ঢাকা, শুক্রবার 8 November 2019, ২৪ কার্তিক ১৪২৬, ১০ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী
Online Edition

বুধবার ট্রাম্প-এরদোগান বৈঠক 

৭ নভেম্বর, ডয়চে ভেলে, রয়টার্স, ইয়েনি শাফাক : সিরিয়ায় তুরস্কের সাম্প্রতিক অভিযান ও আইএস নেতা বাগদাদির মৃত্যু পরবর্তী অবস্থা নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ফোনালাপ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান। গত বুধবার দুই নেতার মধ্যে কথা হয় জানিয়ে ট্রাম্প বলেছেন, তাদের আলাপ ছিল খুবই আন্তরিক ও ফলপ্রসূ।  তুরস্কের প্রেসিডেন্টের কার্যালয় জানিয়েছে, ওয়াশিংটনে সফরের জন্য এরদোগানকে আমন্ত্রণ জানিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। আগামী ১৩ নভেম্বর ওয়াশিংটনে বৈঠকে মিলিত হবেন তারা। 

আলাদা টুইটে ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, এই ফোনালাপে তারা সিরিয়া-তুরস্ক সীমান্ত, সন্ত্রাসবাদ নির্মূল এবং আরও বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা করেছেন। জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) প্রয়াত নেতা আবু বকর আল বাগদাদির স্ত্রীকে বন্দি করার বিষয়ে এরদোগান কথা বলেছেন বলেও জানান তিনি। 

ট্রাম্প আরও বলেন, আগামী ১৩ নভেম্বর বুধবার হোয়াইট হাউসে প্রেসিডেন্ট এরদোগানকে দেখার অপেক্ষায় রয়েছেন তিনি। 

এর আগে মার্কিন অভিযানে নিহত ইসলামিক স্টেটের (আইএস) নেতা আবু বকর আল বাগদাদির স্ত্রীকেও বুধবার আটক করেছে তুরস্ক।

আঙ্কারা বিশ্ববিদ্যালয়ে দেয়া ভাষণে বাগদাদির মৃত্যু নিয়ে যুক্তরাষ্ট্রের আচরণের সমালোচনা করেছেন এরদোগান। এরদোগান বলেন, ‘যুক্তরাষ্ট্র বলেছে বাগদাদি সুড়ঙ্গে আত্মহত্যা করেছে। তারা এ নিয়ে প্রচারণা চালাচ্ছে। তবে আমি প্রথমবারের মতো এখানে ঘোষণা করছি, আমরা তার স্ত্রীকে আটক করেছি এবং তাদের মতো হইচই করছি না। একইভাবে সিরিয়ায় আমরা তার বোন ও ভগ্নিপতিকে আটক করেছি।’  

অনলাইন আপডেট

আর্কাইভ