শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

খালেদা জিয়ার চীন সফর অত্যন্ত ফলপ্রসূ অভ্যন্তরীণ বিষয়ে নালিশ করার নীতিতে বিএনপি বিশ্বাস করে না

স্টাফ রিপোর্টার : দেশের আভ্যন্তরীণ বিষয়ে কোনো সময়েই বেগম খালেদা জিয়া বা তার দল বিদেশীদের কাছে কোনো ধরনের নালিশ করে না বলে মন্তব্য করেছেন দলটির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। তিনি বলেন, খালেদা জিয়ার চীন সফর অত্যন্ত ফলপ্রসূ হয়েছে। রামুর ঘটনার নালিশ করতে খালেদা জিয়া চীন সফরে  গেছেন সরকারের এমন অভিযোগ প্রত্যাখ্যান করে তিনি বলেন, দেশের  কোনো অভ্যন্তরীণ বিষয়ে কারো কাছে নালিশ করার নীতিতে বিশ্বাস করে না বিএনপি। বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি ও রামুর ঘটনা নিয়ে খালেদা জিয়ার চীন সফরে কোনো আলোচনা হয়নি বলেও জানান তিনি। গতকাল শনিবার বিএনপি চেয়ারপার্সনের গুলশানের কার্যালয়ে চীন সফর নিয়ে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে তিনি একথা বলেন।

সাংবাদিক সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য   লে. জে. অব. মাহবুবুর রহমান, নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান বেগম  সেলিমা রহমান ও শমসের মবিন চৌধুরী,  চেয়ারপার্সনের উপদেষ্টা সাবিহ উদ্দিন আহমেদ, প্রেস সচিব মারুফ কামাল খান, চেয়ারপার্সনের বিশেষ সহকারী এডভোকেট শামসুর রহমান শিমুল বিশ্বাস প্রমুখ।

খন্দকার মোশাররফ বলেন, বিরোধীদলীয় নেতা বেগম খালেদা জিয়ার চীন সফর অত্যন্ত ফলপ্রসূ হয়েছে। চীনের ৬৩ তম জাতীয় দিবস, বাংলাদেশ চীন কূটনৈতিক সম্পর্কের ৩৭তম বার্ষিকী ও চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির কংগ্রেস অনুষ্ঠিত হওয়ার প্রাক্কালে এই সফর ছিল খুবই গুরুত্বপূর্ণ। তিনি বলেন, বিরোধীদলীয় নেতার এই সফরকালে চীনা কমিউনিস্ট পার্টি ও সরকারের পক্ষ থেকে উঞ্চ আতিথেয়তা দেয়া হয়েছে। সরকার প্রধানদের জন্য নির্দিষ্ট অতিথি ভবনে তাদেরকে থাকার ব্যবস্থা ও নিরাপত্তা দেয়া হয় বলেও জানান তিনি। তিনি বলেন, সফরকালে চীনের গুরুত্বপূর্ণ নেতা ভাইস প্রেসিডেন্ট, পররাষ্ট্রমন্ত্রী ও ভাইস মিনিস্টারের সঙ্গে বৈঠক হয়। এসব বৈঠকে যেসব বিষয় নিয়ে আলোচনা হয়েছে তাতে উভয় পক্ষ একমত পোষণ করেছে।

এই সফরে বাংলাদেশের সঙ্গে চীনের সম্পর্ক বৃদ্ধি পাবে উল্লেখ করে ড. মোশাররফ বলেন, এই সফরে উভয় দেশের সম্পর্ক ছাড়াও চীনের কমিউনিস্ট পার্টি ও বিএনপির মধ্যে আন্তঃপার্টি সম্পর্ক বৃদ্ধি পাবে। তিনি বলেন, চীন বাংলাদেশের সোনাদিয়ায় গভীর সমুদ্র বন্দর নির্মাণ, ঢাকা-চট্টগ্রাম-কুনমিং সড়ক যোগাযোগ উন্নয়নে আগ্রহী। একই সঙ্গে তারা বাংলাদেশের পদ্মা নদীর ওপরে দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণে সহযোগিতা দেয়ার নীতিগত সিদ্ধান্ত জানিয়েছে।

বিএনপি নেতা বলেন, খালেদা জিয়ার সঙ্গে চীনের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের বৈঠক ছাড়াও আলাদাভাবে ড. মোশাররফ ও লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমানের সঙ্গে আলাদাভাবে দুটি বৈঠক হয়। একটি চীন বাংলাদেশ মৈত্রী সমিতির সভাপতি হিসেবে ড. মোশাররফের সঙ্গে ও একটি চীনের গণমুক্তি ফৌজের ডেপুটি চিফের সঙ্গে বাংলাদেশের সেনাবাহিনীর সাবেক প্রধান লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমানের সঙ্গে। এ প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মাহবুবুর রহমান বলেন, গণমুক্তি ফৌজের ডেপুটি চিফ বলেছেন, বাংলাদেশের সশস্ত্র বাহিনীর উন্নয়নে চীন সব সময়ই সহযোগিতা করছে। ভবিষ্যতেও সব রকমের সহযোগিতা করবে।

কমিউনিস্ট পার্টির প্রতিনিধির সঙ্গে খালেদা জিয়ার বৈঠক সম্পর্কে ড. মোশাররফ সাংবাদিক সম্মেলনে বলেন, চীনা কমিউনিস্ট পার্টির পলিট ব্যুরোর একজন সদস্যের নেতৃত্বে ৫ জন মন্ত্রীসহ শতাধিক সদস্যের একটি প্রতিনিধি দল দক্ষিণ এশিয়া সফরের অংশ হিসেবে ঢাকায় সফর করছে। ওই দলের সঙ্গে বিরোধীদলীয় নেতা বেগম খালেদা জিয়ার সঙ্গে আজ রোববার দুপুরে হোটেল সোনারগাঁও-এ বৈঠক হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ