ঢাকা, বুধবার 4 December 2019, ২০ অগ্রহায়ণ ১৪২৬, ৬ রবিউস সানি ১৪৪১ হিজরী
Online Edition

এসএ গেমসে জয়ে শুরু বাংলাদেশ মহিলা ক্রিকেট দলের

স্পোর্টস রিপোর্টার: এসএ গেমসে জয় দিয়ে শুরু করেছে বাংলাদেশ মহিলা ক্রিকেট দল। গতকাল সালমারা শক্তিশালী শ্রীলংকা মহিলা ক্রিকেট দলকে হারিয়েছে ৭ উইকেটে। এবারই প্রথম মেয়েদের ক্রিকেট অন্তর্ভুক্ত করা হয়েছে তাতে। চারটি দল নিয়ে আয়োজিত এই টুর্নামেন্টে খেলছে- বাংলাদেশ, মালদ্বীপ, নেপাল ও শ্রীলংকা। এদের মধ্যে সবচেয়ে শক্তিশালী দলটিকে হারিয়ে শুভ সূচনা করেছে সালমা খাতুনরা। নেপালের পোখারায় শুরুতে শ্রীলংকাকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় বাংলাদেশ। সালমা খাতুনদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ৬ উইকেটে ১২২ রান করতে পারে লঙ্কানরা। ওপেনার থিমাশিনির ব্যাট থেকে এসেছে সর্বোচ্চ ৫৬ রান। বাংলাদেশের হয়ে ৩২ রানে ৪টি উইকেট নিয়েছেন নাহিদা আকতার। জবাবে বাংলাদেশ দেখে শুনে খেলে ৩ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছায় ১৮.৩ ওভারে। সানজিদা ইসলাম দায়িত্বশীল ইনিংস খেলে দলকে জয়ের বন্দরে পৌঁছাতে ভূমিকা রেখেছেন। আর শেষ দিকে আগ্রসী ভঙ্গিতে খেলে আগেই জয় নিশ্চিত করেন ফারজানা। তখন ১২ বলে ৭ রান প্রয়োজন ছিল বাংলাদেশের। ১৯তম ওভারে একটি চার ও একটি ছয় মেরে জয় নিশ্চিত করেন তিনি। ৪৫ বলে ৫১ রানে অপরাজিত ছিলেন সানজিদা। টস হেরে আগে ব্যাট করতে নামা লঙ্কানরা সাবধানী শুরু করে। প্রথম ৫ ওভারে তারা করতে পারে মাত্র ২১ রান। তবে পাওয়ার প্লে'র শেষ ওভারে ১৩ রান নিয়ে মারমুখী ব্যাটিংয়ের আভাস দেয় লঙ্কানরা। ওপেনার উমেশা থিমাশিনি খেলেন ম্যাচের সর্বোচ্চ ৫৬ রানের ইনিংস। 

১৩তম ওভারে আউট হওয়ার আগে ৫ চার ও ৪ ছয়ের মারে ৪৯ বলে এ রান করেন তিনি। এছাড়া অধিনায়ক হারশিতা মাধবী ৩০ বলে ৩৩ রান করেন। তাদের ইনিংস থামে ৬ উইকেটে ১২২ রানে। লঙ্কানদের ইনিংস হতে পারতো আরও বড়। শেষদিকে নিয়ন্ত্রিত বোলিং করেন নাহিদা আকতার, সালমা খাতুন, জাহানারা আলমরা। বাঁহাতি স্পিনে ৪ ওভারে ৩২ রান খরচায় ৪ উইকেট নেন নাহিদা। নিজের  স্পেলে ২২ রান খরচায় ১ উইকেট নেন জাহানারা। কোনো উইকেট না পেলেও ৪ ওভারে মাত্র ১৩ রান খরচ করেন সালমা। পরে রান তাড়া করতে নেমে খুব একটা বেগ পেতে হয়নি সানজিদা-আয়েশাদের। স্বাভাবিক ব্যাটিং করে ১৮.৩ ওভারে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন সানজিদা-ফারজানারা। তিন নম্বরে নেমে ৮ চারের মারে ৪৫ বলে অপরাজিত ৫১ রান করেন সানজিদা ইসলাম। 

এছাড়া ৩৫ বলে ২৯ রান করে আউট হন আয়েশা রহমান। ফারজানা হকের ব্যাট থেকে আসে ১৮ বলে অপরাজিত ২৩ রান। সোমবার টুর্নামেন্টের প্রথম ম্যাচে মালদ্বীপের বিপক্ষে একতরফা জয় পেয়েছিল নেপাল। বিশ্ব রেকর্ড গড়ে শূন্য রানে ৬ উইকেট নিয়েছিলেন নেপালি বোলার অঞ্জলি চাঁদ। স্বাগতিকরা ম্যাচ জেতে ১০ উইকেটের ব্যবধানে। প্রথম ম্যাটেচর মতো এতটা ম্যাড়ম্যাড়ে ও প্রাণহীন ছিলো না বাংলাদেশ-শ্রীলংকার ম্যাচ। টুর্নামেন্টে নারী ক্রিকেট দলের পরবর্তী ম্যাচ আজ বুধবার স্বাগতিক  নেপালের বিপক্ষে। বাংলাদেশ সময় সকাল ৯.১৫ মিনিটে শুরু হবে ম্যাচটি। 

অনলাইন আপডেট

আর্কাইভ