শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
Online Edition

বাংলাদেশ মহিলা দলের প্রথম আন্তর্জাতিক ম্যাচ জয়

স্পোর্টস রিপোর্টার : প্রথম আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচেই জয় পেয়েছে বাংলাদেশ মহিলা ক্রিকেট দল। গতকাল বিকেএসপিতে আয়ারল্যান্ডকে ৮২ রানে হারিয়ে ওয়ানডে ম্যাচে প্রথম জয় পায় বাংলাদেশ। এই জয়ের ফলে মহিলা বিশ্বকাপ বাছাই পর্বে ৫ম স্থান অর্জন করেছে বাংলাদেশ। বাংলাদেশের কাছে হেরে আয়ারল্যান্ড হয়েছে ৬ষ্ঠ। একই দিনে আরো তিনটি ম্যাচ অনুষ্ঠিত হয়। মিরপুর স্টেডিয়ামে পাকিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়ে প্রথম স্থান পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। পাকিস্তান হয়েছে রানার্স আপ। ফতুল্লা স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকাকে ৩ উইকেটে হারিয়ে শ্রীলঙ্কা তৃতীয় আর দক্ষিণ আফ্রিকা হয়েছে চতুর্থ। এছাড়া বিকেএসপিতে অপর ম্যাচে যুক্তরাষ্ট্রকে ১২৬ রানে হারিয়ে জয় পাওয়ার পাশাপাশি নেদারল্যান্ড পেয়েছে সপ্তম স্থান। যুক্তরাষ্ট্রের অবস্থান অস্টম।

বিকেএসপিতে আয়ারল্যান্ডকে হারিয়ে প্রথম আন্তর্জাতিক ম্যাচে জয় পাওয়ার টার্গেট নিয়ে মাঠে নামে বাংলাদেশ। ম্যাচে সফল হয় সালমা বাহিনী। আগে ব্যাট করে বাংলাদেশ ৭ উইকেটে করে ২১০ রানের চ্যালেঞ্জিং স্কোর। জবাবে ব্যাট করতে নেমে আয়ারল্যান্ড ১২৮ রানে অল আউট হলে বাংলাদেশ জয় পায় ৮২ রানে। আগে ব্যাট করা বাংলাদেশের পক্ষ ওপেনিং জুটিতে শুকতারা আর শারমিন সুপ্তার ওপেনিং জুটির ১১৩ রানের ওপর নির্ভর করে বাংলাদেশ করে ২১০ রান। শুকতারা ৫৩ আর শারমিন সুপ্তা ৫২ রান করেন। সেই সাথে রুমানা ৩৬ আর লতা মন্ডল ২৭ রান করলে বাংলাদেশ পৌঁছে যায় ২১০ রানে। হোয়েলান ৩টি আর কোলেন ২টি করে উইকেট নেন। জয়ের জন্য ২১১ রানের টার্গেট নিয়ে ব্যাট করতে নেমে বোলারদের সামনে মাত্র ১২৮ রানে থেমে যায় আয়ারল্যান্ডের স্কোর। দলটি খেলতে পারেনি পুরো ৫০ ওভার। ৪৫.৪ ওভারেই অল আউট হয়েছে আইরিশরা। দলের পক্ষে জোসি সর্বোচ্চ ৪২ রান করেন। ওয়ালড্রন ২৫ রান করলেও অন্য কোন ব্যাটসম্যান ভালো স্কোর গড়তে পারেনি। সালমা খাতুন ৩টি আর রুমানা আহাম্মদ ২টি করে উইকেট নেন।

মিরপুর স্টেডিয়ামে জয় পায় ওয়েস্ট ইন্ডিজ। পাকিস্তানকে ১৩০ রানে হারিয়ে ওয়েস্ট ইন্ডিজ এই টুর্নামেন্টে প্রথম স্থান পায়। আগে ব্যাট করে ওয়েস্ট ইন্ডিজ ৫ উইকেটে করে ২৫০ রানের বিশাল স্কোর। জয়ের জন্য ২৫১ রানের টার্গেট নিয়ে ব্যাট করতে নেমে পাকিস্তান অল আউট হয় ১২০ রানে। ফলে ওয়েস্ট ইন্ডিজ ১৩০ রানের জয় নিয়ে প্রথম হয়। বিজয়ী ওয়েস্ট ইন্ডিজের পক্ষে ডোটিন সর্বোচ্চ ৯৫ রান করেন। নেরো ৬৩ রান আর টেইলর করেন ৩২ রান। বিশমা মারুফ নেন ২ উইকেট। জয়ের জন্য ব্যাট করতে নেমে পাকিস্তানের পক্ষে কানিতা জালিল ৫৩ রান, নেইন আবিদি ২০ রান সনো মির ১৭ রান করলেও অন্যরা ছিলো ব্যর্থ। ফলে ১২০ রানে অল আউট হয় পাকিস্তান।

ফতুল্লা স্টেডিয়ামে জয় পেয়েছে শ্রীলঙ্কা। শ্রীলঙ্কা ৩ উইকেটে হারিয়েছে দক্ষিণ আফ্রিকাকে। আগে ব্যাট করে দক্ষিণ আফ্রিকা করে ১৯২ রান। দলের পক্ষে ফিরিট সর্বোচ্চ ৬৮ রান করেন। জয়ের জন্য ১৯৩ রানের টার্গেট নিয়ে ব্যাট করতে নেমে শ্রীলঙ্কা ৭ উইকেটে ১৯৪ রান করে ম্যাচ জিতে নেয় ৩ উইকেটে। বিজয়ী দলের পক্ষে ওপেনার জয়াগানি সর্বোচ্চ ৬০ রান আর মেন্ডিস ৪৭ রান করে দলের জয় সহজ করে নেয়। এই জয়ের ফলে এই টুর্নামেন্টে শ্রীলঙ্কা তৃতীয় স্থান অর্জন করেছে।

বিকেএসপিতে অপর ম্যাচে জয় পেয়েছে নেদারল্যান্ড। নেদারল্যান্ড ১২৬ রানে হারিয়েছে যুক্তরাষ্ট্রকে। আগে ব্যাট করে নেদারল্যান্ড করে ২৯৩ রান। দলের পক্ষে তমিলসন সর্বোচ্চ ৭৩ রান করেন। জবাবে ব্যাট করতে নেমে যুক্তরাষ্ট্র ১৬৭ রানে অল আউট হলে নেদারল্যান্ড জয় পায় ১২৬ রানে। এই টুর্নামেন্টে শীর্ষ ছয় দলের মধ্যে স্থান না পাওয়ায় নেদারল্যান্ড হারিয়েছে ওয়ানডে স্ট্যাটাস।

অনলাইন আপডেট

আর্কাইভ