শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
Online Edition

আফগানিস্তান থেকে আরো ৪ হাজার সেনা সরিয়ে নেবে যুক্তরাষ্ট্র

১৫ ডিসেম্বর, এনবিসি/স্পুটনিক : আফগানিস্তান থেকে এসব সেনা সরিয়ে নেয়ার ঘোষণা আগামী সপ্তাহে দেবে হোয়াইট হাউস। সেনা সরিয়ে নিলে আফগানিস্তানে আরো আট থেকে নয় হাজার মার্কিন সেনা থাকবে। 

গত বৃহস্পতিবার আফগান বিষয়ক মার্কিন বিশেষ প্রতিনিধি জালমে খালিলজাদ তালেবান গোষ্ঠীর সঙ্গে শান্তি আলোচনার প্রেক্ষিতে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের খবর এলো। তবে এধরনের সেনা প্রত্যাহারে কয়েক মাস লেগে যেতে পারে। আফগানিস্তানে মোতায়েন মার্কিন বাহিনীর একজন মুখপাত্র বলেছেন, সেনা প্রত্যাহারের ব্যাপারে তারা কোনো নির্দেশ পান নি। এর আগে মার্কিন জয়েন্ট চিফ অব স্টাফের চেয়ারম্যান মার্ক মিলে এবং প্রতিরক্ষামন্ত্রী মার্ক এস্পার বলেন, সন্ত্রাস বিরোধী অভিযানে জোর দিতেই আফগানিস্তান থেকে সেনা হ্রাসের সিদ্ধান্ত নেয়া হচ্ছে। গত রোববার তালেবানের পক্ষ থেকে ঘোষণা করা হয় উভয়পক্ষ দোহায় আলোচনায় সন্ত্রাসী হামলা কমানোর ব্যাপারে একমত হয়েছে।

এরপর গত বৃহস্পতিবার জালমে খালিলজাদ তালেবানকে আরো ধৈর্য ও মার্কিন সেনা ও ঘাঁটি লক্ষ্য করে হামলা না করার আহবান জানান। গত এক বছর ধরে তালেবান ও মার্কিন সেনাবাহিনীর মধ্যে আলোচনা চলে আসছে। তালেবানদের পক্ষ থেকে আফগানিস্তান থেকে যত দ্রুত সম্ভব বিদেশি সেনা প্রত্যাহারের দাবি জানিয়ে আসা হচ্ছে। অন্যদিকে মার্কিন সেনাবাহিনীর পক্ষ থেকে আফগানিস্তান যাতে সন্ত্রাসীদের অভয়ারণ্য না থাকে সে নিশ্চয়তা চাওয়া হয়েছে। গত সেপ্টেম্বর প্রেসিডেন্ট ট্রাম্প শেষ পর্যন্ত তালেবানের সঙ্গে আলোচনা ব্যর্থ হয়েছে বলে ঘোষণা দেন।

অনলাইন আপডেট

আর্কাইভ