ঢাকা, সোমবার 2 December 2019, ১৮ অগ্রহায়ণ ১৪২৬, ৪ রবিউস সানি ১৪৪১ হিজরী
Online Edition

কুরআন ও হাদীসের ধারক বাহকদের আসহাবে রাসূলের মত অন্তর পরিষ্কার রাখতে হবে -মাওলানা যাইনুল আবেদীন

গত শনিবার তা’মীরুল মিল্লাত কামিল মাদরাসা, ঢাকায় সহীহ বুখারী পাঠদান সমাপনী ও খতমে সুনানে তিরমিযী উপলক্ষে দোয়া অনুষ্ঠান অনুষ্ঠিত হয়

তা’মীরুল মিল্লাত কামিল মাদরাসা, ঢাকায় গত শনিবার অনুষ্ঠিত সহীহ বুখারী পাঠদান সমাপনী ও খতমে সুনানে তিরমিযী উপলক্ষে দু‘আ অনুষ্ঠানে অধ্যক্ষ মাওলানা যাইনুল আবেদীন বলেন, বর্তমান মুসলমান বিশ্বের দুর্দশার জন্য কুফরী শক্তিই দায়ী। কিন্তু সাথে সাথে আলেম উলামাদের দায় আছে কিনা তা অবশ্যই আত্মসমালোচনা করতে হবে। আল কুরআন ও আল হাদীসের ধারক বাহকদের আসহাবে রাসুলের মত অন্তর পরিষ্কার রাখতে হবে, আঁকাবাঁকা পথে না গিয়ে সোজা পথে চলতে হবে এবং ইকামাতে দীনের অনুভূতি লালন করে এর উপর ইসতেকামাত থাকতে হবে।
অন্যান্য বক্তারা বলেন, এদেশের বড় বড় শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্ররা যেখানে মাদকাসক্ত, বিভিন্ন অনৈতিক কাজে জড়িত, সেখানে মাদরাসার ছাত্ররা মাদকতামুক্ত উন্নত নৈতিকতা সম্পন্ন আদর্শ চরিত্রবানরূপে গড়ে উঠছে তা জাতির কাছে প্রমানিত সত্য। বিশ্বব্যাপী নৈতিকতার চরম অধপতনের এ যুগে সমাজের নেতৃত্বে দেওয়ার জন্য চতুমুর্খী জ্ঞান অর্জনের মাধ্যমে মাদরাসার শিক্ষার্থীদের উন্নত নৈতিকতা ও যোগ্যতা অর্জন করতে হবে।
সভাপতির বক্তব্যে অধ্যক্ষ ড. মুহাম্মাদ আবু ইউছুফ খান শিক্ষার্থীদেরকে ইসলামী জ্ঞানের মৌলিক উৎস তথা কুরআন ও হাদীসের উপর স্পোলাইজড বিশেষজ্ঞ হওয়ার জন্য আহবান করেন। তিনি বলেন জাতি আজ ইসলামী আধুনিক জ্ঞানে সমৃদ্ধ, নৈতিক, দেশ প্রেমিক যোগ্য মানুষের জন্য ব্যাকুল হয়ে আছে। তা‘মীরুল মিল্লাত সে লক্ষ্যে ইসলামের মৌলিক কিতাবসমুহ অধ্যায়নের জন্য গুরুত্বারোপ করছে।
মাদরাসার অধ্যক্ষ শায়খুল হাদীস ড. মুহাম্মাদ আবু ইউছুফ খানের সভাপতিত্বে এবং মুহাদ্দিস আ.ন.ম. হেলাল উদ্দীনের সঞ্চালনায় এ দু‘আ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তা’মীরুল মিল্লাত কামিল মাদরাসার সাবেক অধ্যক্ষ ও বর্তমান তা‘মীরুল মিল্লাত ট্রাস্টের সেক্রেটারি অধ্যক্ষ মাওলানা যাইনুল আবেদীন। বক্তব্য রাখেন হাফেজ্জী হুজুরের ছোট সাহেবজাদা মাওলানা আতাউল্লাহ, বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি আ.ন.ম রফিকুর রহমান মাদানী, ইসলামি আরবি বিশ্ববিদ্যায়ের কন্ট্রোলার অধ্যক্ষ সিরাজউদ্দিন আহমেদ, মিসবাহুল উলুম কামিল মাদরাসার অধ্যক্ষ ড. মাওলানা শাহজাহান মাদানী, মাদরাসায়ে আলিয়া ঢাকার হেড মাওলানা প্রফেসর আব্দুল মান্নান, উত্তর বাড্ডা কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা আনোয়ার হোসেন মোল্লা, মাওলানা মহিউদ্দিন রাব্বানী, মদীনাতুল উলুম কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা আ. রাজ্জাক, তা‘মীরুল মিল্লাত মহিলা কামিল মাদরাসার অধ্যক্ষ মুফতী মাওলানা মিজানুর রহমান, বিশিষ্ট মিডিয়া ব্যক্তিত্ব ড. মুখতার আহমদ, তানযীমুল উম্মাহ ফাউন্ডেশনের চেয়ারম্যান মাওলানা হাবিবুল্লাহ ইকবাল, প্রধান ফকীহ ড. খলিলুর রহমান মাদানী, ছাত্র প্রতিনিধি আলাউদ্দিন আবির প্রমুখ। অনুষ্ঠানে গবর্নিং সদস্যবৃন্দ, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, শিক্ষকবৃন্দ ও সকল শিক্ষার্থী উপস্থিত ছিলেন। সব শেষে দোয়া অনুষ্ঠানে মুনাজাত পরিচালনা করেন মাওলানা আতাউল্লাহ। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ