ঢাকা, রোববার 27 November 2011, ১৩ অগ্রহাহণ ১৪১৮, ০১ মুহাররম ১৪৩৩
Online Edition

মানব সহিংসতার ‘প্রাচীনতম' নমুনা

চীন থেকে রয়টার্স : চীন থেকে পাওয়া এক প্রাচীন মানুষের মাথার খুলিতে আঘাতের চিহ্ন আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। তাদের দাবি আঘাতের এই চিহ্নটি এ যাবৎ প্রাপ্ত মানব সহিংসতার প্রাচীনতম নমুনা।

বিভিন্ন দেশের বিজ্ঞানীদের নিয়ে গঠিত আন্তর্জাতিক একটি গবেষক দল সম্প্রতি খুলিটি পরীক্ষার পর এ দাবি করেছে বলে বিবিসি জানিয়েছে। আঘাতপ্রাপ্ত ওই খুলির অধিকারী ব্যক্তিটি দেড় থেকে দুই লাখ বছর আগে জীবিত ছিলেন বলে বিজ্ঞানীদের ধারণা।

প্রাচীন ওই মানুষের মাথার খুলির ডানপাশে ভোঁতা কোনকিছুর আঘাত লেগেছিলো। তাতে খুলির ওই অংশটি দেবে গেলেও তা ফেটে যায়নি। কোন নিক্ষিপ্ত বস্তুর আঘাতে এমন হয়েছিলো বলে মনে করেন বিজ্ঞানীরা। তবে ওই আঘাতেই মানুষটির মৃত্যু হয়নি। আঘাতটি পরবর্তী সময়ে সেরে গিয়েছিল। অবশ্য শিকারী ওই প্রাচীন মানুষটি নারী না পুরুষ ছিলো তা অবশ্য জানা যায় নি।

নির্দিষ্ট পরিমাণ লবণ গ্রহণ স্বাস্থ্যকর

শিকাগো থেকে রয়টার্স :  খুব কম বা খুব বেশি নয় বরং নির্দিষ্ট পরিমাণ লবণ গ্রহণ স্বাস্থ্যকর হতে পারে। কানাডার ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয়ের গবেষকদের পরিচালিত সাম্প্রতিক এক গবেষণায় একথা বলা হয়েছে। গত মঙ্গলবার আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশনের জার্নালে গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়।

বেশি মাত্রায় লবণ গ্রহণে উচ্চ রক্তচাপ ও হার্টের সমস্যা বাড়তে পারে বলে বেশ কয়েক বছর ধরে চিকিৎসকরা সতর্ক করে আসছেন। কিন্তু সাম্প্রতিক এ গবেষণা এ ধারণাটাই পাল্টে দিচ্ছে। গবেষণায় বলা হয়, খাবার থেকে লবণ বাদ দিলে স্বাস্থ্যের উন্নয়ন হতে পারে না।

গবেষণায় দেখা যায়, উচ্চ মাত্রায় লবণযুক্ত খাদ্য গ্রহণে স্ট্রোক, হৃদরোগ ও অন্যান্য রোগের ঝুঁকি যেখানে বেশি থাকে সেখানে নির্দিষ্ট পরিমাণ লবণ গ্রহণে হার্টের সমস্যার ঝুঁকি কমতে পারে। গবেষণায় অংশগ্রহণকারী যারা খুব কম লবণযুক্ত খাবার গ্রহণ করেছে তাদের হৃদরোগে মৃত্যুর ঝুঁকি ও অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তির ঝুঁকি বেড়ে গিয়েছিলো।

অনলাইন আপডেট

আর্কাইভ