ঢাকা, রোববার 21 October 2012, ৬ কার্তিক ১৪১৯, ৪ জিলহজ্জ ১৪৩৩ হিজরী
Online Edition

কয়েক সেন্টিমিটারের জন্য মৃত্যু থেকে রক্ষা মালালার -------চিকিৎসক

সংগ্রাম ডেস্ক : জঙ্গিগোষ্ঠী তালেবানের হামলায় গুলীবিদ্ধ পাকিস্তানী কিশোরী (১৪) মালালা ইউসুফজাই মাত্র কয়েক সেন্টিমিটারের ব্যবধানে নিশ্চিত মৃত্যুর হাত থেকে বেঁচে গেছে।

ব্রিটেনের বার্মিহামে কুইন এলিজাবেথ হাসপাতালের পরিচালক ডেভ রোসার এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, মালালা প্রথমবারের মতো উঠে দাঁড়াতে পারলেও সে এখনো মারাত্মক অসুস্থ। শ্বাস-প্রশ্বাস সহজ করতে নাসারন্ধ্রের ভেতর দিয়ে একটি টিউব (নালা) ঢোকানোর ফলে তার পক্ষে কথা বলা সম্ভব না হলেও সে লিখে যোগাযোগ করতে পারছে। তিনি বলেন, মস্তিষ্ক ঘেঁষে তাকে ছোড়া বুলেটটি বিদ্ধ হয়েছে। কয়েক সেন্টিমিটারে দূরত্বে সে নিশ্চিত মৃত্যুর হাত থেকে রক্ষা পেয়েছে।’’ গুলীবিদ্ধ হওয়ার কারণে তার শ্বাসনালী ফুলে ওঠে, এতে তার শ্বাস-প্রশ্বাসে সমস্যা হচ্ছিল। এ অবস্থায় নাসারন্ধ্র দিয়ে টিউব (ট্রাকেওটমি) ঢোকানো হয়।

ড. রোসার সতর্ক করে বলেন, মালালার পুরোপুরি সেরে ওঠার সম্ভাবনা থাকলেও সে এখনো বিপদমুক্ত নয়। তিনি জানান, তবে মালালা বুঝতে পেরেছে কেন তাকে পাকিস্তান থেকে ব্রিটেনে নিয়ে আসা হয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষ মালালার একটি ছবি প্রকাশ করেছে। এতে দেখা যাচ্ছে একটি খেলনা ভালুক অাঁকড়ে আছে।

গত ৯ অক্টোবর সোয়াত উপত্যকায় স্কুল থেকে বাড়ি ফেরার পথে মালালার স্কুলবাসে হামলা চালিয়ে তাকে গুলী করে তালেবান জঙ্গিরা। পেশোয়ার ও রাওয়ালপিন্ডির সামরিক হাসপাতালে চিকিৎসা শেষে তাকে এখন যুক্তরাজ্যে নিয়ে উন্নত চিকিৎসা দেয়া হচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ