ঢাকা, মঙ্গলবার 28 January 2020, ১৪ মাঘ ১৪২৬, ২ জমাদিউস সানি ১৪৪১ হিজরী
Online Edition

যুদ্ধাপরাধের মামলায় টিপু সুলতানের মৃত্যুদণ্ড

সংগ্রাম অনলাইন ডেস্ক: মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের মামলায় অভিযুক্ত রাজশাহীর বোয়ালিয়ার মো. আব্দুস সাত্তার ওরফে টিপু সুলতানকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।আদালতের পক্ষ থেকে বলা হয়, তার বিরুদ্ধে আনা দুটি অভিযোগই প্রমাণিত হয়েছে।

আজ বুধবার (১১ ডিসেম্বর) বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন বিচারকের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই আদেশ দেন। 

এর আগে গত ১৭ নভেম্বর এই মামলার বিচারিক কাজ শেষে মামলাটি রায়ের জন্য অপেক্ষমান (সিএভি) রেখেছিলো ট্রাইব্যুনাল। এ মামলায় প্রসিকিউশনের পক্ষে শুনানি করেন প্রসিকিউটর মো. মোখলেসুর রহমান বাদল ও আইনজীবী জাহিদ ইমাম। আর আসামিপক্ষে ছিলেন আইনজীবী গাজী এমএইচ তামিম।

বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সময় অপহরণ, আটকে রেখে নির্যাতন, লুটতরাজ, হত্যার মতো মানবতাবিরোধী অপরাধের ঘটনায় জড়িত থাকার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা ২০১৭ সালের ২ মে টিপু সুলতানের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগের তদন্ত শুরু করে। তদন্ত শেষে গত বছর ২৭ মার্চ টিপুর বিরুদ্ধে প্রতিবেদন দেয় প্রসিকিউশনের তদন্ত দল।

রাজশাহীর বোয়ালিয়ায় ১০ জনকে হত্যা, দুইজনকে দীর্ঘদিন আটকে রেখে নির্যাতন, ১২ থেকে ১৩টি বাড়ির মালপত্র লুট করে আগুন দেওয়ার অভিযোগ তদন্ত করে পাওয়া গেছে। তবে, ছয়জনের মধ্যে মনো, মজিবর রহমান, আবদুর রশিদ সরকার, মুসা ও আবুল হোসেন আগেই মারা গেছেন। বেঁচে আছেন একমাত্র টিপু সুলতান। গত বছরের ২৯ মে প্রসিকিউশনের দেওয়া আনুষ্ঠানিক অভিযোগ আমলে নিয়ে ৮ আগস্ট অভিযোগ গঠনের মধ্য দিয়ে টিপুর বিচার শুরুর আদেশ দেন ট্রাইব্যুনাল।

ডিএস/এএইচ

 

অনলাইন আপডেট

আর্কাইভ