বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

যথাযোগ্য মর্যাদায় পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা:) পালিত

স্টাফ রিপোর্টার: যথাযথ ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্বীর্যের মধ্যদিয়ে গত রোববার পালিত হয়েছে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)। বিশ্বমানবতার মুক্তির দূত হযরত মুহাম্মদ (সা:) এর জন্মদিন উৎসাহ উদ্দীপনা ও তাঁর জীবনী আলোচনার মধ্যদিয়ে পালন করেছে মুসলিম বিশ্ব। আলোচনা অনুষ্ঠান, ইবাদাত বন্দেগী, দোয়া দরুদ ও ওয়াজ মাহফিলের মাধ্যমে মুহাম্মদ (সা:)কে স্মরণ করেছে উম্মতে মোহাম্মাদী। এ উপলক্ষে রাষ্ট্র ও সরকার প্রধান এবং বিভিন্ন সংগঠনের প্রধানগণ পৃথক পৃথক বাণী দিয়েছেন। ঈদে মিলাদুন্নবী উপলক্ষে সংবাদপত্রে বিশেষ নিবন্ধ প্রকাশিত হয়েছে, বিটিভি ও বাংলাদেশ বেতারসহ ইলেক্ট্রনিক মিডিয়া বিভিন্ন অনুষ্ঠানমালা প্রচার করেছে। সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানসহ দৈনিক পত্রিকাসমূহে ঈদে মিলাদুন্নবী উপলক্ষে গত রোববার বিশেষ ছুটি পালিত হয়েছে। ফলে সোমবার কোনো পত্রিকা প্রকাশিত হয়নি।
আজ থেকে ১৪শ ৪৯ বছর আগে ৫৭০ খ্রিষ্টাব্দে ১২ রবিউল আউয়ালে সুবহে সাদিকের সময় মক্কা নগরীর সম্ভ্রান্ত কুরাইশ বংশে মা আমেনার গর্ভে জন্মগ্রহণ করেন বিশ্ব শান্তির দূত হযরত মুহাম্মদ (সা.)। পিতা মাতাকে হারিয়ে এতিম অবস্থায় চাচা আবু তালিবের আশ্রয়ে বড় হন তিনি। চল্লিশ বছর বয়সে নবুয়্যত লাভের পর শুরু করেন মানুষকে সত্য সুন্দর ও শান্তির পথ প্রদর্শনের আন্দোলন। অনেক বাধা বিপত্তি পেরিয়ে তিনি এ আন্দোলনে সফল হন। প্রতিষ্ঠা করেন সাম্য শান্তির অসাম্প্রদায়িক রাষ্ট্র মদীনাতুল মুনাওয়ারা। তিনিই সর্বপ্রথম মদীনা সনদ নামে শান্তিময় রাষ্ট্রের লিখিত সংবিধান প্রণয়ন করেন। যা আজো বিশ্বের প্রথম সংবিধান হিসেবে স্বীকৃত ও সম্মানিত।
পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা:) উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনসহ বিভিন্ন সংগঠন আলোচনা সভার আয়োজন করেছে। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহীসহ দেশের বিভিন্নস্থানে জশনে জুলুস র‌্যালি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করেছে।
চট্টগ্রাম : গত রোববার চট্টগ্রামে যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে পবিত্র ঈদে মিলাদুন্নবী(সঃ) পালিত হয়েছে। এ উপলক্ষে বিভিন্ন সংগঠন মিলাদ মাহফিল,দোয়া মাহফিল সহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে।চট্টগ্রামে রোববার সকালে আনজুমান-এ রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্ট ঈদে মিলাদুন্নবী(সঃ) উপলক্ষে কয়েকলাখ মানুষের অংশগ্রহনে বিশাল জশনে জুলুছ বের করে।এতে নেতৃত্ব দেন,দরবারে সিরিকোটের সাজ্জাদানশীন, আল্লামা সৈয়্যদ মুহাম্মদ তাহের শাহ্ (মা.জি.আ)।এটি ষোলশহর জামেয়া আহমদিয়া সুন্নিয়া সংলগ্ন আলমগীর খানকাহ্ শরিফ থেকে বের হয়ে মুরাদপুর হয়ে চকবাজার, দিদার মার্কেট, আন্দরকিল্লা, প্রেসক্লাব, কাজীর দেউড়ী, ওয়াসা, জিইসি, মুরাদপুর হয়ে পুনরায় জামেয়া আহমদিয়া সুন্নিয়া ময়দানে বিকেল আড়াইটায় ফিরে আসে। জুলুসটি কাজীর দেউড়ী এসে পৌঁছলে সেখানে তৈরিকৃত মঞ্চে বক্তব্য রাখেন সাহেবজাদা আল্লামা সৈয়্যদ মুহাম্মদ কাসেম শাহ্(মা.জি.আ), আল্লামা সৈয়্যদ মুহাম্মদ হামিদ শাহ্ (মা.জি.আ) এবং পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান আলহাজ সূফি মিজানুর রহমান। এখানে দেশ ও বিশ্বমুসলিমদের শান্তি কামনায় মুনাজাত করেন হুজুর কেবলা আল্লামা সৈয়্যদ মুহাম্মদ তাহের শাহ্ (মাজিআ)।আখেরী মুনাজাতে জুলুসে বাংলাদেশের উনèতি, সমৃদ্ধি ও শান্তি কামনায় বিশ্ববাসীর জন্য দো’য়া করেন।
পবিত্র ঈদে মিলাদুন্নবী (সঃ) উদযাপন উপলক্ষে খত্মে কোরআন ও মিলাদ মাহফিলের আয়োজন করে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। নগরীর আন্দরকিল্লাহস্থ চট্টগ্রাম সিটি কর্পোরেশন কে.বি.আবদুস সাত্তার মিলনায়তনে অনুষ্ঠিত মিলাদ মাহফিলে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ.জ.ম.নাছির উদ্দীন।এই সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কাউন্সিলর নাজমুল হক ডিউক,হাজী নুরুল হক,আলহাজ্ব সালেহ আহমদ চৌধুরী,মোহাম্মদ গিয়াস উদ্দিন,সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর আনজুমান আরা বেগম, সাবেক কমিশনার জালাল উদ্দিন ইকবাল, চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সামসুদ্দোহা,প্রধান প্রকৌশলী লে.কর্ণেল সোহেল আহমদ,প্রধান রাজস্ব কর্মকর্তা মুফিদুল আলম,প্রধান হিসাব রক্ষণ কর্মকতা মোহাম্মদ সাইফুদ্দিনসহ কর্পোরেশনের কর্মকর্তা - কর্মচারীগন উপস্থিত ছিলেন।মিলাদ মাহফিল পরিচালনা করেন চসিক মাদ্রাসা পরিদর্শক আলহাজ্ব মাওলানা হারুণ-উর-রশিদ চৌধুরী । দেশ জাতির সমৃদ্ধি কামনা করে মোনাজাত করেন নগরীর জহুর হর্কারস মার্কেট জামে মসজিদের খতিব মাওলানা নুরুল হক আল কাদেরী।
রবিবার বাদে যোহর হতে শাহ্ সাহেব কেবলা চুনতী কর্তৃক প্রবর্তিত ১৯ দিনব্যাপী সীরতুন্নবী (স.)’র ১ম দিন চট্টগ্রাম লোহাগাড়া চুনতীস্থ শাহ্ মনজিল সীরত ময়দানে সংসদ সদস্য অধ্যাপক ড. মাওলানা আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দীন নদভী উদ্বোধনের মাধ্যমে মাহফিল অনুষ্ঠিত হয়। দুই অধিবেশনে ছদরে মাহফিল ছিলেন সাতকানিয়া বাজালিয়া হেমায়েতুল ইসলাম ফাযিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা নুরুল আলম ও লোহাগাড়া চুনতী হাকিমিয়া প্রাথমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক মাওলানা হাসান ছিদ্দিকী। পেশ কালাম পড়েন চুনতি হাকিমিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা হাফিজুল হক নিজামী। চুনতি হাকিমিয়া কামিল মাদরাসার উপ-অধ্যক্ষ মাওলানা মুহাম্মাদ ফারুক এর সঞ্চালনায়- নবী করীম (সা.) এর শমায়েল মোবারকের ওপর বিস্তারিত আলোচনা করেন চুনতী হাকিমিয়া কামিল মাদরাসার প্রধান মুুহাদ্দিস মাওলানা মুহাম্মদ শাহ আলম, নবী করীম (সা.) এর চরিত্রের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন চট্টগ্রাম পতেঙ্গা ইসলামিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা আবু সাহেল মুহাম্মদ হলিমুলল¬াহ, মুহাম্মদুর রাসূলুল¬াহ (সা.) এর জন্ম বৃত্তান্ত, নবুয়্যতপূর্ব জীবন ও পরিবারের সামাজিক অবস্থান নিয়ে আলোচনা করেন কক্সবাজার পেকুয়া মগনামার মাওলানা শফিউল আলম নূরী ও নবী করীম (সা.) এর শুভাগমন উপলক্ষ্যে পূর্ববর্তী নবী ও রাসূলগণের ভবিষ্যত বাণীসমূহের বর্ণনা নিয়ে আলোচনা করেন লোহাগাড়া রাজঘাটা হোছাইনিয়া আজিজুল উলুম মাদরাসার নির্বাহী পরিচালক মাওলানা হাবিবুল ওয়াহেদ। এতে আরো উপস্থিত ছিলেন লোহাগড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সাইফুল ইসালাম, লোহাগড়া ইউএনও তৌছিফ আহামদ, লোহাগড়া উপজেলা চেয়ারম্যান জিউয়াল হক বাবুল, সাতকানিয়ার সাবেক উপজেলা চেয়ারম্যান হাজী মাহমুদুর রহমান, সীরতুন্নবী (স.) মাহফিলের মোতোয়ালী কমিটির সভাপতি শাহজাদা হাফিজুল ইসলাম আবুল কালাম আজাদ, শাহাজাদা আবদুল মালেক ইবনে দিনার নাজাত, শাহাজাদা তৈয়বুল হক বেদার, গোলাম কবির, আবু তাহের, মোহাম্মদ মাহবুব, এছাড়াও সাতকানিয়া, লোহাগড়া উপজেলার বিভিন্ন রাজনৈতিক, প্রশাসনিক কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
খুলনা অফিস : পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবি (সা.) উপলক্ষে খুলনা মুজগুন্নীতে শিশু বিকাশ কেন্দ্রে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার ম. জাভেদ ইকবাল।
অনুষ্ঠানে খুলনা বিএল কলেজের সহযোগী অধ্যাপক মো. সিরাজুল ইসলাম এবং জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মো. আবুল আলম বক্তব্য রাখেন। খুলনা শিশু একাডেমি এই অনুষ্ঠানের আয়োজন করে।
অতিথিরা বলেন, ইসলাম শান্তির ধর্ম। মহানবী হযরত মুহাম্মদ (সা.) তাঁর জীবনাচরণের মধ্যদিয়ে ইসলামের আদর্শ মানুষের মাঝে তুলে ধরেছিলেন। আমাদের সুশৃঙ্খল ও শান্তিপূর্ণ সমাজ গঠনে মহানবী (সা.) এর আদর্শ অনুসরণ করতে হবে। নবীজি শিশুদের অনেক স্নেহ ও ভালবাসতেন। তাই আজকের শিশুকে আগামী দিনের সুযোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে সকলকে শিশুদের প্রতি আন্তরিক হওয়ার আহ্বান জানান বক্তারা।
পলাশ সংবাদদাতা : সারাদেশের ন্যায় নরসিংদীর পলাশেও মানবতার দূত হিসেবে আর্বিভূত হযরত মোহাম্মদ (সঃ) জন্ম ও উফাত দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। এ উপলক্ষে ঐতিহাসিক পাটপণ্য রপ্তানী কারক প্রতিষ্ঠান জনতা জুট মিল জামে মসজিদ প্রাঙ্গনে গতকাল বাদ আসর এক মিলাদ আলোচনা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। জনতা জুট মিলের কয়েক হাজার শ্রমিক কর্মচারী ও কর্মকর্তা বৃন্দ্র এ আলোচনা ও দোয়া মাহফিলে অংশ নেয়। হযরত মোহাম্মদ (সঃ) এর কর্মজীবনসহ ও বিভিন্ন দিক নিয়ে আলোচন করেন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বক্তা সাবেক আলোচক বাংলাদেশ বেতার এবং সারাবিশ্বে মুসলিম উম্মার শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়, মোনাজাত পরিচালনা করেন আলহাজ্ব হযরত মাওলানা ইলিয়াছ আল মাদানী। পরিশেষে তবারক বিতরণের মধ্য দিয়ে আলোচনা ও দোয়া মাহফিলের সফল সমাপ্তি হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ