ঢাকা, মঙ্গলবার 28 January 2020, ১৪ মাঘ ১৪২৬, ২ জমাদিউস সানি ১৪৪১ হিজরী
Online Edition

ভারতে তিন লক্ষ শিশু নিখোঁজ

সংগ্রাম অনলাইন ডেস্ক: চলতি বছরে সারা ভারতে ৩.১৮ লক্ষ শিশু নিখোঁজ হয়েছে।নারী ও শিশু কল্যাণ মন্ত্রী স্মৃতি ইরানি শুক্রবার জানিয়েছেন, সব থেকে বেশি শিশু নিখোঁজের ঘটনা ঘটেছে মধ্যপ্রদেশে, সংখ্যাটা ৫২,২৭২। লোকসভায় এক প্রশ্নের জবাবে স্মৃতি ইরানি তথ্য পেশ করে জানান, মধ্যপ্রদেশের পরেই শিশু নিখোঁজের ঘটনায় দ্বিতীয় স্থানেই রয়েছে পশ্চিমবঙ্গ! মোট ৪৭,৭৪৪ জন শিশু নিখোঁজের ঘটনা রয়েছে এই রাজ্যে এবং গুজরাট রয়েছে তৃতীয় স্থানে। মোদির এই রাজ্যে শিশু নিখোঁজ হওয়ার সংখ্যাটা ৪৩,৬৫৮। দিল্লি থেকে মোট ৩৭,৪১৮ জন শিশু নিখোঁজ হয়েছে এবং নাগাল্যান্ড, মিজোরাম, লাক্ষাদ্বীপ এবং দাদরা ও নগর হাভেলি থেকে কোনও শিশুর নিখোঁজ হওয়ার তথ্য মেলেনি।

স্মৃতি বলেন, নিখোঁজ বাচ্চাদের বিবরণ ‘ট্র্যাকচাইল্ড' এবং ‘খোয়া-পায়া' ওয়েব পোর্টালে আপলোড করা হয়েছিল। এই ওয়েব পোর্টালগুলি নিখোঁজ শিশুদের সন্ধান চালাতে ব্যবহৃত হয়। তথ্য অনুসারে, ২০১৪ সালের ১ জানুয়ারি থেকে ২০১৯ সালের ৪ ডিসেম্বর অবধি পোর্টালগুলিতে নথিভুক্ত করা এবং আপলোড করা মোট নিখোঁজ হওয়া শিশুর সংখ্যা ৩,১৮,৭৪৮।

স্মৃতি ইরানি আরও বলেন, “ট্র্যাকচাইল্ডের হিসেবে, সিকিওর ফাইল ট্রান্সফার প্রোটোকলের (এসএফটিপি) মাধ্যমে সারা দেশে ‘নিখোঁজ' হিসাবে চিহ্নিত শিশু, উদ্ধার হওয়া শিশু এবং প্রাতিষ্ঠানিক ও বেসরকারি প্রতিষ্ঠানের তত্ত্বাবধানে থাকা শিশুদের ছবি ভাগ করে নেওয়ার জন্য ১৬ মে, ২০১৮ থেকে নিয়মিত ভিত্তিতে একটি ব্যবস্থা তৈরি করা হয়েছে।”

এই ৩.১৮ লক্ষ শিশুর মধ্যে সনাক্ত করা শিশুর সংখ্যা সম্পর্কে বিস্তারিত তথ্য অবশ্য জানানো হয়নি।

সূত্র:এনডিটিভি

অনলাইন আপডেট

আর্কাইভ