ঢাকা, শুক্রবার 8 November 2019, ২৪ কার্তিক ১৪২৬, ১০ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী
Online Edition

চট্টগ্রাম ৮ আসনের সংসদ সদস্য মঈন উদ্দিন খান বাদলের ইন্তিকাল

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য মুক্তিযোদ্ধা মঈন উদ্দিন খান বাদল ইন্তিকাল করেছেন। (ইন্নালিল্লাহে ------- ইলাইহে রাজেউন)। বৃহস্পতিবার ভোরে ভারতের বেঙ্গালুর নারায়ণা হৃদয়ালয়ে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৭ বছর। স্ত্রী, তিন ছেলে এক মেয়ে রেখে গেছেন তিনি। তাঁর মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। 

তিনি জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) কেন্দ্রীয় কমিটির কার্যকরী সভাপতি। ২০০৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-৮ আসন থেকে মঈন উদ্দিন খান বাদল প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন। এর ধারাবাহিকতায় ২০১৪ ও ২০১৮ সালে নির্বাচনেও এমপি নির্বাচিত হন তিনি। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি চট্টগ্রামের বোয়ালখালী উপজেলা সারোয়াতলীতে তিনি জন্মগ্রহণ করেন। 

মেয়রের শোক : সংসদ সদস্য মঈনুদ্দিন খান বাদলের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। চীন সফরে থাকা মেয়র বৃহস্পতিবার এক শোকবার্তায় বলেন, বাদল ভাইয়ের মৃত্যুতে চট্টগ্রামবাসী একজন সাহসী সন্তানকে হারালো। তাঁর মৃত্যুতে রাজনৈতিক অঙ্গনে অপূরণীয় ক্ষতি হয়েছে, যা পূরণ হওয়ার নয়।

বীর মুক্তিযোদ্ধা ও বাংলাদেশ জাসদের কার্যকরী সভাপতি ও ১৪ দলের কেন্দ্রীয় নেতা মাঈনউদ্দিন খান বাদলের মৃত্যুতে বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এম.পি ও চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা মহিউদ্দিন গভীর শোক প্রকাশ করেছেন। এক শোকবার্তায় বলা হয়, মাঈনুদ্দিন খান বাদল রাজপথে এবং জাতীয় সংসদে মুক্তিযুদ্ধের অবিনাশী চেতনার স্বপক্ষের সাহসী কণ্ঠ হিসেবে ভালবাসায় সিক্ত ছিলেন। সর্বোপরি বঙ্গবন্ধু আরাধ্য সোনার বাংলা বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশ্বস্থ রাজনৈতিক শক্তি হিসেবে আস্থাভাজন হয়ে উঠেন। তাঁর মৃত্যুতে মুক্তিযুদ্ধের সপক্ষের রাজনৈতিক শক্তির অপূরণীয় ক্ষতি হলো। বিবৃতিতে মরহুম মাঈন উদ্দিন খান বাদলের রুহের মাগফেরাত কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করা হয়।

সংসদ সদস্য এম. এ. লতিফ’র শোক : মঈন উদ্দীন খান বাদল এমপি’র মৃত্যুতে শোক প্রকাশ করেছেন চট্টগ্রাম-১১ আসনের এমপি এম. এ. লতিফ। শোক বার্তায় তিনি বলেন, মরহুম তাঁর বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে কর্মসংস্থান, আর্থ-সামাজিক ও ব্যবসা-বাণিজ্যের উন্নয়নে যে অবদান রেখে গেছেন তা এতদঅঞ্চলে স্মরণীয় হয়ে থাকবে। তিনি মরহুমের শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করে বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তাঁর মৃত্যুতে পরিবার ও রাজনৈতিক অঙ্গনে যে শোক ও শুন্যতার সৃষ্টি হয়েছে তা যাতে সবাই সহ্য করতে পারেন সেজন্য পরম করুণাময় আল্লাহ্তা’লার রহমত কামনা করেন। 

চিটাগাং চেম্বারের শোক : বীর মুক্তিযোদ্ধা, চান্দগাঁও-বোয়ালখালী আসনের তিন বারের নির্বাচিত সাংসদ, বর্ষীয়ান রাজনীতিবিদ মঈন উদ্দীন খান বাদলের মৃত্যুতে দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র পরিচালকমন্ডলীর পক্ষে সভাপতি মাহবুবুল আলম, সিনিয়র সহ-সভাপতি ওমর হাজ্জাজ ও সহ-সভাপতি তরফদার মোঃ রুহুল আমিন গভীর শোক প্রকাশ করেছেন। 

অনলাইন আপডেট

আর্কাইভ