ঢাকা, শুক্রবার 29 March 2024, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী
Online Edition

ওয়াশিংটনের কারণেই ইরানে বিক্ষোভ ও দাঙ্গা হয়েছে: রাশিয়া

সংগ্রাম অনলাইন ডেস্ক: ইরানের দাঙ্গাকারীদের প্রতি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও যে সমর্থন জানিয়েছেন তাকে ‘ভণ্ডামি’ বলে তীব্র নিন্দা জানিয়েছে রাশিয়া। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বৃহস্পতিবার মস্কোয় বলেছেন, পম্পেও’র বক্তব্যে রাশিয়া বিস্মিত হয়েছে; কারণ, ইরানে যে কারণে বিক্ষোভ ও দাঙ্গা হয়েছে তার মূলে রয়েছে এই আমেরিকা।

ইরানে গত শুক্রবার তেলের বর্ধিত মূল্য কার্যকর করা হয়। এর প্রতিবাদ জানাতে রাজধানী তেহরানসহ দেশের বিভিন্ন শহরের মানুষ রাস্তায় নেমে আসে। এ সময় সুযোগসন্ধানী কিছু দুস্কৃতকারী বিক্ষোভের নামে জনগণের জানমালের ব্যাপক ক্ষতি করার চেষ্টা চালায়।তারা চাকু, ছুরি, পিস্তল, মলোটভ ককটেল ইত্যাদি হাতে রাস্তায় নেমে আসে এবং বহু দোকান-পাট, ব্যাংক ও সরকারি অফিসে হামলা চালায়।

ইরানের ইসলামি সরকারকে ক্ষমতাচ্যুত করার স্বপ্নে বিভোর মার্কিন সরকার সুযোগ বুঝে দাঙ্গাকারীদের প্রতি প্রকাশ্যে সমর্থন জানায়।মাইক পম্পেও এক টুইটার বার্তা প্রকাশ করে দাবি করেন, ওয়াশিংটন ইরানি জনগণের সঙ্গে রয়েছে।

এ সম্পর্কে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ইরানের ওপর আমেরিকার ‘অবৈধ অর্থনৈতিক নিষেধাজ্ঞার কারণে’ তেহরান তেলের দাম বাড়াতে বাধ্য হয়েছে। আর সেই কারণে যখন ইরানে কিছু লোক দাঙ্গা চালাচ্ছে তখন এই আমেরিকা ইরানি জনগণের পাশে থাকার দাবি করছে। অথচ এই মার্কিন সরকার নিষেধাজ্ঞা দিয়ে ইরানি জনগণের কাছে ওষুধ ও খাদ্য সরবরাহে বাধা দিচ্ছে। বিষয়টিকে তিনি ওয়াশিংটনের ভণ্ডামি বলে অভিহিত করেন।- পার্স টুডে

 

অনলাইন আপডেট

আর্কাইভ