ঢাকা, বুধবার 15 February 2012, ৩ ফাল্গুন ১৪১৮, ২২ রবিউল আউয়াল ১৪৩৩
Online Edition

আগের হত্যাকান্ডের বিচার হলে আর কোনো সাংবাদিক খুন হতো না

চট্টগ্রাম অফিস : ঢাকায় মাছরাঙা টেলিভিশনের বার্তা সম্পাদক সাগর সরওয়ার ও তার স্ত্রী এটিএন বাংলার সিনিয়র রিপোর্টার মেহেরুন রুনিকে হত্যার প্রতিবাদে রাস্তায় আন্দোলনে নেমেছেন চট্টগ্রামের সাংবাদিকগণ। হত্যাকারীদের গ্রেফতারের দাবিতে গত রোববার চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে সাংবাদিক নেতাগণ বলেন, ‘সাগর সরওয়ার ও মেহেরুন রুনির হত্যাকান্ড নিছক কোনো ঘটনা নয়। এটি একটি পরিকল্পিত হত্যাকান্ড বলে মনে করছে পুলিশ। আমরা চাই, দোষী যে-ই হোক না কেন দু'জন সাংবাদিকের হত্যাকারীদের গ্রেফতার করা হবে।

তারা আরো বলেন, ‘গত কয়েক বছরে সারাদেশে বেশ ক'জন সাংবাদিক খুন হয়েছেন। আরও বেশ কয়েকজন সাংবাদিক দুর্ঘটনাসহ বিভিন্নভাবে অস্বাভাবিক মৃত্যুর শিকার হয়েছেন। এসব ঘটনার অধিকাংশের বিচার হয়নি। আগের হত্যাকারীদের যদি দৃষ্টান্তমূলক শাস্তি হতো তাহলে আর কোনো খুনি সাংবাদিকের শরীরে হাত দেয়ার সাহস পেতো না।'

মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ শেষে চট্টগ্রামের বিভিন্ন ইলেকট্রনিক্স মিডিয়ায় কর্মরত ফটো সাংবাদিকরা প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করে। চট্টগ্রামে কর্মরত সকল সাংবাদিক' ব্যানারে আয়োজিত এ কর্মসূচিতে আওয়ামী লীগ ও বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতারা সংহতি প্রকাশ করেন। সমাবেশে বক্তব্য রাখেন চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি আবু সুফিয়ান, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) সভাপতি শহীদ উল আলম এবং চট্টগ্রাম মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়নের (সিএমইউজে) সভাপতি শামসুল হক হায়দরী।

নোয়াখালী

ঢাকায় মাছরাঙা টেলিভিশনের বার্তা সম্পাদক সাগর সরওয়ার ও তার স্ত্রী এটিএন বাংলার সিনিয়র সাংবাদিক মেহেরুন রুনির নৃসংস হত্যাকান্ডের প্রতিবাদে রোববার নোয়াখালী প্রেসক্লাবের সামনে জেলার সব মতের সংবাদকর্মী ও নোয়াখালীবাসী মানববন্ধন কর্মসূচি পালন করেন এবং মানববন্ধনে সাংবাদিকগণ খুনিদের অবিলম্বে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি দেয়ার জন্য সরকারের প্রতি জোর দাবি জানান।

বেনাপোল

সাংবাদিক দম্পতি হত্যার প্রতিবাদে বেনাপোলে কর্মরত সাংবাদিকরা রোববার বিকালে বেনাপোল কাস্টম হাউসের সামনে এক মানববন্ধন পালন করেন। তারা দ্রুত প্রকৃত খুনিদের আটক করে দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।

নওগাঁ

সাংবাদিক দম্পত্তি হত্যাকান্ডের প্রতিবাদে, অবিলম্বে হত্যাকারীদের গ্রেফতার এবং দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে এক মানববন্ধন ও মৌন মিছিল কর্মসূচি পালিত হয়েছে।

নওগাঁ জেলা প্রেসক্লাব মুক্তির মোড়স্থ কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে প্রধান সড়কে এই কর্মসূচির আয়োজন করে। মানববন্ধন কর্মসূচিতে নেতৃত্ব দেন জেলা প্রেসক্লাবের আহবায়ক এডভোকেট শেখ আনোয়ার হোসেন।

জয়পুরহাট

মাছরাঙ্গা টেলিভিশনের বার্তা সম্পাদক সাগর ছারওয়ার ও এটিএন বাংলার সিনিয়র স্টাফ রিপোর্টার মেহেরুন রুনির নির্মম হত্যাকান্ডের প্রতিবাদে জয়পুরহাট প্রেসক্লাবের উদ্যোগে প্রেসক্লাব প্রাঙ্গণে এক সভা অনুষ্ঠিত হয়। প্রেসক্লাব সভাপতি নৃপেন্দ্রনাথ মন্ডলের সভাপতিত্বে বক্তব্য রাখেন প্রেসক্লাব সেক্রেটারি রতন কুমার খা, যুগ্মসাধারণ সম্পাদক নায়দিগন্ত প্রতিনিধি মু. রেজাউল করিম খান, সিনিয়র সাংবাদিক এনটিভির সাজাহান সিরাজ মিঠু, দেশ টিভির মোসতাকিম ফাররোখ, খম আব্দুর রহমান রনি, মাছরাঙ্গা টিভির মাসুদ রানা, বৈশাখী টিভির এরাশাদুল বারী তুষার, দিগন্ত টেলিভিশনের মাশরেকুল আলম, আমার দেশের নজরুল ইসলাম ও এটিএন বাংলার ফটোগ্রাফার জাকির হোসেন সোহাগ প্রমুখ।

সভায় বক্তারা অবিলম্বে নৃশংস এই হত্যাকান্ডের প্রতিবাদ, খুনিদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। সভা শেষে জয়পুরহাট পৌরসভার সামনে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মুন্সিগঞ্জ

ঢাকায় সাংবাদিক দম্পত্তি সাগর সরওয়ার ও মেহরীন রুনি হত্যার প্রতিবাদে ৩ দিনের শোক কর্মসূচি গ্রহণ করেছে মুন্সিগঞ্জ প্রেসক্লাব। সোমবার এক বিশেষ সভায় এ কর্মসূচি গ্রহণ করেন ক্লাবের সদস্যরা।

মুন্সিগঞ্জ প্রেসক্লাব সভাপতি শহীদ-ই-হাসান তুহিনের সভাপতিত্বে অনুষ্ঠিত বিশেষ সভায় উপস্থিত ছিলেন মুন্সিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি আরিফ-উল-ইসলাম, সহ-সভাপতি মো. মাহাবুবুর রহমান, সাধারণ সম্পাদক কাজী সাবিবর আহমেদ দীপু, সাবেক সাধারণ সম্পাদক মোজাম্মেল হোসেন সজল, কোষাধ্যক্ষ আবু সাঈদ সোহান প্রমুখ।

অনুষ্ঠিত বিশেষ সভায় এই হত্যার সঙ্গে জড়িতদের অবিলম্বে সনাক্ত করে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বক্তব্য প্রদান করেন উপস্থিত সদস্যরা।

কুমিল্লা

মাছরাঙা টেলিভিশনের বার্তা সম্পাদক বিশিষ্ট সাংবাদিক সাগর সরোয়ার এবং তার স্ত্রী এটিএন বাংলার সিনিয়র রিপোর্টার মেহেরুন রুনিকে নৃশংসভাবে হত্যাকান্ডের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে কুমিল্লা সাংবাদিক ইউনিয়নের উদ্যোগে সমাবেশ ও মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। গত সোমবার সকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার আলেখারচর বিশ্বরোড এলাকায় মহান মুক্তিযুদ্ধের যুদ্ধভাসান চত্তরে খুনিদের অবিলম্বে গ্রেফতারপূর্বক তাদের ফাঁসির দাবি জানিয়ে এই মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করা হয়। কুমিল্লা সাংবাদিক ইউনিয়নের সভাপতি শাহ আলম শফির সভাপতিত্বে বক্তব্য রাখেন সংগঠনের সাবেক সভাপতি মোঃ সহিদ উল্লাহ, কুমিল্লা প্রেসক্লাবের সাবেক সভাপতি রমিজ খান ও সাবেক সাধারণ সম্পাদক মোঃ লুৎফুর রহমান, প্রেসক্লাবের সদস্য সচিব মোঃ জসিম উদ্দিন চাষী, কুমিল্লা সিটি প্রেসক্লাবের সভাপতি জাহিদ হাসান ও সাধারণ সম্পাদক মোঃ কামাল উদ্দিন, ফারুকুল ইসলামসহ সাংবাদিক নেতৃবৃন্দ।

অনলাইন আপডেট

আর্কাইভ