ঢাকা, রোববার 8 December 2019, ২৪ অগ্রহায়ণ ১৪২৬, ১০ রবিউস সানি ১৪৪১ হিজরী
Online Edition

সিরিয়ার তেলক্ষেত্র নিয়ন্ত্রণে মার্কিন পদক্ষেপ ডাকাতি ছাড়া কিছু নয়: রাশিয়া

সংগ্রাম অনলাইন ডেস্ক: রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, সিরিয়ার তেলক্ষেত্র নিয়ন্ত্রণের ব্যাপারে মার্কিন সরকার যে পদক্ষেপ নিয়েছে তা ডাকাতির পর্যায়ে পড়ে, এটি ডাকাতি ছাড়া অন্য কিছু নয়।

তিনি বলেন, মার্কিন সরকারের এ ধরনের অবৈধ পদক্ষেপ সিরিয়ার সংকট সমাধানে নেয়া রাজনৈতিক প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করবে। গতকাল (সোমবার) আর্মেনিয়ার রাজধানী ইয়েরেভানে দেশটির পররাষ্ট্রমন্ত্রী জোহরাব এম নাতসাকানিয়ানের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে এসব কথা বলেন। ল্যাভরভ পরিষ্কার করে বলেন, সিরিয়ার তেলক্ষেত্র এবং তেল স্থাপনাগুলো সম্পূর্ণভাবে আরব দেশটির জনগণের।

সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় তেলক্ষেত্রে নিয়ন্ত্রণ প্রতিষ্টা করেছে মার্কিন সেনারা 

ল্যাভরভ বলেন, সিরিয়ার তেলক্ষেত্রে নিয়ন্ত্রণ এবং এগুলো আমেরিকার অধীনে রাখা অবশ্যই অবৈধ প্রচেষ্টা এবং প্রকৃতপক্ষে সিরিয়ার উত্তরাঞ্চলে আমেরিকা যা করছে তা ডাকাতির সমতুল্য। রাশিয়ার বার্তা সংস্থা তাস রুশ মন্ত্রীর এ বক্তব্য তুলে ধরেছে।

ল্যাভরভ পরিষ্কার বলেন, আমেরিকা যা করছে তা সিরিয়া সংকট সমাধানের জন্য মোটেই ভালো কিছু নয় বরং মার্কিন সরকার ও সেনাদের ভূমিকায় আরব এ দেশের জনগণের বৃহৎ অংশ ক্ষুব্ধ। রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, মার্কিন জটিল ও চোখ ধাঁধাঁনো নীতি কারণে তিনি নিজেই মাঝেমধ্যে খেই হারিয়ে ফেলেন।- পার্স টুডে

ডিএস/এএইচ

 

অনলাইন আপডেট

আর্কাইভ