ঢাকা, বৃহস্পতিবার 7 November 2019, ২৩ কার্তিক ১৪২৬, ৯ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী
Online Edition

আজ থেকে তিন দিনব্যাপী ঢাকা লিট ফেস্ট উৎসব শুরু

স্টাফ রিপোর্টার: বাংলা একাডেমি চত্বরে ঢাকা লিট ফেস্টের নবম আয়োজনের পর্দা উঠতে যাচ্ছে আজ বৃহস্পতিবার। দেশি-বিদেশি সাহিত্য অঙ্গনের রথী-মহারথীদের এই মিলনমেলা চলবে তিন দিনব্যাপী। ঢাকা লিটারারি ফেস্টিভ্যাল’ এর আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠান আজ বৃহস্পতিবার সকাল ১০টায় আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ বাবু। আরও উপস্থিত থাকবেন বাংলাদেশি বংশোদ্ভূত বুকারপ্রাপ্ত ব্রিটিশ লেখক মনিকা আলী, ঢাকা লিট ফেস্টের পরিচালক সাদাফ সায্,কাজী আনিস আহমেদ এবং আহসান আকবর, টাইটেল স্পন্সর বাংলা ট্রিবিউনের সম্পাদক জুলফিকার রাসেল ও ঢাকা ট্রিবিউনের সম্পাদক জাফর সোবহান।
এ সাহিত্য উৎসবে পাঁচটি মহাদেশের ১৮টি দেশ থেকে শতাধিক বিদেশি এবং দুই শতাধিক বাংলাদেশি সাহিত্যিক, লেখক, গবেষক, সাংবাদিক, রাজনীতিক অংশ নিচ্ছেন। বাংলাদেশি বংশোদ্ভূত বুকারপ্রাপ্ত ব্রিটিশ লেখক মনিকা আলী ছাড়াও থাকবেন ভারতীয় রাজনীতিক শশী থারুর, কথাসাহিত্যিক উইলিয়াম ডালরিম্পল, ভারতের জনপ্রিয় বাংলাভাষী লেখক শংকরসহ আরও অনেকে। থাকছেন বাংলাদেশের জনপ্রিয় কথাসাহিত্যিক শাহীন আখতার, সৈয়দ মনজুরুল ইসলাম, আসাদ চৌধুরী, রুবী রহমান, সেলিনা হোসেন প্রমুখ।
প্রথমদিন এই উৎসবে দেওয়া হবে বাংলাদেশের জনপ্রিয় সাহিত্য সম্মাননা জেমকন সাহিত্য পুরস্কার। দ্বিতীয় দিনে প্রদর্শিত হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর নির্মিত ডকুফিল্ম ‘হাসিনা: অ্যা ডটার্স টেল’।
সবার জন্য উন্মুক্ত এ আয়োজনে অংশ নিতে শুধু একটি রেজিস্ট্রেশন প্রয়োজন হবে, যেটি নিশ্চিত করবে অংশগ্রহণকারীর পরিচয়। রেজিস্ট্রেশনের মাধ্যমে পাওয়া ই-টিকিটটি ব্যবহৃত হবে আয়োজনে অংশগ্রহণকারীর প্রবেশপত্র হিসেবে। তবে সবার সুবিধার্থে ই-টিকিটটি প্রিন্ট বা ইলেকট্রনিক ডিভাইসে বহন গ্রহণযোগ্য হবে। রেজিস্ট্রেশন করতে ক্লিক করুন এই ঠিকানায়: https://www.dhakalitfest.com/register
বিশেষ এ আয়োজনে অংশ নিতে যাওয়া বিশেষ বক্তাদের সম্পর্কে জানতে ক্লিক করুন নিচে উল্লেখ করা ঠিকানায়, যেখানে তুলে ধরা হয়েছে আয়োজনে অংশগ্রহণকারীদের পরিচয় থেকে শুরু করে সংক্ষিপ্ত আদ্যোপান্ত। https://www.dhakalitfest.com/2019
ঢাকা লিট ফেস্ট আয়োজিত হচ্ছে সংস্কৃতি মন্ত্রণালয়ের বিশেষ সহযোগিতায়। এটির টাইটেল স্পন্সর ইংরেজি দৈনিক ঢাকা ট্রিবিউন ও অনলাইন নিউজপেপার বাংলা ট্রিবিউন, প্লাটিনাম স্পন্সর সিটি ব্যাংক। অনুষ্ঠানের সার্বিক আয়োজনে রয়েছে যাত্রিক। সহ-আয়োজক হিসেবে রয়েছে বাংলা একাডেমি। এছাড়া গোল্ড স্পন্সর হিসেবে রয়েছে ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ। সিলভার স্পন্সর হিসেবে রয়েছে ব্র্যাক ব্যাংক, সাউথ ইস্ট ব্যাংক, ঢাকা ব্যাংক। এছাড়া আরও পার্টনার হিসেবে রয়েছে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, নগদ, স্কলাস্টিকা, বিকাশ, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক, ব্রিটিশ কাউন্সিল, ইন্টার কন্টিনেন্টাল, ঢাকাস্থ নরওয়েজিয়ান দূতাবাস, গোথে ইনস্টিটিউট, ইএমকে সেন্টার। ৯ নভেম্বর পর্যন্ত উৎসবটি প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

অনলাইন আপডেট

আর্কাইভ