ঢাকা, বুধবার 15 February 2012, ৩ ফাল্গুন ১৪১৮, ২২ রবিউল আউয়াল ১৪৩৩
Online Edition

নিউজিল্যান্ডের দুর্দান্ত জয়

স্পোর্টস ডেস্ক : শেষ টি-টোয়েন্টি ম্যাচে দুর্দান্ত এক জয় পেয়েছে নিউজিল্যান্ড। দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টিতে তারা ৫ উইকেটে জিম্বাবুয়েকে হারিয়ে ২-০ ব্যবধানে সিরিজ জিতলো।

হ্যামিলন্টনে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন জিম্বাবুয়ের অধিনায়ক হ্যামিলন্টন মাসাকাদজা ব্রেন্ডন টেইলর। তার সিদ্ধান্ত সঠিক প্রমাণ করেন দলের দুই ওপেনার হ্যামিলন্টন মাসাকাদজা ও স্টুয়ার্ট মাতসিকেনেরি। উদ্বোধনী জুটিতে এরা ৭ ওভারে যোগ করেন ৭৬ রান। দলকে ভালো একটা সূচনা এনে দিয়ে ৩২ রানে থামেন মাতসিকেনেরি। এরপর তিন নম্বরে নেমে মাসাকাদজার সাথে রানের চাকা সচল রাখেন টেইলর। জুটিতে ৪৫ রান আসার পর নামের পাশে ৬২ রান রেখে ফিরে যান মাসাকাদজা। তার বিদায়ের পরও রান তোলায় ভাটা পড়েনি সফরকারীরা। তৃতীয় উইকেটে চিগাম্বুরাকে নিয়ে দলকে বড় স্কোরে বসিয়ে দেন টেইলর। দু'জনের অনবদ্য ৭৯ রানের জুটিতে জিম্বাবুয়ে করতে পারে ২ উইকেটে ২০০ রান। টেইলর ৬টি চার ও ৩টি ছক্কায় ৪৩ বলে ৭৪ ও চিগাম্বুরা ৫টি চারে ১৬ বলে ২৯ রানে অপরাজিত থাকেন।

২০১ রানের বিশাল টার্গেটে খেলতে নেমে উড়ন্ত সূচনা পায় নিউজিল্যান্ড। সফরকারী বোলারদের উপর চড়াও হয়ে খেলে মাত্র ১০ দশমিক ১ বলে ১০৩ রান তুলে ফেলেন নিউজিল্যান্ডের দুই ওপেনার রব নিকোল ও জেমস ফ্রাঙ্কলিন।

হাফ সেঞ্চুরি তুলে নিকোল ৫৬ রান করে প্রথমে বিদায় নিলে, অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালামকে নিয়ে আবারো রান তোলায় মনোযোগী হয়ে উঠেন ফ্রাঙ্কলিন। এর মধ্যে ফ্রাঙ্কলিনও করে ফেলেন অর্ধশত। তবে বড় ইনিংস গড়ার আগেই ৩৭ বলে ৬০ রানে থামেন তিনি। এরপর খুব দ্রুত ৩ উইকেট হারালে হারের শংকায় পড়ে যায় কিউইরা। আর শেষ ওভারে জয়ের জন্য ১৪ রান দরকার পড়ে স্বাগতিকদের। প্রথম বলে এন্ড্রু ইলিস ১ রান নিলে স্ট্রাইকিং এ আসেন কেইন উইলিয়ামসন। এরপর পরের তিন বল থেকে ১৪ রান তুলে দলকে স্মরনীয় জয় এনে দেন উইলিয়ামসন। ইলিস ২ ও উইলিয়ামসন ২০ রানে অপরাজিত থাকেন। ম্যাচের সেরা হয়েছেন নিউজিল্যান্ডের জেমস ফ্রাঙ্কলিন।

সংক্ষিপ্ত স্কোর

জিম্বাবুয়ে ২০০/২, ২০ ওভার (হ্যামিলন্টন মাসাকাদজা ৬২ ও ব্রেন্ডন টেইলর ৭৫, রনি হিরা ১/৩১)।

নিউজিল্যান্ড ২০২/৫, ১৯.৪ ওভার (জেমস ফ্রাঙ্কলিন ৬০, রব নিকোল ৫৬, এলটন চিগাম্বুরা ২/২৩)।

ফলাফল : নিউজিল্যান্ড ৫ উইকেটে জয়ী।

ম্যান অব দ্য ম্যাচ : জেমস ফ্রাঙ্কলিন (নিউজিল্যান্ড)।

সিরিজ : নিউজিল্যান্ড ২-০ ব্যবধানে জয়ী।

অনলাইন আপডেট

আর্কাইভ