ঢাকা, মঙ্গলবার 5 November 2019, ২১ কার্তিক ১৪২৬, ৭ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী
Online Edition

ভূমধ্যসাগর থেকে ১৫১ শরণার্থী উদ্ধার

৪ নবেম্বর, আল জাজিরা : ভূমধ্যসাগরে ভাসমান ১৫১ শরণার্থীকে উদ্ধার করেছে ইতালির একটি অফশোর সরবরাহ জাহাজ। আগের দিন লিবিয়ার পানিসীমা থেকে উদ্ধারের পর রবিবার তাদের উদ্ধারকারী জাহাজটি সিসিলি দ্বীপে পোঁছায়। তবে ইতালিতে এক ধরনের অভিবাসীবিদ্বেষ থাকায় এই শরণার্থীদের শেষ পর্যন্ত কোথায় রাখা হবে তা এখনও নিশ্চিত নয়। সোমবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম।

প্রতিবেদনে বলা হয়, উদ্ধারকৃতদের ইতালিতেই রাখা হবে নাকি অন্য ইউরোপীয় ইউনিয়নভুক্ত অন্য দেশগুলোতে পাঠিয়ে দেওয়া হবে তা এখনও পরিষ্কার নয়। তবে এই শরণার্থীদের উদ্ধারের কয়েক ঘণ্টা আগেই ৮৮ শরণার্থীকে নিয়ে ইতালির মূল ভূখণ্ডে প্রবেশ করে আলান কুর্দি নামে একটি জার্মান উদ্ধারকারী নৌকা। ইউরোপীয় ইউনিয়নের এক চুক্তি অনুযায়ী, এদের মধ্যে ৬৭ জনকে সংস্থাটির চারটি সদস্য দেশে পাঠিয়ে দেওয়া হবে। বাকিদের ঠিকানা হবে ইতালি।

ইতালির তারান্তো শহরের একজন কর্মকর্তা গ্যাব্রিয়েলা ফিকোসেলি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, উদ্ধারকৃত শরণার্থীদের মধ্যে পাঁচ নিঃসঙ্গ শিশুও রয়েছে। দীর্ঘ সমুদ্রযাত্রায় তারা ক্লান্ত।

উদ্ধারের আগে আট দিন ধরে তাদের বহনকারী জাহাজ ভূমধ্যসাগরে অবস্থান করে বলে জানা গেছে।

রবিবারই ইতালির উত্তরাঞ্চলীয় একটি শহরে অভিবাসীবিরোধী একটি বিক্ষোভে অংশ নেন শখানেক মানুষ। অবশ্য ওই বিক্ষোভের বিপরীতে পাল্টা একটি বড় বিক্ষোভ প্রদর্শন করেছে অরাজপন্থীরা (অ্যানার্কিস্ট)।

২০১৪ সাল থেকে এ পর্যন্ত ছয় লাখেরও বেশি অভিবাসী গ্রহণ করেছে ইতালি। কিন্তু দেশটির বর্তমান ডানপন্থী সরকার ভূমধ্যসাগরীয় অঞ্চলে অভিবাসন বিধিমালা আরও কঠোর করেছে। উদ্ধার অভিযান নিরুৎসাহিত করার পর গত দুই বছরে দেশটিতে প্রবেশ করা নতুন শরণার্থীদের সংখ্যা হ্রাস পেয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ