ঢাকা, বুধবার 4 December 2019, ২০ অগ্রহায়ণ ১৪২৬, ৬ রবিউস সানি ১৪৪১ হিজরী
Online Edition

খুলনার ৯ পাটকলে শ্রমিকদের ২৪ ঘণ্টার ধর্মঘট

খুলনা অফিস : পাটখাতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ, মজুরি কমিশন বাস্তবায়ন করাসহ ১১ দফা দাবিতে খুলনায় মঙ্গলবার ভোর ৬টা থেকে ২৪ ঘণ্টার ধর্মঘট পালন শুরু করেছে শ্রমিকরা। রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ- ননসিবিএ সংগ্রাম পরিষদের ডাকে ৬ দিনের পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী ৪র্থ দিন মঙ্গলবার ভোর ৬টা থেকে শুরু হওয়া এ ধর্মঘট বুধবার ভোর ৬টা পর্যন্ত চলবে। খালিশপুর, আটরা ও নওয়াপাড়া শিল্প এলাকার শ্রমিক-কর্মচারী এ কর্মসূচিতে অংশ নেন। এ কর্মসূচি পালনকালে শ্রমিকরা মিলগুলোতে উৎপাদন বন্ধ রেখে মিলের গেটে অবস্থান নেন এবং গেটে সভা ও বিক্ষোভ প্রদর্শন করেন।
বকেয়া মজুরী -বেতন পরিশ্ধো, মজুরী কমিশন কার্যকর ও প্রতি সপ্তাহর মজুরী প্রতি সপ্তাহে প্রদান সহ ১১ দফা দাবীতে গত ১৭ নভেম্বর ৬ দিনের কর্মসূচির ডাক দেয় রাষ্ট্রায়ত্ব পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদ। এ কর্মসূচির ৪র্থ দিনে মঙ্গলবার ভোর ৬টায় খালিশপুর শিল্প এলাকার ক্রিসেন্ট, প্লাাটিনাম, খালিশপুর, দিঘলিয়ার স্টার, আটরা শিল্প এলাকার আলীম, ইষ্টার্ণ এবং নওয়াপাড়া শিল্প এলাকার জেজেআই জুট মিলের শ্রমিকরা নিজ নিজ কর্মস্থাল ত্যাগ করে স্ব স্ব মিল গেটের সমবেত হয়। সেখানে পৃথক পৃথক মিল গেটে বিক্ষোভ করে আন্দোলনকারীরা। এ সময় শ্রমিকরা খালিশপুর বিআইডিসি রোড়ে অবস্থান নিয়ে দু’পাশের যান চলাচল বন্ধ করে দেয়। বিক্ষুদ্ধ শ্রমিকরা রাস্তার উপর টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করতে থাকে। এ কর্মসূচি চলাকালে খালিশপুর, আটরা ও নওয়াপাড়া শিল্প এলাকায় দফায় দফায় গেট সভা অনুষ্ঠিত হয়। খালিশপুরস্থ ক্রিসেন্ট,্ প্লাটিনাম, খালিশপুর, দিঘলিয়ার স্টার জুট মিল গেটে অনুষ্ঠিত পৃথক শ্রমিক সভায় বক্তৃতা করেন, রাষ্ট্রায়ত্ব পাটকল সিবিএ ননসিবিএ সংগ্রাম পরিষদের যুগ্ম আহবায়ক মো. মুরাদ হোসেন, মো. সোহরাব হোসেন, প্লাটিনাম মিলের সিবিএ সভাপতি শাহানা সারমিন, সাধারণ সম্পাদক হুমায়ুন কবির খান, খালিশপুর জুট মিল সিবিএর সভাপতি আবু দাউদ দ্বীন মোহাম্মদ, সাধারণ সম্পাদক ইব্রাহীম শেখ , শ্রমিক নেতা কাওসার আলী মৃধা, মো. খলিলুর রহমান, সেলিম আকন, সেলিম শিকদার, মনিরুল ইসলাম শিকদার, মো. আবু হানিফ, মো. তরিকুল ইসলাম, মিজানুর রহমান ও মিন্টু মিয়া, স্টার জুট মিলের সিবিএ’র সভাপতি মো. বেল্লাল মল্লিক, সিবিএ’র সাধারণ সম্পাদক আ. মান্নান, আবু হানিফ, গাজী জিয়াউর রহমান। আটরা শিল্পাঞ্চল এলাকার আলীম ও ইস্টার্ণ জুট মিলের সমাবেশ আলীম জুট মিলের সিবিএ সভাপতি সাইফুল ইসলাম লিঠু, সাধারন সম্পাদক আ. হামিদ সরদার, মুজিবর রহমান, মকবুল হোসেন, ইস্টার্ণ জুট মিলের মো. আলাউদ্দীন, এস এম জাকির হোসেন, তবিবর রহমান, আলমগীর হোসেন, সিরাজুল ইসলাম লিয়াকত হোসেন। সমাবেশে বক্তারা অবিলম্বে শ্রমিকদের ১১দফা বাস্তবায়নের জন্য বিজেএমসি কর্তৃপক্ষের কাছে জোর আহবান জানান। দুপুর ১টায় প্øাটিনাম জুবিলী জুট মিলস এমপ্লায়ীজ ইউনিয়নে খুলনা-যশোর অঞ্চলের রাষ্ট্রায়ত্ব পাটকলের সিবিএ-নন সিবিএ’র এক জরুরী বৈঠক অনুষ্ঠিত হয়। প্লাটিনাম মিলের সিবিএ সভাপতি শাহানা সারমিন এ বৈঠকে সভাপতিত্ব করেন।
আগামী ৮ ডিসেম্বর সকাল সাড়ে ৯টায় গেট সভা, ১০ ডিসেম্বর সকাল ৮ থেকে অমরন অনশন কর্মসূচি পালন করবে বিজেএমসির রাষ্ট্রায়ত্ব পাটকলের শ্রমিকরা। এ সময় দফায় দফায় মিছিল ও মিল গেটের সামনের সড়কে টায়ারে আগুন জ্বালানো হয়।
রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের যুগ্ম-আহ্বায়ক মো. মুরাদ হোসেন জানান, পাটকল শ্রমিকদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। মজুরি ও বেতন না পেয়ে সংসার চালাতে পারছে না তারা। খুলনা অঞ্চলের নয়টি পাটকলের প্রায় ৩০ হাজার শ্রমিকের নয় থেকে ১২ সপ্তাহের মজুরি বকেয়া রয়েছে। এছাড়া সহ¯্রাধিক কর্মকর্তা-কর্মচারীর দুই থেকে চার মাসের বেতন বকেয়া রয়েছে। বার বার আশ্বাস দেয়ার পরও বাংলাদেশ পাটকল করপোরেশন (বিজেএমসি) পাটকল শ্রমিকদের মজুরি কমিশন কার্যকর করেনি। ফলে বাধ্য হয়ে কর্মসূচি পালন করা হচ্ছে। তিনি অবিলম্বে শ্রমিকদের ১১ দফা বাস্তবায়নের জন্য বিজেএমসি কর্তৃপক্ষের কাছে আহ্বান জানান।
চট্টগ্রাম ব্যুরো : মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে ২৪ ঘণ্টার কর্মবিরতি পালন করছে চট্টগ্রামের আমিন জুটমিলসহ রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা।
গতকাল মঙ্গলবার সকাল ৬টা থেকে পূর্বঘোষিত কর্মবিরতি শুরু করেন শ্রমিকরা। তারা রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের নেতাদের সঙ্গে মিল গেটে অবস্থান নেন। এর ফলে পাটকলগুলোর উৎপাদন বন্ধ হয়ে যায়।
মিল গেটে শ্রমিকদের উদ্দেশে বক্তব্য দেন আমিন জুট মিল সিবিএ সভাপতি আরিফুর রহমান, সাধারণ সম্পাদক মো. মোস্তফা, সংগ্রাম পরিষদের শামসুল আলম প্রমুখ।তারা বলেন, পাটকলের চাকরি থেকে অবসরে যাওয়ার পরও এককালীন সুবিধা বুঝে পাননি অনেকে। কেউ কেউ মারা গেছেন। অনেকের নমিনিও মারা গেছেন। শ্রমিকরাও মানবেতর দিন কাটাচ্ছেন। আমাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। দাবি আদায় না করে আমরা ঘরে ফিরবো না।তারা শ্রমিকদের ১১ দফা দাবি বাস্তবায়নের জন্য বাংলাদেশ পাটকল করপোরেশনের (বিজেএমসি) প্রতি আহ্বান জানান।
আমিন জুট মিল সিবিএ’র দপ্তর সম্পাদক কামাল উদ্দিন বলেন, মজুরি কমিশন বাস্তবায়ন, বকেয়া মজুরি পরিশোধসহ ১১ দফা দাবিতে নিয়মতান্ত্রিক আন্দোলনের অংশ হিসেবে সারা দেশের মতো চট্টগ্রামের আমিন জুট মিলেও ২৪ ঘণ্টার কর্মবিরতি চলছে। শ্রমিকরা স্বতঃস্ফূর্তভাবে কাজ বন্ধ রেখে মিল গেটে জড়ো হয়েছেন। সেখানে সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের নেতারা বক্তব্য দিচ্ছেন।আমিন জুট মিলে প্রায় ৪ হাজার শ্রমিক আছেন। এর বাইরে চট্টগ্রামে আরও ৯টি পাটকল রয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ