৭ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী
Online Edition

বিশ্ব এখন বিশাল বিপদে-----গর্বাচেভ

৪ নবেম্বর, বিবিসি : সাবেক সোভিয়েত নেতা মিখাইল গর্বাচেভ আশংকা প্রকাশ করে বলেছেন যে পারমাণবিক অস্ত্রের হুমকির কারণে রাশিয়া ও পাশ্চাত্যের মধ্যে বর্তমান উত্তেজনার কারণে বিশ্ব এখন ‘বিশাল বিপদে’ ফেলেছে। বিবিসির স্টিভ রোজেনবার্গের সঙ্গে এক সাক্ষাতকারে গত সোমবার প্রাক্তন সোভিয়েত রাষ্ট্রপতি গর্বাচেভ সব দেশকে পারমাণবিক অস্ত্র ধ্বংস করার আহ্বান জানান।

তিনি বলেন, বিশ্বযুদ্ধের পর আমেরিকা আর সোভিয়েত ইউনিয়নের মাঝে চলা স্নায়ুযুদ্ধের কল্যাণে বেশ কয়েকবারই আশঙ্কা ছিল পরমাণু যুদ্ধের। এখন সেই পরিস্থিতি পাল্টে বেশ কয়েকটি দেশই পারমানবিক অস্ত্র তৈরির প্রতিযোগিতায় শুধু নামে নি, একে অপরকে যখন তখন হুমকিও দিচ্ছে হামলার। পারমাণবিক যুদ্ধের সবচেয়ে সেরা দৃশ্যকল্প (Best case scenario) হতে পারে শুধুমাত্র একটি দেশ মিসাইল ছুড়লো আর অন্যরা ছোড়ার সুযোগই পেল না। চেরনোবিল দুর্ঘটনার পর কয়েক দশক কেটে গিয়েছে, অথচ সেখানে এখনো বসবাসের যোগ্য পরিবেশ ফিরে আসেনি। ইতিহাসের শুরু থেকেই মানুষ প্রতিপক্ষকে নিশ্চিহ্ন করার জন্য যুদ্ধের আয়োজন করছে, নিজেদের যুদ্ধাস্ত্রের উন্নতি করছে। কিন্তু পারমাণবিক অস্ত্র এমন এক অস্ত্র, যা শুধু শত্রুকেই শেষ করে না, বরং নিজের দেশের জন্যই ভয়াবহ বিপর্যয় আনে। কিন্তু সম্প্রতি পারমাণবিক মিসাইল চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের সরে যাওয়া বিশ্বকে নতুন অস্ত্র প্রতিযোগিতার মুখে ফেলেছে।

উল্লেখ্য, ঐতিহাসিক ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস (আইএনএফ) ট্রিটি নামের ওই চুক্তিটি ১৯৮৭ সালে যুক্তরাষ্ট্র এবং তৎকালীন সোভিয়েত ইউনিয়নের নেতারা স্বাক্ষর করেছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ