ঢাকা, রোববার 8 December 2019, ২৪ অগ্রহায়ণ ১৪২৬, ১০ রবিউস সানি ১৪৪১ হিজরী
Online Edition

বশেমুরবিপ্রবির ১৩ শিক্ষার্থী বহিষ্কার

সংগ্রাম অনলাইন ডেস্ক: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ৫ জনকে স্থায়ীভাবে বহিষ্কারসহ মোট ১৩ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে।

রোববার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. নূরউদ্দিন আহমেদ স্বাক্ষরিত দুটি চিঠিতে এ তথ্য জানা গেছে।

প্রথম চিঠিতে বলা হয়, গত ২১ সেপ্টেম্বর সাবেক ভিসি অধ্যাপক ড. খোন্দকার নাসিরউদ্দিনের পদত্যাগের আন্দোলনের সময়ে সাধারণ শিক্ষার্থীদের ওপর ন্যক্কারজনক হামলার ঘটনা ঘটে। এ সময় ওই হামলার সাথে সরাসরি সম্পৃক্ত থাকার অভিযোগে ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের ৫ শিক্ষার্থীকে স্থায়ী একাডেমিক এবং ১ শিক্ষার্থীকে দুই সেমিস্টারের জন্য বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা বোর্ড। স্থায়ী একাডেমিক বহিষ্কৃত ৫ শিক্ষার্থী হলেন- ব্যবস্থাপনা বিভাগ ৪র্থ বর্ষের রাফিজুল ইসলাম, নূরুদ্দিন নাহিদ, স্নাতকোত্তর শ্রেণির আরিফুল ইসলাম সাকিব, ৩য় বর্ষের মো. মাজহারুল ইসলাম মিশন ও ২য় বর্ষের রাহাত আল আহসান। এছাড়া একই ঘটনায় বিভাগটির ৩য় বর্ষের শিক্ষার্থী ইসমাইল শেখকে দুই বছরের জন্য বহিষ্কার করা হয়েছে।

দ্বিতীয় চিঠিতে বলা হয়, গত ৯ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের 'এ' ইউনিটের ভর্তি পরীক্ষার পূর্বে জাতীয় গোয়েন্দা সংস্থা (এনএসআই) এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনের এক অভিযানে প্রশ্নফাঁসের সাথে জড়িত থাকার ঘটনায় একটি চক্রকে আটক করা হয়। চক্রটির সাথে সংশ্লিষ্ট থাকার কারণে বিশ্ববিদ্যালয়ের ৭ শিক্ষার্থীকে একাডেমিক কার্যক্রম থেকে দুই সেমিস্টার (জুলাই ২০১৯ - জুন ২০২০) বহিষ্কার ও হল থেকে আজীবন বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় শৃঙ্খলা বোর্ড। ওই ৭ শিক্ষার্থী হলেন- একাউন্টটিং এন্ড ইনফরমেশন সিস্টেম (এআইএস) বিভাগের স্নাতকোত্তর শ্রেণির শিক্ষার্থী বাবুল শিকদার বাবু, ব্যবস্থাপনা শিক্ষা বিভাগ ৩য় বর্ষের মো. নয়ন খান, নিয়ামুল ইসলান, মনিমুল হক, আইন বিভাগ ৩য় বর্ষের অমিত গাইন, ২য় বর্ষের মানিক মজুমদার ও সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ ২য় বর্ষের রনি খান।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. নূরউদ্দিন আহমেদ বলেন, গত ২১ সেপ্টেম্বর সাধারণ শিক্ষার্থীদের উপর হামলার ঘটনায় পুন:তদন্ত কমিটির প্রতিবেদন অনুযায়ী এবং ভর্তি পরীক্ষায় প্রশ্ন সংক্রান্ত প্রতারণার দায়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দুটি পৃথক ঘটনায় মোট ১৩ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় শৃঙ্খলা বোর্ড।

অনলাইন আপডেট

আর্কাইভ