ঢাকা, রোববার 8 December 2019, ২৪ অগ্রহায়ণ ১৪২৬, ১০ রবিউস সানি ১৪৪১ হিজরী
Online Edition

তৌহিদ হৃদয়ের সেঞ্চুরির হ্যাটট্রিকে যুবাদের ওয়ান ডে সিরিজ জয়  

সংগ্রাম অনলাইন ডেস্ক: বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলে দুই ম্যাচ টেস্ট সিরিজের পর পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের চতুর্থ ম্যাচে লঙ্কানদের দেওয়া ২৬১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে হৃদয়ের ১২০ বলে ১১৫ রানের ইনিংসে ৫ উইকেটে জয় তুলে নেয় খুদে টাইগাররা। আর তাতেই টাইগারদের সিরিজ নিশ্চিত।দুই ম্যাচ টেস্ট সিরিজ ড্র হলেও ওয়ানডে সিরিজ জয় নিশ্চিত হয়েছে টাইগারদের। আর শ্রীলঙ্কার বিপক্ষে এমন বিধ্বংসী পারফরম্যান্স করে সেঞ্চুরির হ্যাট্টিক করেছেন হৃদয়। লঙ্কানদের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথমটি পরিত্যক্ত হওয়ার পরে জিতেছেন বাকি তিনটিতেই। পঞ্চম ম্যাচে জয় পেলে ৪-০ তে সিরিজ জিতবে টাইগাররা।

চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে যুবা টাইগারদের এমন পারফরম্যান্সের ভিত্তি গড়ে দিয়েছেন টপ অর্ডার ব্যাটসম্যান তৌহিদ হৃদয়। পুরো সিরিজ জুড়েই তার ব্যাট উজ্জ্বল। লঙ্কান বোলারদের নিয়ে এক প্রকার ছেলেখেলায় করেছেন ১৯ বছর বয়সী এই ডান হাতি ব্যাটসম্যান।

লঙ্কানদের বিপক্ষে চলমান পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ম্যাচটি পরিত্যক্ত হয়েছিল। এরপর দ্বিতীয় ম্যাচে ৫৬ বলে ৮২ রানে অপরাজিত ছিলেন। আর তারপর টানা তিন ম্যাচের সবক’টিতেই শতক হাঁকিয়েছেন এই টাইগার ব্যাটসম্যান। তৃতীয় ম্যাচে তার করা ৯৮ বলে ১২৩ রানের ইনিংসে রানের পাহাড় গড়ে বাংলাদেশ। আর জয় পায় ১৬১ রানের বড় ব্যবধানে।

এরপর চতুর্থ ম্যাচে লঙ্কানদের দেওয়া ২৬১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে হৃদয়ের ১২০ বলে ১১৫ রানের ইনিংসে ৫ উইকেটে জয় তুলে নেয় খুদে টাইগাররা। আর তাতেই টাইগারদের সিরিজ নিশ্চিত। আর তাই তো পঞ্চম ম্যাচটি টাইগারদের জন্য ছিল কেবল নিয়মরক্ষার। তবে তৌহিদ হৃদয় এই ম্যাচটিকে নেননি সহজভাবে।

ওয়ানডে সিরিজের টানা তৃতীয় ম্যাচে তুলে নিলেন শতক। এবার ১০২ বলে ১১১ রান তুলতেই শেষ হয় নির্ধারিত ৫০ ওভার। আর এই নিয়ে চার ম্যাচে ২১৫.৫ ব্যাটিং গড়ে এবং ১১৯.১৫ স্ট্রাইক রেটে সংগ্রহ করেন ৪৩১ রান। লঙ্কানদের বিপক্ষে এই সেঞ্চুরিটি বাংলাদেশের অনূর্ধ্ব-১৯ দলের হয়ে ওয়ানডে ম্যাচে হৃদয়ের ৫ম সেঞ্চুরি। অনূর্ধ্ব-১৯ দলের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ শতকের রেকর্ড এখন হৃদয়ের। পাঁচটি শতক নিয়ে ভারতের উন্মুখ চাঁদের পাশেই অবস্থান তৌহিদ হৃদয়ের তবে পাকিস্তানের সামি আসলাম (৬টি) অবস্থান করছে এই তালিকায় সবার শীর্ষে।

ডিএস/এএইচ

 

অনলাইন আপডেট

আর্কাইভ