শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

ফ্রান্সে পারিবারিক সহিংসতা বন্ধে রাজপথে হাজারো মানুষ

২৪ নবেম্বর, রয়টার্স, বিবিসি, এএফপি : গত শনিবার জাতিসংঘের নারী সহিংসতা নির্মূলকরণ দিবস উপলক্ষে দেশটির প্রায় ৩৫ হাজার মানুষ রাজধানী প্যারিস এবং অন্যান্য শহরে জড়ো হয়ে বিক্ষোভ করে। পারিবারিক সহিংসতা বন্ধে এই বিক্ষোভের সময় সবার হাতে বেগুনি এবং সাদা রংয়ের ব্যানার-প্ল্যাাকার্ড ছিলো, যাতে সহিংসতা বন্ধের বিভিন্ন স্লোগান লেখা ছিলো যেমন ‘আমরা আর একটিও হত্যা চাই না’। ওই রং দুটো তারা নারীদের অধিকার আন্দোলনের প্রতীক হিসেবে ব্যবহার করে।

বিক্ষোভ শেষে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো বিক্ষোভকারীদের সাথে একাত্মতা প্রকাশ করেন। তিনি টুইটারে এক বিবৃতিতে বলেন, ‘আমি লিঙ্গ বৈষম্য এবং যৌন হয়রানির শিকার প্রতিটি নারীকে সমর্থন করি। এ বিষয়ে সরকার এবং গোটা জাতির একসাথে কাজ করার প্রক্রিয়া অব্যাহত রাখার বিষয়টিকে শ্রদ্ধা জানাই।’

পুলিশ জানায়, প্রতিবছর ফ্রান্সে প্রায় ১৩০ জনেরও বেশি নারী তাদের বর্তমান কিংবা সাবেক সঙ্গীর মাধ্যমে হত্যার শিকার হন। এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, ফ্রান্সে প্রতি তিন দিনে একজন করে নারী হত্যার শিকার হন।

দেশটির পারিবারিক সহিংসতা তদন্তের ফলাফল ঘোষণার মাত্র দুইদিন আগে তারা এই বিক্ষোভ করে। এছাড়া শনিবার দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী এবং জেন্ডার ইকুয়ালিটির সেক্রেটারি জানান, সোমবার নারীদের নিরাপত্তা এবং অধিকার বিষয়ে নতুন আইন ঘোষণা করার কথাও রয়েছে সরকারের। 

অনলাইন আপডেট

আর্কাইভ