ঢাকা, বুধবার 15 February 2012, ৩ ফাল্গুন ১৪১৮, ২২ রবিউল আউয়াল ১৪৩৩
Online Edition

আইনের ভাষায় গুম বলে কোন শব্দ নেই তবে বর্তমান সরকারের আমলে ৫৩৭ জন অপহৃত হয়েছে

সংসদ রিপোর্টার : স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন বলেছেন, আইনের ভাষায় গুম বলে কোন শব্দ নেই। তবে বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকে এ পর্যন্ত মোট ৫৩৭ জন ব্যক্তি অপহৃত হয়েছে। অন্যদিকে ২০১১ সালে সড়ক দুর্ঘটনায় ৩ হাজার ৩৬৫ জন মারা গেছে। অপহৃতদের মধ্যে ৪৮০ জনকে উদ্ধার করা হয়েছে। বাকিদের অবস্থান নির্ণয়ের চেষ্টা চালানো হচ্ছে।

গতকাল মঙ্গলবার জাতীয় সংসদের মৌখিক উত্তর দানের জন্য উত্থাপিত এ এম মাহবুব উদ্দীন খোকনের এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী এ তথ্য জানান। এ বি এম আশরাফ উদ্দিন মিজানের একই প্রশ্নের জবাবে সাহারা খাতুন বলেন, আইনের ভাষায় গুম বলে কিছু নেই। তবে দন্ডবিধি ৩৬৪ ও ৩৬৫ ধারার সংজ্ঞা অনুযায়ী ২০১১ সালে ১২৭ ব্যক্তি অপহৃত হয়েছে। তারমধ্যে ১০৭ জন ভিকটিম উদ্ধার হয়েছে। এ সংক্রান্ত ৬৮ মামলার তদন্ত নিত্তি হয়েছে ও ১৭টি তদন্তাধীন রয়েছে।

বেগম তহুরা আলীর প্রশ্নের জবাবে সাহারা খাতুন বলেন, কোনো বিদেশী নাগরিক বাংলাদেশী পাসপোর্ট গ্রহণ করে অপতৎপরতায় লিপ্ত রয়েছে কি না সে বিষয়ে নজরদারি বৃদ্ধির নির্দেশ দেয়া হয়েছে। বিদেশী ব্যক্তির বাংলাদেশী পাসপোর্ট গ্রহণের সুনির্দিষ্ট তথ্য পাওয়া গেলে পাসপোর্ট বাতিলসহ সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। বেগম নূর-ই-হাসনা লিলির প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘‘অবৈধভাবে হিরোইন ও ফেনসিডিল আমদানিকারদের বিরুদ্ধে প্রচলিত আইনে বিচার কার্যক্রম পরিচালিত হচ্ছে। মাদক অপরাধীদের বিচারের জন্য পৃথক আদালত স্থাপনের বিষয়টি সরকারের সক্রিয় বিবেচনায় রয়েছে।  ফজলুল আজিমের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বর্তমানে জাতিসংঘ শান্তি রক্ষা মিশনের অধীনে বাংলাদেশের পুলিশ সদস্যরা আটটি দেশে দায়িত্ব পালন করছেন। সাধনা হালদারের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, জঙ্গী ও সন্ত্রাসী কার্যক্রম দমনে ন্যাশনাল ব্যুরো অব কাউন্টার টেরোরিজম ইউনিট গঠনের পরিকল্পনা সরকারের রয়েছে। এ লক্ষ্যে বিভিন্ন পদবীর ৯৬২ প্রস্তাব প্রক্রিয়াধীন রয়েছে।

অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, অপরাধ আলামত দ্রুত শনাক্ত করতে বর্তমানে ঢাকা ও চট্টগ্রামে ফরেনসিক ল্যাবের কার্যক্রম চলছে। খুলনা, রাজশাহী, বরিশাল ও সিলেটে এই ল্যাবের জনবলের মঞ্জুরি আছে এবং রংপুরের জন্য জনবলের মঞ্জুরির প্রস্তাব প্রক্রিয়াধীন রয়েছে।

 শহীদুজ্জামান সরকারের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, গত বছর সারাদেশে তিন হাজার ৪৪৮টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। আর এতে নিহত হয়েছে তিন হাজার ৩৬৫ জন।

নুরুল ইসলাম বিএসসির প্রশ্নের জবাবে তিনি জানান, গত বছর ১১ লাখ ৮৯ হাজার ৪৮৯ পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধার করে এক হাজার ২৪২টি মামলা দায়ের করা হয়েছে। গোয়েন্দা কার্যক্রমের মাধ্যমে ইয়াবা পাচার, সরবরাহ ও বহনকারীদের শনাক্ত করার চেষ্টা অব্যাহত রয়েছে। ভৌগলিক অবস্থানগত কারণে বাংলাদেশ মাদক পাচারের রুট হিসাবে ব্যবহার হয়ে আসছে।

 হারুনুর রশিদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, বর্তমান সরকারের মেয়াদে হয়রানিমূলক রাজনৈতিক মামলা বিবেচনায় সাত হাজার ৩২টি মামলা কেন্দ্রীয় কমিটি কর্তৃক প্রত্যাহার করার লক্ষ্যে সুপারিশ করা হয়েছে। এর মধ্যে বিরোধী দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান ও স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদসহ বিভিন্ন রাজনৈতিক দলের সাধারণ নেতা-কর্মীদের নামে মামলা রয়েছে।

তিনি আরও জানান, রাজনৈতিক হয়রানিমূলক মামলা প্রত্যাহার করার লক্ষ্যে বিরোধী দলসহ অপরাপর রাজনৈতিক দলের নেতা-কর্মীদের নিকট থেকে দরখাস্ত আহবান করা হয়েছে। প্রাপ্ত আবেদনের পরিপ্রেক্ষিতে মামলা প্রত্যাহার সংক্রান্ত গঠিত জেলা কমিটির মতামতসহ প্রেরিত রেকর্ডপত্র যাচাই-বাছাই করা হয়। এরপর কেন্দ্রীয় কমিটি বিভিন্ন রাজনৈতিক দলের নেতা-কর্মীদের দায়ের করা মামলা প্রত্যাহারের সুপারিশ করে।

অপু উকিলের লিখিত প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, রাজধানীতে ট্রাফিক পুলিশ সার্জেন্ট হচ্ছে ৭০৬ জন। বর্তমান সরকার ইতোমধ্যে আরও ২৫৬ জন সার্জেন্ট নিয়োগ দিয়েছে। শামসুল হক চৌধুরীর প্রশ্নের জবাবে তিনি জানান, ডিএমপির সাংগঠনিক কাঠামোতে বিভিন্ন পদবির ৯৬১ জন জনবল বৃদ্ধির প্রস্তাব বর্তমানে প্রক্রিয়াধীন রয়েছে। তাছাড়া ডিএমপির নবসৃষ্ট আটটি থানার বিপরীতে বিভিন্ন পদবির ৬০০ জন জনবল বৃদ্ধির মঞ্জুরি পাওয়া গেছে। অপরদিকে সিএমপির জন্য বিভিন্ন পদবির ৩৫২ জন জনবল বৃদ্ধির মঞ্জুরি পাওয়া গেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ